শনিবার অনুষ্ঠিত হল ইউরো ২০২০’র ড্র। আর গ্রুপ বিন্যাশ শেষে যে ছবিটা উঠে এসেছে সেটা দেখে অনেকেই চমকে যাচ্ছে। মোট ছটি গ্রুপে ভাগ করা হয়েছে ২৪টি দলকে। গ্রুপ এ থেকে  গ্রুপ ই, এই পাঁচে গ্রুপে বলার মত কোনও বিষয় না থাকলেও চমক দেখালে শেষ গ্রুপ এফ। ইউরোপিয়ান ফুটবলের তিন শক্তিশালী দেশ একই গ্রুপে । গতবারের ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল তাদের সঙ্গে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও ইউরো ২০২০’র অন্যতম ফেভারিট জার্মানি রয়েছে এই গ্রুপে। চতুর্থ দল পাওয়া যাবে প্লে-অফ থেকে। শনিবার রাতে হওয়া এই অনুষ্ঠানের পর বিশ্ব ফুটবলে এখন আলোচনার কেন্দ্রে গ্রুপ এফ। 

 

 

আরও পড়ুন - সংবিধান সংশোধনে সিলমোহর দিলেন বোর্ড সদস্যরা, বল এবার সুপ্রিম কোর্টে

ড্র অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিন দলের কোচই। একই সঙ্গে ছবি তুললেন দিদিয়ের দেঁশ, জোয়াকিম লো এবং ফার্নান্দো স্যান্টোস। ড্র শেষ হওয়ার পর ফ্রান্সের বিশ্বকাপ জয়ী কোচ দেঁশ বলছেন, ‘সব থেকে কঠিন গ্রুপ এটা। তবে মেনে নিতে হবে। আর প্রথম থেকে তৈরি হয়ে মাঠে নামতে হবে আমাদের।’ অন্যদিকে জার্মান কোচ জোয়াকিম লো মনে করছেন ১৯৯৮ সালে বিশ্বকাপ জয়ের পর যেভাবে ২০০০ সালের ইউরো জিতেছিল ফ্রান্স, ঠিক তেমনটা এবারও হতে পারে। জার্মান কোচের মতে টুর্নামেন্টের ফেভারিট দল ফ্রান্স। অন্যদিকে গতবারের ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালের কোচ বলছেন কঠিন লড়াই অপেক্ষা করছে সবার জন্য। 

 

 

আরও পড়ুন - অনেক সহ্য করেছি আমরা, স্ত্রী অনুষ্কার পাশে দাঁড়িয়ে মন্তব্য বিরাট কোহলি

ছটি গ্রুপ থেকে দুটি করে দল যেমন দ্বিতীয় পর্বে যাবে, তেমনই তৃতীয় স্থানে থাকা সেরা চারটি দলও যাবে দ্বিতীয় রাউন্ডে। তাই ফুটবল বিশেষজ্ঞরা মনে করছেন, তিনটি দলের কাছেই সুযোগ আছে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার। এবারের ইউরোতে একটা চমক থাকছে। একসঙ্গে ১২টি দেশে হবে এবারের টুর্নামেন্ট। এবার ইউরো কাপের ৬০ বছর। তাই গোটা ইউরোপ জুড়ে টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা নিয়েছে উয়েফা। 

আরও পড়ুন - হায়দরাবাদ গণধর্ষণ কাণ্ডে ক্ষুব্ধ বিরাট, সোশ্যাল মিডিয়ায় দিলেন কড়া বার্তা