মে মাস থেকেই জার্মানিতে ফিরেছে ফুটবল। ফুটবল ফিরলেও তা আগের মতো আর নেই। অনেক রকম নিয়মের কড়াকড়ি চাপিয়ে দিয়েছে জার্মান ফুটবল ফেডারেশন খেলোয়াড়দের ওপর। মহামারীর বিরুদ্ধে সতর্ক থাকতেই এই উদ্যোগ বলে জানিয়েছেন তারা। খেলোয়াড় পরিবর্তন ট্যেকে শুরু করে গোল করার পর খেলোয়াড়দের আনন্দ করা সমস্ত ক্ষেত্রেই খেলোয়াড়রা যাতে অপ্রয়োজনীয় ভাবে কাছাকাছি না আসেন সেই ব্যাপারটি মাথায় রেখেই যাবতীয় নিয়ম তৈরি হয়েছিল জার্মানির লিগে। কিন্তু স্প্যানিশ লিগের প্রত্যাবর্তনে থাকছে না নিয়মের অতো কড়াকড়ি। 

আরও পড়ুনঃক্রিকেটে বর্ণবৈষম্যের ৫ টি ঘটনার ওপর চোখ বুলিয়ে নিন একনজরে

খেলোয়াড়রা যাতে খোলামনে মাঠে নেমে পারফরম্যান্স করতে পারে সেই কথা মাথায় রেখেই খুব বেশি কড়াকড়ি রাখছেন না স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ। জার্মান লিগে খেলোয়াড়রা গোলের আনন্দ উদযাপন করার সময় বেশি কাছাকাছি এলে রেফারিরা হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করেছেন। কিন্তু স্প্যানিশ লিগে সেই কড়াকড়ি থাকছে না সেলিব্রেশন নিয়ে। খেলোয়াড়রা মাঠের মধ্যে থুতু ফেললেও তাদের শাস্তির সম্মুখীন হতে হবেনা বলে জানিয়ে দেওয়া হয়েছে। 

আরও পড়ুনঃপ্রথম ম্যাচ থেকেই খেলবেন মেসি,জানিয়ে দিলেন বার্সা কোচ

আরও পড়ুনঃলা লিগায় নয়া চমক,ঘরে বসে দর্শকদের জন্য থাকছে ভার্চুয়াল স্ট্যান্ড

তবে পরিবর্ত খেলোয়াড়ের ব্যাপারে নতুন নিয়ম এনেছে স্প্যানিশ ফুটবলও।  তিনজনের বদলে পাঁচজন খেলোয়াড়-কে পরিবর্ত হিসাবে ব্যবহার করতে পারবে লা-লিগার ক্লাবগুলি। খেলোয়াড়রা মাঠে খেলার সময় কিংবা গ্রূপ ফটো তোলার সময় এমনিতেই কাছাকাছি এসে থাকেন। তাই গোল উদযাপন করা নিয়ে কোনও বিধিনিষেধ রাখছে না তারা। এই মুহুর্তে লা-লিগার শীর্ষস্থানে রয়েছে বার্সেলোনা। দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের থেকে ২ পয়েন্টে এগিয়ে তারা