করোনা আবহেই আজ থেকে শুরু হচ্ছে  বুন্দেশলিগা। প্রথম দিনই ছটি ম্যাচ হতে চলেছে বুন্দেশলিগায়। য়ার মধ্যে সব থেকে উত্তেজক ম্যাচ হল বরুশিয়া ডর্টমুন্ড ও সালকের মধ্যে ডার্বি। আজ জার্মানির ফুটবলি লিগ ঘিরে পারদ চড়ছে গোটা বিশ্ব জুড়ে। জার্মানিতে পরিস্থিতি আগের থেকে কিছুটা স্বাভাবিক হলেও, করোনা আবহে জার্মানি কতটা সাফল্যের সঙ্গে ম্যাচের আয়োজন করতে পারে তার উপর নজর রয়েছে গোটা বিশ্বে। ফাঁকা স্টেডিয়ামে হতে চলেছে সব খেলা। এছাড়া জারি করা হয়েছে একাধিক বিধি নিষেধ। কিন্তু ঘরে বসে দর্শকদরে খেলা দেখার জন্য নয়া প্রযুক্তিগত পদ্ধতি নিয়ে এসেছে স্কাই স্পোর্টস। ফাঁকা স্টেডিয়ামে খেলা হলেও, ঘরে বসে সম্পূর্ণ দর্শকপূর্ণ স্টেডিয়ামের আমেজ নিতে পারবেন দর্শকরা

আরও পড়ুনঃলকডাউনে বাড়িতেই ট্রেনিং শুরুর সিদ্ধান্ত কোহলির

ফুটবল মাঠ মানেই গা গরম করা খেলা। ভিড়ে ঠাসা স্টেডিয়াম থেকে দর্শকদের চিৎকার, গান ও বাদ্যযন্ত্রের আওয়াজ। শুধু মাঠে থেকে নয়, ঘরে বসেও অনেকটা অনুভব করা যায় সেই আমেজ। কিন্তু ফাঁকা মাঠে খেলা হলে,ঘরে বসেও টিভিতেও খেলা দেখার সেই আমেজ পাওয়া যায়না। এবার করোনা আবহে বুন্দেশলিগার দর্শকরাদের সেই সম্যা দূর করতে অভিনব পদ্ধতি নিল স্কাই স্পোর্টস। যেখানে দর্শকরা সুযোগ পাবেন দুই ভাবে খেলা দেখার। প্রথমটি হচ্ছে ফাঁকা স্টেডিয়ামে যেমন খেলা হচ্ছে তেমন আওয়াজ। প্লেয়ারদের চিৎকার, কোচের কথাবার্তা, স্টেডিয়াম ফাঁকা হওয়ায় সেই কথাবার্তা ইকো অর্থাৎ স্টেডিয়ামের স্বাভাবিক আওয়াজ।

আরও পড়ুনঃকরোনা আতঙ্ককে তুড়ি মেরে উড়িয়ে আজ শুরু বুন্দেশলিগা, পড়ুন ৬ ম্যাচের প্রিভিউ

আরও পড়ুনঃকরোনা আবহে আজ শুরু হচ্ছে বুন্দেশলিগা,জেনে নিন লিগের নয়া নিয়মাবলী

দ্বিতীয় পদ্ধতিটি আকর্ষণীয়। ঘরে বসে ফাঁকা স্টেডিয়ামে খেলা দেখতে একঘেঁয়ে লাগলে,বর্ডকাস্টার একটি এমন একটি ব্যবস্থা থাকছে যেটি সিলেক্ট করলে ফাঁকা স্টেডিয়ামেও আপনি পেতে পারেন, দর্শকপূর্ণ স্টেডিয়ামের আমেজ। কীভাবে? ব্রডকাস্টারের দেওয়া অপশনটি বেছে নিলেই পাল্টে যাবে আপনার টিভির সাউন্ড। প্রযুক্তির মাধ্যমে ব্রডকাস্টার আপনার টিভিতে দর্শকপূর্ণ স্টেডিয়ামের আওয়াজ দিয়ে দেবে। যাতে দর্শকদের চিৎকার, গান সব কিছুই থাকবে। ফলে ফাঁকা স্টেডিয়াম হলেও তা আুনি অনুভ  করতে পারবেন না। এই কথা প্রকাশ্যে আসার পরই বিষয়টি মনে ধরেছে দর্শকদের।