গত মরসুম থেকেই যেন ছুটে চলেছে লিভারপুলের বিজয় রথ। গতমরসুমে ৯৭ পয়েন্ট নিয়েও ইংলিশ প্রিমিয়ার লিগে রানার্স হতে হয়েছে উয়ের্গেন ক্লপের দলকে। কিন্তু উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে তাদের আটকে রাখতে পারেনি ইউরোপের বড় বড় প্রতিপক্ষরা। ইউরোপ সেরা হয়ে এবারের ক্লাব বিশ্বকাপ খেলার ছাড়পত্র আদায় করে নিয়েছিল ক্লপের দল। চলতি মরসুমের শুরু থেকে ইংলিশ প্রিমিয়ার লিগ ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও দাপট ধরে রেখেছা তারা। ফুটবল মহলের মতে এবার বড় কোনও অঘটনা না ঘটলে লিভারপুলের ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হওয়া কেউ আটকাতে পারবে না। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও দাপট নিয়েই দ্বিতীয় রাউন্ডে পৌঁছে গিয়েছে তারা। আর এর মাঝেই ক্লাব বিশ্বকাপের শিরোপাও নিজেদের ঘরে তুলে নিল লিভারপুল। ক্লাবের ইতিহাসে এই প্রথমবার ক্লাব বিশ্বকাপের ট্রফি জিতল তারা। 

 

 

আরও পড়ুন - সব বিদেশি ক্রিকেটার পাওয়া যাবে না, আইপিএল পিছিয়ে দেওয়ার আর্জি

শনিবার দোহায় অনুষ্ঠিত হওয়া ফাইনালে ব্রাজিলের ফ্ল্যামিঙ্গোকে হারাল উয়ের্গন ক্লপের দল। ১-০ গোলে ফাইনাল জিতে নিল তারা। আর ব্রাজিলের ক্লাবের বিরুদ্ধে এক ব্রাজিলিয়ান তারকাই জেতালেন ইংলিশ ক্লাবকে। দোহার খলিফা স্টেডিয়ামে ম্যাচের ৯০ মিনিটের লড়াই ছিল গোল শূন্য। এক্সট্রা টাইমে একমাত্র গোলটি করেন ফিরমিনহো। ২০০৮ সালে প্রথম ইংলিশ ক্লাব হিসেবে ক্লাব বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল ম্যাঞ্চেস্টার ইউনাইট। তারপর ২০১৯ সালে দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে ট্রফি জিতে নিল লিভারপুল। 

 

 

আরও পড়ুন - মানসিক চাপ থেকে মুক্তি চাই, ক্রিকেট থেকে অনির্দিষ্ট কালের ছুটিতে বিড়লা পুত্র আর্যমান

শনিবারের এই জয় লিভাপুলকে আগামী দিনের জন্য  অনেকটা অক্সিজেন দিয়ে গেল। এবার থেকে ইংলিশ প্রিমিয়ার লিগ ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ক্লাব বিশ্বকাপ চ্যাম্পয়ন ব্যাচ জার্সিতে ব্যবহার করতে পারবে তারা। বিশ্বসেরা ক্লাবের মুকুট জিতে উঠেই বড় দিনের মেজাজে লিভারপুল ফুটবলাররা। তবে সমস্যা একটাই শনিবার রাতে আবার চোট পেলেন দলের মিডিও অক্সলেড চেম্বারলিং। ২০১৮ সালে জাপ পায়ের চোটের জন্য প্রায় এক বছর মাঠের বাইরে থাকতে হয়েছিল তাকে। তাই এবারের চোট নিয়েও তৈরি হয়েছে আশঙ্কা। 

 

 

আরও পড়ুন - বিদেশি নম্বর থেকে সপরিবার খুনের হুমকি, পুলিশের দ্বারস্থ গৌতম গম্ভীর