Asianet News BanglaAsianet News Bangla

EPL 2021-22: জর্জিনহোর প্রায়শ্চিত্ত, রক্ষণাত্বক স্ট্র্যাটেজিতে চেলসিকে রুখে দিল ম্যান ইউ


রবিবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে (English Premiere League 2021-22) চেলসি বনাম ম্যানচেস্টার ইউনাইটেড (Chelsea Vs Manchester United) ম্যাচ ১-১ ফলে ড্র হল। খলনায়ক হতে হতে বেঁচে গেলেন জর্জিনহো (Jorginho)। 

EPL 2021-22: Chelsea vs Manchester United match drawn as 1-1 ALB
Author
Kolkata, First Published Nov 29, 2021, 6:28 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে (English Premiere League 2021-22) চেলসি বনাম ম্যানচেস্টার ইউনাইটেড (Chelsea Vs Manchester United) ম্যাচ ১-১ ফলে ড্র হল। আর খলনায়ক হতে হতে বেঁচে গেলেন চেলসি মিডফিল্ডার জর্জিনহো (Jorginho)। নইলে, স্ট্যামফোর্ড ব্রিজে (Stamford Bridge) থমাস টুচেলের (Thomas Tuchel) দলই অধিকাংশ সময় ধরে আধিপত্য বজায় রেখেছিল। কিন্তু, দ্বিতীয়ার্ধের শুরুতেই জর্জিনহোর ভুলে গোল করে ম্য়ান ইউ-কে এগিয়ে দিয়েছিলেন জাডন সাঞ্চো (Jadon Sancho)। পরে অ্যারন ওয়ান-বিসাকা (Aaron Wan-Bissaka) নিজেদের বক্সের মধ্য়ে থিয়াগো সিলভাকে (Thiago Silva) ফাউল করায় পেনাল্টি পায় চেলসি। পেনাল্টি থেকে গোল করে নিজের ভুলের  প্রায়শ্চিত্ত করেন ইতালিয় মিডফিল্ডার। তবে, ম্যানচেস্টার ইউনাইটেডের গোলে যেভাবে চাপ বাড়িয়েছিল, তাতে একটি অন্তত গোল প্রাপ্য ছিল চেলসির। দাভিদ দা হিয়া বেশ কয়েকটি দুর্দান্ত সেভ না করলে ঘরের মাঠে জয় নিশ্চিত ছিল নীল জার্সিদের। 

সব প্রতিযোগিতা মিলিয়ে গত ১১ ম্যাচ অপরাজিত রয়েছে চেলসি। প্রিমিয়ার লিগের শীর্ষস্থানেও তারাই রয়েছে, তবে এই ম্য়াচের পর দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান দাঁড়ালো মাত্র এক। রবিবারের আগের ম্য়াচে ওয়েস্ট হ্যামের বিরুদ্ধে সিটি জিতে যাওয়ায়, দুই দলের ব্যবধান আরও কমেছে। অন্যদিকে, ম্যানচেস্টার ইউনাইটেড এই মুহূর্তে লিগ টেবিলের অষ্টম স্থানে রয়েছে। চেলসির সঙ্গে তাদের পয়েন্টের ব্যবধান ১২। তবে, এদিনের ম্যাচ থেকে দীর্ঘদিন বাদে তারা ইতিবাচক কিছু পেতে পারে। সদ্য, ওলে গানার সোলস্জারকে কোচের পদ থেকে বরখাস্ত করেছে ম্যান ইউ। এই নিয়ে পরপর দ্বিতীয় ম্যাচে ম্যানেজারের দায়িত্বে ছিলেন মাইকেল ক্যারিক। শীঘ্রই রাল্ফ রাঙ্গনিককে এই মরসুমের বাকি সময়ের জন্য অন্তর্বর্তী ম্যানেজার হিসাবে নিয়োগ করা হবে বলে শোনা যাচ্ছে। 

আরও পড়ুন - Juventus: রোনাল্ডোর প্রাক্তন ক্লাবে পুলিসি তল্লাশি,কারণটা কী

অরও পড়ুন - Fifa World Cup 2022: ইউরো চ্যাম্পিয়ন ইতালি না রোনাল্ডোর পর্তুগাল, কাতার যাবে যে কোনও এক দেশ

