Asianet News BanglaAsianet News Bangla

Special Recipe- ভাইফোঁটা স্পেশ্যাল মেনু, এবার পাতে রাখুন চিকেন হান্ডি বা গার্লিক চিকেন

অনেক সময় একই ধরনের ডিস খেতে খেতে একঘে লাগে। তাই মুখের স্বাদ পাল্টাতে ট্রাই করুন গার্লিক চিকেন ও মুঘলাই চিকেন হান্ডি।। এই রেসিপিটি বানানো খুবই সহজ। সময়ও কম লাগে।

these two chicken recipe can make your festival days great bjc
Author
Kolkata, First Published Nov 3, 2021, 4:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

খাদ্যরসিকদের (Foody) কাছে চিকেন খুবই প্রিয়। বিশেষ করে বাঙ্গালিরা মাছের (Fish) পরেই চিকেনের প্রতি আলাদা একটা টান অনুভব করেন। তাইতো অনেকেই সময় পেলেই বাড়িতে চিকেনের বিভিন্ন রেসিপি (Recipe) ট্রাই করে থাকেন। চিকেন কষা, চিকেন দো- পেয়াজা, চিকেন ভর্তা, ফ্রায়েড চিকেন, চিকেন ফিংগার, চিকেন লালিপপ আরও কত কি। তবে অনেক সময় একই ধরনের ডিস খেতে খেতে একঘে লাগে। তাই মুখের স্বাদ পাল্টাতে ট্রাই করুন গার্লিক চিকেন ও মুঘলাই চিকেন হান্ডি।। এই রেসিপিটি বানানো খুবই সহজ। সময়ও কম লাগে। তাই মুখের স্বাদ পাল্টাতে চটজলদি বানিয়ে ফেলুন এই দুটি পদ।  

গার্লিক চিকেন (garlic Chicken)

উপকরণ (Recipe)

 চিকেন ৫০০ গ্রাম,

ভিনিগার ২ চামচ,

রসুন বাটা ২ চামচ,

পেঁয়াজ ২ টো,

কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চামচ,

কাঁচা লঙ্কা বাটা (স্বাদ মতো),

নুন (স্বাদ মতো),

সাদা তেল ৩/৪ চামচ।

প্রণালী 

রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা, ভিনিগার দিয়ে চিকেন ম্যারিনেট করে আধ ঘণ্টা রাখুন। কড়াইতে সাদা তেল দিয়ে তাতে কোঁচানো পেঁয়াজ দিয়ে ভালো করে ভেজে নিন। পিঁয়াজ লাল লাল হয়ে এলে তাতে ম্যারিনেট করা চিকেন দিয়ে কষিয়ে নিন। এবার পরিমাণ মতো নুন এবং কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে আরও কিছুক্ষণ কষান। চিকেন থেকে তেল ছাড়লে তাতে ম্যারিনেট করা যে জলটা বেচে ছিল তা দিয়ে দিন। এরপর কড়াই ঢাকা দিয়ে আল্প আঁচে ৩০ মিনিট রেখে দিলেই তৈরি গার্লিক চিকেন। গরম গরম পরটা, লুচি কিনবা রুটির সাঙ্গেও পরিবেশন করতে পারেন এই ডিসটি। 

আরও পড়ুন- আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ 

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

মুঘলাই চিকেন হান্ডি।(Hundi Chicken)

উপকরণ (Recipe) - 
৫০০ গ্রাম চিকেন
এক চা চামচ গুরো করা গোলমরিচ
এক চা চামচ নুন
সাদা তেল
২ টো পিয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
২-৩ কাঁচা লঙ্কা
হলুদ গুরো
লঙ্কার গুরো
জিরে গুরো
ধনে গুরো
১২ টা কাজু বাটা
২ টো বড়ো চামচ টক দই
গরম মশলা
৪ চা চামচ টমেটো সস
কাসুরী মেথি
ধনে পাতা কুচি

 

these two chicken recipe can make your festival days great bjc

প্রণালি
প্রথমে চিকেনকে গোলমরিচের গুড়ো আর নুন দিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করে রাখতে হবে। এর পর একটি ফ্রাইং প্যানে অল্প করে সাদা তেল দিয়ে তাতে  পেঁয়াজ বাটা দিয়ে ৪ থেকে ৫ মিনিট মিডিয়াম আঁচে ভেজে নিতে হবে। পেঁয়াজের রঙ হালকা পাল্টালে তাতে রসুন বাটা ও আদা বাটা দিয়ে ২ মিনিট ভালো করে কষিয়ে নিতে হবে। এর পর ম্যারিনেট করা চিকেন প্যানে দিয়ে ২ মিনিট করা আঁচে ভালো করে ফ্রাই করতে হবে যতক্ষণ না চিকেনের রঙ হালকা সাদা হচ্ছে। এর পর একে একে হলুদ গুরো, লঙ্কার গুরো, ধনে গুরো ও জিরে গুরো দিয়ে নাড়াচাড়া করতে হবে ৩ থেকে ৪ মিনিট। তারপর টমেটমের শস দিয়ে আবার ৩-৪ মিনিট কষাতে হবে। মাংস কষে আসলে ওপর দিয়ে আগে থেকে পেস্ট করে রাখা কাজু আর টক দই দিয়ে ভালো ভাবে কষাতে হবে যতক্ষণ না তেল ছাড়ছে। পরিমাণ মত জল দিয়ে ২-৩টে কাঁচা লঙ্কা ছড়িয়ে দিয়ে মিনিট ১৫ এর মত হাল্কা আছে প্যানে ঢাকা দিয়ে রাখতে হবে। এর পর সামান্য গরম মশলা আর কাসুরি মেথি ওপর থেকে ছড়িয়ে ধনে পাতা কুচি দিয়ে দিলেই তৈরি গরমা গরম মুঘলাই চিকেন হান্ডি।

   these two chicken recipe can make your festival days great bjc

these two chicken recipe can make your festival days great bjc

Follow Us:
Download App:
  • android
  • ios