চলতি বছরটা ইস্টবেঙ্গলের কাছে একটা ঐতিহাসিক বছর। ১০০ বছরে পা দিয়েছে কলকাতা ময়দানের গর্ব লালা হলুদ। ক্লাবের শতবর্ষকে স্মরণীয় করে রাখতে একের পর এক অনুষ্ঠানের করেছে লাল হলুদ। আরও অনেক অনুষ্ঠান বাকি আছে। আর এই সব কিছুর মাঝে সমর্থদের জন্য এক বিরাট উপহারের পরিকল্পনা করে ফেলেছেন ইস্টবেঙ্গল কর্তারা। সব কিছু ঠিক থাকলে আগামী বছর কলকাতার মাঠে বিশ্ব ফুটবলের সব থেকে বড় ক্লাব গুলোর মধ্যে অন্যতম ম্যাঞ্চেস্টার ইউনাইটেড খেলতে পারে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে। 

আরও পড়ুন - সচিনের পরামর্শ বোর্ড সভাপতি সৌরভকে, বদল হোক দলীপ ট্রফির ফরম্যাট

আগামী বছর মরসুম শুরু হওয়ার আগে এশিয়ায় প্রি-সিজনে আসতে চলেছে রেড ডেভিলসরা। আর সেই সময়ই ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসের সফলতম ক্লাবকে কলকাতার নিয়ে আসার পরকল্পনা লাল হলুদ কর্তাদের। জুলাই মাসে হতে পারে সেই ম্যাচ। এমনই শোনা যাচ্ছে ময়দানে। এই খবর ছড়িয়ে পরতেই কলকাতা ময়দানে শুরু হয়েছে উন্মাদনা। লাল হলুদ সমর্থকরা ক্লাবের এই উপহারের পরিকল্পনা নিয়ে উচ্ছ্বসিত। দেবব্রত সরকাররা যা ভেবেছেন সেটা বাস্তবে রূপায়িত হলে সাম্প্রতিক কালে এটাই হতে চলেছে ভারতের মাঠে অনুষ্ঠিত হতে চলা সব থেকে বড় ম্যাচ। বাইচুংয়ের অবসরের ম্যাচে দিল্লিতে খেলেছিল বায়ার্ন মিউনিখের প্রথম দল। এবার মাঠে নামার কথা চলছে ম্যাঞ্চেস্টারের। 

আরও পড়ুন - ধোনি সহ সাত ভারতীয় ক্রিকেটারকে চাইল বাংলাদেশ, সিদ্ধান্ত নেবে বিসিসিআই

মোহনবাগানের শতবর্ষে পেলের কসমস ক্লাবকে কলকাতা নিয়ে এসেছিল সবুজ মেরুন। ফুটবল সম্রাটকে ইডেনেম মাঠে দেখার সুযোগ হয়েছিল বাংলার ফুটবল প্রেমীদের। এরপর মারাদোনা এসেছেন, তবে ফুটবল খেলেননি। যুবভারতীতে মেসি খেলেছেন। খেলেছেন অলিভার কান। আর এবার রেড ডেভিলসদের দেখার অপেক্ষায় শহর কলকাতা। ময়দানের অনেক মোহনবাগান সমর্থক এতদিন খোঁচা দিচ্ছিলেন ইস্টবেঙ্গল সমর্থকদের। শতবর্ষের উত্সবে চমক কোথায়? এটাই ছিল বাগান সমর্থদের প্রশ্ন। ইস্টবেঙ্গল ক্লাব যে পরিকল্পনা করেছে তাতে মোহনবাগান সমর্থকদের জবাব দেওয়ার অস্ত্র তৈরি লাল হলুদ সমর্থদের সামনে। 

আরও পড়ুন - সেই ঘটনা অতীত হলেও ভুলিনি, ২৬/১১-র শহিদদের শ্রদ্ধা জানিয়ে টুইট কোহলির