অবশেষে প্রতীক্ষার অবসান। দীর্ঘ তিন মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর আজ থেকে ফিরতে চলেছে প্রিমিয়ার লিগ। বিশ্বের অন্যতম জনপ্রিয় লিগের খেলা দখার জন্য মুখিয়ে রয়েছে কোটি কোটি ফুটবল প্রেমীরা। পুরো ইউরোপ জুড়ে করোনার দাপটে অন্যান্য লিগগুলির মতোই বন্ধ হয়ে গিয়েছিল ইংলিশ প্রিমায়ার লিগ। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে গত ১৬ মে থেকে ফিরেছে বুন্দেশলিগা লিগা। ১১ জুন থেকে বল গড়িয়েছে স্প্যানিশ লা লিগায়। আর আজ শুরু হতে চলেছে ইংলিশ প্রিমিয়ার লিগ। আগামী ছয় সপ্তাহের মধ্যে লিগের ৯২টি ম্যাচ আয়োজনের লক্ষ্য নিয়েছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ।

আরও পড়ুনঃটানা অষ্টমবার বুন্দেশলিগা জয় বায়ার্ন মিউনিখের

লকডাউন পরবর্তী সময়ে ইপিএলের প্রত্যাবর্তনের প্রথম ম্যাচে মুখোমিখি হতে চলেছে অ্যাস্টন ভিলা ও শেফিল্ড ইউনাইটেড। ভারতীয় সময় রাত ১০.৩০ মিনিটে শুরু হবে ম্যাচ। বর্তমানে ২৮ ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের সপ্তম স্থানে রয়েছে শেফিল্ড ইউনাইটেড। লিগ জয়ের সম্ভাবনা না থাকলেও, প্রত্যাবর্তনের ম্যাচে জয় দিয়ে শুরু করতে মরিয়া মরিয়া শেফিল্ড কোচ উইল্ডার ক্রিস। অপরদিকে ২৮ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে লিগে টেবিলের অবনমনের আওতায় ১৯ তম স্থানে রয়েছে অ্যাস্টন ভিলা। ফলে শুধু প্রত্যাবর্তন নয়, অবনমন থেকে দলকে সুরক্ষিত জায়গায় নিয়ে আসতে গেলে জয় ছাড়া  অন্য কোনও রাস্তা নেই অ্যাস্টন ভিলা কোচ স্মিথ ডিনের। তাই পূর্ণ শক্তির দল নামিয়ে ৩ পয়েন্টের লক্ষ্যেই ঝাঁপাতে চলেছে অ্যাস্টন ভিলা। ধারে বারে শেফিল্ড এগিয়ে থাকলেও, ইপিএলের প্রত্যাবর্তনের ম্যাচে টানটান ম্যাচ দেখার অপেক্ষায় ফুটবল প্রেমিরা।

আরও পড়ুনঃফের গোল মেসির,লেগানেসকে ২-০ গোলে হারাল বার্সা

শুরুর দিন ইপিএলের দ্বিতীয় ম্যাচই ডার্বি। যার অপেক্ষায় অধীর আগ্রহে প্রতীক্ষা করছিল ফুটবল বিশ্ব। ভারতীয় সময় রাত ১২.৪৫ মিনিটে মুখোমুখি হতে চলেছে ম্যাঞ্চেস্টার সিটি ও আর্সেনাল। ২৮ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে ম্যান সিটি। প্রথম স্থানে লিভারপুলের থেকে ২৫ পয়েন্টের ব্যবধান। অঙ্কের বিচারে সম্ভব হলেও, বাস্তবে যে লিগ জয় একেবারে যে অসম্ভব তা ভাল করেই জানেন ম্যান সিটি কোচ পেপ গুয়ার্দিওয়ালা। তবে প্রত্যাবর্তনের ম্যাচে জয় ছাড়া কিছুইঅ ভাবছেন না পেপ। জয় পেতে মরিয়া সার্জিও আগুয়েরো ও রাহিম স্টার্লিংরা। তবে ৬ সপ্তাহে ৯২টি ম্য়াচ করার লিগ কমিটির সিদ্ধান্তকে মেনে নিতে পারছেন না পেপ। তিনি জানিয়েছেন,'জার্মানি বা স্পেনে এক-একটা ক্লাব লিগের জন্য তৈরি হতে পাঁচ থেকে ছ’সপ্তাহ সময় পেয়েছে। আমরা পেলাম মাত্র তিন সপ্তাহ। তাই সে ভাবে তৈরি হতেই পারিনি।তারউপর তিন দিন, চার দিনের ব্যবধানে আমাদের খেলতে হবে। সেটাও একটা চিন্তার ব্যাপার। তা ছাড়া অন্য দলগুলো কী অবস্থায় আছে সেটা জানারও সুযোগ নেই।'

আরও পড়ুনঃতেন্ডুলকর লেন,কোহলি মোড় বা কপিল দেব স্ট্রিটে হতেই পারে আপনার স্বপ্নের বাড়ি

অপরদিকে জয় দিয়ে শুরু করতে চাইছে আর্সেনাল কোচ মাইকেল আর্তেতাও। ২৮ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের ৯ নম্বর স্থানে রয়েছে আর্সেনাল। ফলে প্রথম চারে উঠে আসাই এখন একমাত্র লক্ষ্য অজিল, জাখা, অব্যামায়াংদের। যদিও সম্পূর্ণ ভিন্ন পরিস্থিতিতে ফুটবল নিয়ে আর্সেনাল কোচ মাইকেল আর্তেতা বলেছেন,'এই খেলা হবে সম্পুর্ন ভিন্ন। উত্তেজনা কিছুটা কম থাকবে। দর্শক সমর্থন পাওয়া যাবে না। অথচ ইংল্যান্ডের দর্শক যে কতটা উৎসাহী তা বলার অপেক্ষা রাখে না। এমন পরিবিশের সঙ্গেই মানিয়ে নিতে হবে। আমাদেরকে এই অভিজ্ঞতা অর্জন করতে হবে। একই সঙ্গে এই মুহুর্তে আমাদেরকে এখান থেকেই অনুপ্রেরণা খুঁজে নিতে হবে।'করোনার আক্রান্ত হয়েছিলেন মাইকেল আর্তেতাও। কিন্তু সেখান থেকে করোনাকে হারিয়ে জীবন যুদ্ধে জয়ী হয়েছেন আর্তেতা। ফেলে কোচকেই আদর্শ হিসেবে মেনে নিয়ে জয়ের জন্য ঝাঁপাতে চলেছে আর্সনাল প্লেয়াররা।