Asianet News BanglaAsianet News Bangla

মানতে হবে এই নিয়মগুলি, তাহলেই ভারতের উপর থেকে উঠে যাবে ফিফার নির্বাসন

ভারতীয় ফুটবলের নিয়ামক সংস্থা সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (AIFF) নির্বাসিত (BAN)করল ফিফা (FIFA)। ‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ কারণে এই শাস্তির কথা ঘোষণা করেছে ফিফা। কীভাবে উঠতে পারে এই ব্যান।
 

How FIFA can lift the ban of All India Football Federation know the details spb
Author
First Published Aug 16, 2022, 3:20 PM IST

১৬ অগাস্ট ২০২২, মঙ্গলবারের সকালটা ভারতীয় ফুটবলের জন্য অভিশপ্ত হয়ে থাকল। দেশের ফুটবল ইতিহাসে নেমে এল ঘন কালো অন্ধকার। সর্বভারতীয় ফুটবল সংস্থায় তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে আন্তর্জাতিক ফুটবল থেকে নির্বাসিত করা হল ভারতীয় ফুটবলকে। ফিফা বিবৃতিতে বলেছে,'এখন এআইএফএফ-এর ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এর বদলে যে দিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সে দিন থেকে এই নির্বাসনের শাস্তি উঠে যাবে।' এই নির্বাসনের ফলে যেমন একদিকে কোনও আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলতে পারবে না ভারতীয় ফুটবল দল। একইসঙ্গে নির্বাসন না উঠলে আগামি অক্টোবরে ভারতের মাটিতে অনুর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপের আয়োজন সম্ভব নয়। বিদেশী ফুটবলার সই করাতে পারবে না ক্লাবগুলি।

তবে নির্বাসন দ্রুত উঠে গেলে এই সকল সমস্যার কোনাওটারই সম্মুখীন হতে হবে না। এই পরিসস্থিতিতে কীভাবে ভারতীয় ফুটবলের নির্বাসন কীভাবে উঠবে তা জেনে নেওয়া যাক-

এআইএফএফ-কে ফিফার নির্বাসন থেকে মুক্ত হতে হলে, সুপ্রিম কোর্টের গঠন করা কমিটিকে সরতে হবে এবং ক্ষমতায় আসতে হবে এআইএফএফ-এর নতুন এক্সিকিউটিভ কমিটিকে। নতুন এক্সিকিউটিভ কমিটি এআইএফএফ-এর পূর্ণ নিয়ন্ত্রণ হাতে পেলে, তবেই এই নির্বাসন থেকে মুক্ত হবে ভারতীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

এআইএফএফ-এর হাতে দায়িত্ব তুলে দিতে হলে করতে হবে নির্বাচন। অর্থাৎ নির্বাচন হলেই কেটে যাবে সব মেঘ। এই মাসের শেষে নির্বাচন হওয়ার কথা। সেটা হলেই ভারতীয় ফুটবল ফের ফিরতে পারবে স্বমেজাজে। করতে পারবে বিশ্বকাপ আয়োজনও। মোহনবাগানও খেলতে পারবে এএফসি কাপে।

এই নিষেধাজ্ঞা ফিফা বেশি দিন বলবৎ রাখতে পারবে না বলেও মনে করছেন ফুটবল বিশেষজ্ঞরা। সামনেই অনুর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপ রয়েছে। যার প্রস্তুতি সাড়া হয়ে গিয়েছে। ভারতের উপর ব্যান থাকলে সেই প্রতিযোগিতা এই দেশে হবে না। শেষ মুহূর্তে এই প্রতিযোগিতা অন্য কোনও দেশের পক্ষে আয়োজন করাটাও সমস্যার। সুতরাং ফুটবলের স্বার্থে ফিফাকে এই নিষেধাজ্ঞাকে তুলতে হবে। 

গোটা বিষয়টিতে ভারত সরকারের কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের সঙ্গেও যোগাযোগ রাখছে ফিফা। ফিফার আইন ভঙ্গ করায় ভারতকে নির্বাসিত করা হলেও এখনও ইতিবাচক সমাধান সম্ভব বলে মনে করা হচ্ছে। ভারতীয় ফুটবল এই অন্ধকার কাটিয়ে দ্রুত আলোয় ফিরুক এটাই আসা দেশবাসীর।

আরও পড়ুনঃনির্বাচনকে ভন্ডুল করতেই কি ফিফাকে কাজে লাগাল প্রফুল প্যাটেল গোষ্ঠী, জানুন নির্বাসনের কারণগুলি

আরও পড়ুনঃফের 'শূন্য থেকে শুরু', ফিফা ব্যানের ফলে কোন কোন সমস্যায় পড়তে হবে ভারতীয় ফুটবলকে, জানুন বিস্তারিত

আরও পড়ুনঃফিফার নির্বাসনের ফলে কী সমস্যা হবে ইস্টবেঙ্গল ও মোহনবাগানের, জেনে নিন বিস্তারিত

Follow Us:
Download App:
  • android
  • ios