আরও পড়ুন - ISL 2021, শুধু ডার্বি নয়, মনও জিতল এটিকে মোহনবাগান, দেখুন ভাইরাল ভিডিও

বর্তমানে, লোকোমোটিভ মস্কোর স্পোর্টস অ্য়ান্ড ডেভেলপমেন্ট ডিরেক্টর পদে রয়েছেন রাঙ্গনিক। শোনা যাচ্ছে তাঁর সঙ্গে চুক্তির বিষয়ে আলোচনা চালাচ্ছে ইউনাইটেড কর্তারা। তবে, গত মঙ্গলবার, চ্যাম্পিয়ন্স লিগে স্পেনিয় ক্লাব ভিলারিয়ালের বিরুদ্ধে রক্ষণাত্মক কৌশলে খেলে গুরুত্বপূর্ণ জয় তুলে নিয়েছিল ম্য়ান ইউ। রবিবার রাতে চেলসিকেও সেই একই ব্লুপ্রিন্ট ব্যবহার করে রুখে দিল তারা। মনে করা হচ্ছে, ইতিমধ্যেই দলকে পরামর্শ দিতে শুরু করেছেন রাঙ্গনিক। তাঁকে তীব্র প্রেসিং ফুটবলের গডফাদার বলা  হয়। তাঁর কৌশল অনুসরণ করেই সফল হয়েছেন টুচেল এবং জর্গেন ক্লপ। ম্যান ইউনাইটেডকেও কিন্তু, চেলসির বিরুদ্ধে অন্তত সোলস্জারের শেষ সময়ের থেকে অনেক বেশি কর্তৃত্ব নিয়ে খেলতে দেখা গিয়েছে। ম্যান ইউ-এর টেকনিক্যাল ডিরেক্টর ড্যারেন ফ্লেচারের কানে একটি ইয়ারপিস ছিল, যার মাধ্যমে রাঙ্গনিক পরামর্শ দিচ্ছিলেন বলে দাবি করছেন অনেকে।

EPL 2021-22: Chelsea vs Manchester United match drawn as 1-1 ALB

গোলের পর ডাজন স্যাঞ্চো

তবে, রঙ্গনিক যদি শেষ পর্যন্ত সত্যিই ম্যান ইউনাইটেডের সঙ্গে চুক্তিবদ্ধ হন, তাঁকে দলের রক্ষনাত্বক মনোভাব পুরোপুরি দূর করতে হবে। এদিনও প্রথমার্ধে মাত্র দুবার চেলসির বক্সে ঢুকেছিল ম্যান ইউ। কিন্তু, দ্বিতীয়ার্ধে গোলে প্রথম শট নেওয়ার পাঁচ মিনিটের মধ্যেই লিড পেয়েছিল তারা। সহজ বল ক্লিয়ার করতে গিয়ে মিস করেন জর্জিনহো। স্যাঞ্চো সেই বল ধরে গতিতে এডওয়ার্ড মেন্ডিকে পিছনে ফেলে গোল করে যান। ১৪ ম্যাচ গোলশূন্য থাকার পর স্যাঞ্চো শেষ দুটি ম্যাচের দুটিতেই গোল করলেন। 

EPL 2021-22: Chelsea vs Manchester United match drawn as 1-1 ALB

পেনাল্টি থেকে গোলের পর জর্জিনহো

এরপরই অবশ্য চেলসি ক্রমাগত চাপ বাড়াতে থাকে  ম্যান ইউ রক্ষণে। শেষ পর্যন্ত তাদের প্রচেষ্টা ফল পায় ম্যাচের ৬৯তম মিনিটে। সিলভাকে অপ্রয়োজনীয়ভাবে একটি কড়া চ্যালেঞ্জ করে চেলসিকে একটি পেনাল্টি উপহার দিলেন ওয়ান-বিসাকা। সম্প্রতি সুইজারল্যান্ডের বিপক্ষে ইতালি জার্সি গায়ে পেনাল্টি মিস করলেও, এদিন চেলসি অধিনায়ক জর্জিনহো দা হিয়াকে পরাস্ত করতে ভুল করেননি। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios