কিংবদন্তী ফুটবল কোচ পিকে বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণে শোকস্তব্ধ স্তব্ধ সব মহল। শুক্রবার দুপুর ২টো ৮ মিনিটে দেহত্যাগ করেন ময়দানের ভোকাল টনিক কোচ। পিকে বন্দ্যোপাধ্যায়ের জীবনাবসান ক্রীড়া ব্যক্তিত্ব থেকে রাজনীতির কুশিলবরা শোক প্রকাশ করেছেন সকলেই। ভরতীয় ফুটবলের এক যুগের অবসান, অপূরণীয় ক্ষতি একই মত সকলের। 

আরও পড়ুনঃভারতীয় ফুটবলে যুগের অবসান, প্রয়াত কিংবদন্তী পিকে বন্দ্যোপাধ্যায়

আরও পড়ুনঃফুটবলারদের কাছে তিনি ছিলেন বন্ধু, তাঁর 'পেপ টকের' জন্য মুখিয়ে থাকতেন সকলে

পদ্মশ্রী প্রদীপ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর। পিকে’র সঙ্গে নিজের ও সৌরভের একটি ছবি দিয়ে সচিন লেখেন, কিংবদন্তী ভারতীয় ফুটবলার পিকে ব্যানার্জির মৃত্যুতে আমি গভীর শোকাহত। ওঁনার সঙ্গে কয়েকবার দেখা হয়েছিল। তাঁর ইতিবাচক মনোভাব আমাকে মুগ্ধ করেছিল।

 

 

পিকে বন্দ্যোপাধ্য়ায়ের মৃত্যুতে সোশাল সাইটে শ্রদ্ধাজ্ঞাপন করেন সুনীল ছেত্রী। তাঁর  কৃতিত্ব চিরকাল ভারতীয় ফুটবলে স্মরণীয় হয়ে থাকবে বলেও জানান সুনীল ছেত্রী। পিকে বন্দ্যোপাধ্যায়ের আত্মার শান্তিও কামনা করেছেন তিনি।

I would like to offer my heartfelt condolences to the family of Mr. PK Banerjee as well as to the entire Indian football fraternity.
He was a pioneer in every sense of the word, and his achievements will forever have a place in Indian footballing history. Rest in peace.

— Sunil Chhetri (@chetrisunil11) March 20, 2020

 

শোক প্রকাশ করেছেন প্রাক্তন ফুটবলার রহিম নবি। ‘‘পিকে বন্দ্যোপাধ্যায় এভাবে চলে যাবে আমি স্বপ্ন‌েও ভাবতে পারিনি।’’ মোহনবাগান, ইস্টবেঙ্গল মাঠে বহু ম্যাচে সামনে থেকে দেখেছেন, কোচ হিসাবে পাশে পেয়েছেন। তাই এদিন প্রিয় কোচকে হারিয়ে শোকস্তব্ধ ভারতীয় ফুটবলার রহিম নবি। তিনি জানান, ‘‘ অপূরণীয় ক্ষতি হয়ে গেল বাংলার ফুটবল জগতে। যা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়’’।

শোকপ্রকাশ করেছেন প্রাক্তন ফুটবলার সন্দীপ নন্দীও। তিনি বলেন,‘‘ প্রবাদ প্রতীম কোচ ও ফুটবলার পিকে ব্যানার্জীর চলে যাওয়ায় ময়দান শোকস্তব্ধ। এই ঘাটতি কোনও ভাবেই পূরণ করা সম্ভব নয়। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। আমরা সকলেই তাঁর আরোগ্য কামনা করেছিলাম। কিন্তু আজ এই খবর জানতে পেরে মর্মাহত আমি’’ সন্দীপ নন্দী জানান তাঁর জীবনে প্রথম ক্লাব মোহনবাগানে যখন খেলা শুরু করেন তখন কোচের ভূমিকায় ছিলেন পিকে। অমল দত্ত, পিকে ব্যানার্জী চলে যাওয়ায় ফুটবল ইতিহাসের এক স্বর্ণময় যুগের অবসান হল। পিকে ব্যানার্জীর সঙ্গে কাটানো সুন্দর সময়গুলো আজ ভীষণ ভাবে মনে পড়ে যাচ্ছে বলে জানান এই প্রাক্তন ফুটবলার।

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন  অর্থাৎ এআইএফএফ-এর সভাপতি প্রফুল্ল পটেলও শ্রদ্ধা জানিয়েছেন পিকে বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুতে। পিকে-র প্রতি সম্মান জানাতে  এআইএফএফ দিল্লির সদর দফতরে পতাকা অর্ধনমিত রাখা হয়।

 

 

পিকে-র মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়ও। অসুস্থ অবস্থায় পিকে-কে দেখতে তিনি যে হাসপাতালে গিয়েছিলেন, সে কথাও এ দিন জানিয়েছেন টুইটে। পিকে বন্দ্যোপাধ্যায়ের পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছেন রাজ্যপাল।

 

 

পিকে-র প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেছেন। ভারতীয় ফুটবলে তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে বলে জানিয়েছেন সিপিএম নেতা।

 

 

পিকের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনে বাদ যাননি বলিউড তারকা অজয় দেবগণও। কলকাতার ময়দানে পিকে-র সঙ্গে নিজের ছবি শেয়ার করে শ্রদ্ধা জানিয়েছেন তিনি। পিকের সঙ্গে সাক্ষাতের সুযোগ পাওয়ায় নিজেকে ভাগ্যবান বলেও অভিহিত করেছেন অজয় দেবগণ।

 

 

ভোকাল টনিক কোচের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন টলিউড সুপারস্টার জিৎ। পিকের পরিবারের প্রতি সমেবেদনা জানানোর পাশাপাশি, তাঁর আত্মার শান্তি কামনা করেছেন জিৎ।

 

 

একটু অন্যভাবেই পিকে বন্দ্যোপাধ্য়ায়ের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন পরিচালক শ্রীজিৎ মুখোপাধ্যায়। ট্যুইটারে তিনি জানান, সবে মাত্র শেষ করেছি ‘বারপুজো’ বইটি। আর সে দিনই মারা গেলেন প্রবাদপ্রতিম ফুটবলার পিকে বন্দ্যোপাধ্যায়। কী অদ্ভূতভাবে মিলে গেল এই দু’টি ঘটনা। যা মনকে ভারাক্রান্ত করে। 

 

 

আরও পড়ুনঃ'অনুপ্রেরণা হয়ে থাকবেন', পিকে বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুতে শোকজ্ঞাপন মুখ্যমন্ত্রীর