Asianet News BanglaAsianet News Bangla

Fifa World Cup 2022: ইউরো চ্যাম্পিয়ন ইতালি না রোনাল্ডোর পর্তুগাল, কাতার যাবে যে কোনও এক দেশ

ফিফা বিশ্বকাপ ২০২২ (Fifa World Cup 2022) -এ ইউরোপের প্লে পর্তুগাল (Portugal) ও ইতালি (Italy)একই গ্রুপে।  ফলে প্রথম ম্যাচ জিতলেও দেখা হবে দুই দলের। ইতালি অথবা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo) পর্তুগাল যে  কোনও একটি দল যাবে কাতারে (Qatar)।
 

Italy or Cristiano Ronaldo-s Portugal one team will qualify for the Fifa World Cup 2022 spb
Author
Kolkata, First Published Nov 28, 2021, 10:11 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ইউরো চ্যাম্পিয়ন (Euro Champion) ইতালি (Italy) না  ফুটবল মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo)পর্তুগাল (Portugal)। যে আশঙ্কা করছিল গোা ফুটবল বিশ্ব, শেষমেশ সেটাই সত্যি হল। কারণ ফিফা বিশ্বকাপ ২০২২ (Fifa World Cup 2022) কাতারে দেখা যাবে বিশ্ব ফুটবলের দুই শক্তিধর দেশের যে কোনও একটি দলকে। গতবার বিশ্বকাপেও যোগ্যতা অর্জন করতে পারেনি ইতালি। তারপর রবের্তো মানচিনির (Roberto Manchini) কোচিংয়ে ঘুড়ে দাঁড়ায় ৪ বারের বিশ্বজয়ীরা। ইউরো কাপে (Euro Cup) অনবদ্য ফুটবল খেলে ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইতালি। ফলে বিশ্বকাপে ইতালিকে দেখতে পাওয়া না গেলে তা দুর্ভাগ্যের বলে মনে করছেন ফুটবল প্রেমিরা। অপরদিকে, ক্রিশ্চিয়াো রোনাল্ডোর পর্তুগাল চলতি বছরের ইউরো কাপে বেশি দূর না গেলেও দুরন্ত ফুটবল উপহার দিয়েছিলেন সিআরসেভেন (CR&)। একইসঙ্গে এটি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কেরিয়ারের শেষ বিশ্বকাপ। ফলে সেখানে যদি পর্তুগাল যোগ্যতা অর্জন করতে না পারে তার থেকে বড় হতাশার কিছু হতে পারেনি ফুটবল বিশ্বের কাছে। 

ইতিমধ্যেই  ইউরোপ থেকে সরাসরি কাতার  বিশ্বকাপে যোগ্যতা অর্জন করে ফেলেছে বেলজিয়াম, ফ্রান্স,জার্মানি, জার্মানি সহ একাধিক দেশ। যে সকল দেশ সরাসরি  যোগ্যতা অর্জন করতে পারেনি তাদের মধ্যে অন্যতম ইতালি ও পর্তুগাল। নিয়ম অনুযায়ী প্লে অফ খেলে তাদের  যোগ্যতা অর্জন করতে হবে। ইতিমধ্যেই ২০২২ কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের প্লে অফ ড্র প্রকাশ করেছে ফিফা। বিশ্বকাপের বাছাই পর্বের প্লে-অফে খেলবে মোট ১২টি দল। চারটি করে দল নিয়ে গড়া হবে একটি করে গ্রুপ। প্রতি গ্রুপের দুটি করে দল একে অপরের বিরুদ্ধে খেলবে প্রথম ম্যাচ। দুই জয়ী দল খেলবে ফাইনাল। তাদের মধ্যে জয়ী দল সরাসরি খেলবে বিশ্বকাপে। বাকি দলগুলি বিশ্বকাপে খেলতে পারবে না। কিন্তু ড্রয়ে দেখা যাচ্ছে ইতালি ও পর্তুগাল একই গ্রুপে রয়েছে। প্লে-অফের ‘সি’ গ্রুপে রোনাল্ডোদের প্রথমে খেলবে তুরস্কের বিরুদ্ধে। ইতালি আবার উত্তর ম্যাসিডোনিয়ার মুখোমুখি হবে। পর্তুগাল এবং ইতালি নিজেদের ম্যাচ জিতলে একে অপরের মুখোমুখি হবে। সেখান থেকে একটি দল জায়গা পাবে বিশ্বকাপে।  

 

আরও পড়ুনঃJuventus: রোনাল্ডোর প্রাক্তন ক্লাবে পুলিসি তল্লাশি,কারণটা কী

এই সূচি প্রকাশের পরই হতাশ বিশ্ব জুড়ে ফুটবল প্রেমিরা। কারণ এই দুই দেশ ফুটবল বিশ্বকাপে থাকলে মান ও উন্মদনা অনেকটাই বাড়ত। আর যেখানে লিওনেল মেসির আর্জেন্টিনা যোগ্যতা করে ফেলেছে কাতারের জন্য, সেখানে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো যদি না থাকে হতাশ হওয়াটা স্বাভাবিক। ২৫ মার্চ নর্থ ম্যাসেডোনিয়ার মুখোমুখি হবে ইতালি। ওই দিনই তুরস্কের বিরুদ্ধে খেলবে পর্তুগাল। এখন দেখার কোন দল শেষ পর্যন্ত পৌছয় কাতারে।

Follow Us:
Download App:
  • android
  • ios