মার্চ মাসের মাঝামাঝি থেকেই সারা পৃথিবী জুড়ে করোনা ভাইরাসের সংক্রমণের প্রভাবে অন্যান্য খেলার সাথে সাথে বন্ধ ছিল ফুটবলও। প্রায় দু মাস বন্ধ থাকার পর অবশেষে ফুটবল ফেরার সম্ভাবনা দেখা গিয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণের কবলে পড়ে ইউরোপের যে দেশগুলি অন্যান্য দেশগুলির চেয়ে তুলনামূলকভাবে কম ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের মধ্যে অন্যতম হল জার্মানি। ফলে এই মাসের দ্বিতীয় ভাগে ফিরতে চলেছে জার্মান ফুটবল লিগ অর্থাৎ বুন্দেশলিগা। 

আরও পড়ুনঃশুরু হচ্ছে বুন্দেসলিগা,চিনে নিন লিগের ইতিহাসে সেরা দশ গোল স্কোরারদের

আরও পড়ুনঃ১৬ মে থেকে জার্মানিতে ফিরছে ফুটবল,তার আগে জেনে নিন বুন্দাসলিগার সেরা ১০ লেজেন্ড কারা

জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল বুধবার দেশের ১৬ টি রাজ্য সরকারের সাথে বৈঠকে বসেছিলেন। তাদের সঙ্গে আলোচনা করে তিনি জার্মানিতে লক-ডাউন সামান্য শিথিল করার কথা ভেবেছেন। দৈনিক সংক্রমণের মাত্রা জার্মানিতে বেশ খানিকটা কমেছে বলেই এমন সিদ্ধান্ত নিতে পেরেছেন তিনি। দৈনিক সংক্রমণ কমায় দেশের জনগণের তরফ থেকে লকডাউন শিথিল করার খানিকটা অদৃশ্য চাপ ছিলই। এই পরিস্থিতিতে ফুটবল লিগ সম্পূর্ণ করাও সম্ভব হবে বলে মনে করছেন সকলে। 

আরও পড়ুনঃকরোনা থেকে পুরোপুরি সুস্থ দিবালা, শীঘ্রই যোগ দেবেন অনুশীলনে

জার্মানির প্রথম এবং দ্বিতীয় ডিভিশনের ফুটবল খেলা চালু হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। শুধু তাই নয় তার সাথে থাকবে আরও অনেকরকম কড়াকড়ি। আবারও যাতে করোনা ভাইরাসের সংক্রমণ হু হু করে ছড়িয়ে না পরে সেই কথা ভেবেই এত ব্যবস্থা নেওয়া হচ্ছে। ফুটবলারদের টানা নজরদারিতে রাখা হবে এবং নির্দিষ্ট সময় অন্তর অন্তর তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন জার্মান ফুটবল ফেডারেশন। খেলাধুলা শুরু হওয়ার আগে অবধি দলের খেলোয়াড়দের নির্দিষ্ট সময়ের জন্য নজরদারিতে রেখে তারা যে করোনা ভাইরাস মুক্ত, সেই ব্যাপারটিও নিশ্চিত করা হবে।