বাংলাদেশের বিরুদ্ধে মঙ্গলবার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে নামতে চলেছে ভারতীয় ফুটবল দল। এবার সেই দলের চূড়ান্ত ২৩ জনের সদস্য বেছে নিলেন ভারতীয় দলের কোচ আইগর স্টিমাচ। মঙ্গলবার কলকাতার যুবভারতীয় ক্রীড়াঙ্গনে বাংলাদেশের বিরুদ্ধে কোয়ালিফায়ারের লড়াইয়ে নামবেন সুনীলরা। তবে তার আগে ভারতীয় দলের কাছে খারাপ খবর হল দলের ভরসা যোগ্য ফুটবলার সন্দেশ ঝিংগনের দল থেকে ছিটকে যাওয়া। চোটের কারণে শুক্রবারই দল থেকে ছিটকে গিয়েছেন সন্দেশ। আর সেই সন্দেশকে ছাড়াই এবার ২৩ জনের চূড়ান্ত দল ঘোষণা করে ফললেন ভারতীয় ফুটবল দলের কোচ। তবে এই মুহূর্তে দলের বাকি সদস্যদের ওপর ভরসা রেখেই মাঠে নামবে স্টিমাচের দল।

আরও পড়ুন, বড় ধাক্কা ভারতীয় ফুটবলে, ৬ মাস মাঠের বাইরে সন্দেশ ঝিঙ্গন, করতে হবে অস্ত্র পচার

এই দলে চোটের কারণে সন্দেশের পাশাপাশি নেই আনওয়ার আলি জুনিয়রও। পাশাপাশি দলের বাইরে রাখা হয়েছে হালিচরণ, ফারুখ ও নিশু কুমারকেও।তবে এই দলের অভিজ্ঞ ফুটবলারদের মধ্যে চূড়ান্ত দলে রয়েছেন ধারাবাহিক ফুটবলাররা। এই দল নিয়ে এবার বাংলাদেশের বিরুদ্ধে হাই ভোল্টেজ ম্যাচে কলকাতার মাঠে নামতে চলেছে মেন ইন ব্লুজ। দল বাছাই করে দলের কোচ স্টিমাচ বলেন, 'হালিচরণ, নিশু, ও ফারুখ দারুণ ফুটবলার। তবে আমাদের কাছে বেছে নেওয়ার সিদ্ধান্তটা খুব কঠিন ছিল। তবে আমরা সেরা দল নিয়ে নামছি। সন্দেশের চোট অবশ্যই আমাদের কাছে একটা নেগেটিভ পয়েন্ট। তবে আগামী দিনে ফিট হয়ে আরও দুরন্ত ভাবে ফিরবে ও। সেই আশা রাখছি।'

আরও পড়ুন, শুরু হচ্ছে আইএসএল ৬, এক নজরে কেরল ব্লাস্টার্স দল

একই সঙ্গে এদিন দলের অন্যতম ভরসা যোগ্য ফুটবলার গোলরক্ষক গুরপ্রীত বলেন, 'ঝিংগন আমাদের দলের অন্যতম গুরুত্বপূর্ণ ফুটবলার ছিলেন। তবে এই মুহূর্তে দাঁড়িয়ে আমাদের মানিয়ে নিতে হবে। একটা শূন্য স্থান পূরণ করতে হবে। তাই আরও ভালো ফুটবল খেলতে হবে। আশা করি দল ভালো করবে।' রবিবার গুয়াহাটি থেকে কলকাতায় পা রাখছে ভারতীয় দল। নিজেদের প্রস্তুতি সেরে এবার মঙ্গলবারের ম্যাচের আগে দুদিন কলকাতায় শেষ প্রস্তুতি সারবে স্টিমাচের ছেলেরা।

 


বাংলাদেশের বিরুদ্ধে ঘোষিত ২৩ জনের দল - 
গোলরক্ষক- গুরপ্রীত সিং সান্ধু, আম্রিন্দর সিং, কমলজিৎ সিং
রক্ষণভাগ- প্রিতম কোটাল, রাহুল বেহেকে, আদিল খান, নরেন্দ্র, সার্থক গৌলুই, আনাস, মন্দর দেশাই, সুভাশিষ বোস
মাজ মাঠ- উদান্তা সিং, নিখিল পুজারে, বিনিজ রাই, অনিরুদ্ধ থাপাস আব্দুল সাহাল, ফার্নান্ডেজ, ব্র্যান্ডন, চাংটে, আশিক
আক্রমণ ভাগ- সুনীল ছেত্রী, বলবন্ত সিং, মনভির সিং