Asianet News BanglaAsianet News Bangla

Diet Tips- ডায়েট থেকে ফিট বডি, নিজেকে দিনভর সতেজ রাখতে এবার খাবারের তালিকাতে কী কী রাখবে

শরীরকে ভেতর থেকে সতেজ রাখতে জেনে নিন কোন কোন খাবারগুলো আপনার খাদ্যতালিকায় থাকা একান্ত বাঞ্ছনীয়।

this diets tips give you energy and healthy life bjc
Author
Kolkata, First Published Nov 2, 2021, 12:50 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেবলই সুস্বাস্থ্যই নয়, শরীরকে ভেতর থেকে তরতাজা করে তুলতে নিজের যত্ন নিন, সঙ্গে বদলে ফেলুন নিত্য দিনের খাদ্য তালিকা। কী খাচ্ছেন আর কী এড়িয়ে যাচ্ছেন তার ওপর নির্ভর করে অনেক কিছুই। গত দেড় বছর ধরেই বাক ফ্রম হমে রয়েছে অধিকাংশ। যার ফলে সারা দিন ঝুঁকে বসে ল্যাপটপে কাজ করতে থাকার ফলে পিঠে ও কোমরে বা হাঁটুতে অসহ্য যন্ত্রণা হয়। কেউ কেউ আবার নিয়মিত শরীরচর্চা করে দিয়েছেন বন্ধ। এর ফলে শরীরে নানা রকম রোগ দেখা দেওয়ার পাশাপাশি হজমে সমস্যা ঘুম কম হওয়া শরীরে ক্লান্তি ভাব এমন আরও অনেক সমস্যা দেখা দেয়। জিম কিংবা ইয়োগা কোনটাই যদি সম্ভব না হয় তাহলে অন্ততপক্ষে কিছুটা সময় প্রাণায়াম একঘেয়েমি একাকীত্ব কাটাতে মেডিটেশন করে নেওয়া যেতে পারে। এতে শরীর অনেকটা সুস্থ থাকে ও মনো অনেক বেশি স্বতঃস্ফূর্ত থাকে। প্রতিদিন তাই ঘুম থেকে উঠে বেশকিছুটা সময় শরীরের দিকে নজর দিন। আর রই পড়ে ডায়েট- সেই দিকে নজর দিয়ে এই শরীরে নিস্তেজভাব ও জড়তা কাটিয়ে নতুন উদ্যমে দিন শুরু করার কথা ভাবুন। শরীরকে ভেতর থেকে সতেজ রাখতে জেনে নিন কোন কোন খাবারগুলো আপনার খাদ্যতালিকায় থাকা একান্ত বাঞ্ছনীয়।

 আরও পড়ুন: মজবুত চুলের সিক্রেট জানালেন মাধুরী, জেনে নিন কীভাবে বানাবেন এই তেল

আরও পড়ুন: Benefits of Coconut water: ব্রণ-র সমস্যা দূর করা থেকে শুরু কর সুস্বাস্থ্য, ডাবের জলের উপকারিতা

১. কিসমিসঃ কিসমিস প্রতিদিন রাতে শোওয়ার সময় একগ্লাস জলে ভিজিয়ে রাখুন। সকালে উঠে খালি পেটে সেই জল খেয়ে নিলে উপকার পাবেন।
২. ডিমঃ খাদ্যতালিকায় অতিঅবশ্যই একটি করে সেদ্ধ ডিম রাখুন। তা শরীরে পুষ্টির অভাব অনেকখানি মিটিয়ে দেবে।
৩. লেবুঃ শরীরের ক্লান্তি মেটাতে লেবুর গুণাগুণ অনস্বীকার্য। ফলেই ক্লান্তি কাটাতে লেবুর রস সঙ্গে টিনি ও পুদিনা দিয়ে পান করা যেতে পারে।
৪. পিঁয়াজঃ দিনের যেকোনও স্যালাডের সঙ্গে বা খাবারের সঙ্গে খানিকটা কাঁচা পিঁয়াজ খান। দেখবেন তা থেকে শরীরের অনেকখানি উপকার হচ্ছে। শরীরে চর্বির পরিমাণও কমিয়ে দেয়।
৫. জিরেঃ জিরে জলে ভিজিয়ে খেলে তা শরীরকে অনেকখানি হালকা ও ফুরফুরে করতে সাহায্য করে। ফলে জিরে ভেজানো জল সকালে উঠে খেয়ে ফেলতে পারেন। 
৬. গ্রিন টিঃ প্রতিদিন চা পান করার অভ্যাস অনেকেরই রয়েছে। সেই অভ্যাস কাটিয়ে এবার গ্রিন টি পান করলে শরীর অনেকখানি ফ্রি থাকে, এবং কাজের উদ্যম জাগে। 

    this diets tips give you energy and healthy life bjc

this diets tips give you energy and healthy life bjc

Follow Us:
Download App:
  • android
  • ios