আন্তর্জাতিক ফুটবল থেকে আবার সাময়িক বিরতী। ইউরোপে আবার শুরু ক্লাব ফুটবলের পালা। শনিবার প্রিমিয়ার লিগ, লা লিগা, সিরিএতে একাধিক বড় ম্যাচ। প্রিমিয়ার লিগে শনিবার সবার প্রথমে নেমেছিল গত মরসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দল লিভারপুল। ঘরের মাঠে নিউকাসেল ইউনাইটেডকে হারিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে শীর্ষ স্থান ধরে রাখল উয়ের্গেন ক্লপের লিভারপুল। প্রথমে পিছিয়ে পরেও সাদিও মানের দুরন্ত ফুটবলে ভর করে ম্যাচ জিতে নেয় ক্লপের দল। 

আরও পড়ুন - নতুন রেকর্ডের পথে পা রোনাল্ডোর


অ্যানফিল্ডে শুরুতেই গোল খেয়ে চাপে পরে যায় লিভারপুল। নিউকাসেল স্ট্রাইকার উইলিয়ামস দুরন্ত গোল করে তাঁর দলকে এগিয়ে দেন। ঘরের মাঠে শুরুতেই গোল খেয়ে বেশ চাপে পরে যায়। কিন্তু ক্লপের দল সেই চাপ থেকে বেড়িয়ে আসেত পাল্টা আক্রমণের রাস্তা নেয়। ২৮ মিনিটে সাদিও মানের গোলে ম্যাচে সমতা ফেরাল লিভারপুল। নিউকাসেলের উইলিয়ামসের মতই গোল করেন মানে। প্রথমার্ধের বিরতীতে যাওয়ার আগে দ্বিতীয় গোলটি চাপিয়ে দেয় ক্লপের দল। আবারও গোল করেন সাদিও মানে। ম্যাচের ৭২ মিনিটে গোল করেন নিউকাসেলের ম্যাচে ফেরার সব আশা শেষ করে দেন মহম্মদ শালহা। ফিরমিনহোর পাস থেকে ৩-১ করে দেন তিনি। পাঁচ ম্যাচে পাঁচটি জয়, ১৫ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লিগের শীর্ষ স্থান লিভারপুলের দখলে। 

আরও পড়ুন - ‘তিন বছর পর সেদিন মিষ্টি খেয়েছিলাম’ বলছেন ভারত অধিনায়ক সুনীল

অন্যদিকে লা লিগায় জয় তুলে নিল রিয়াল মাদ্রিদ। লেগানেজের বিরুদ্ধে জিদানের দলের জয়ের নায়ক ফরাসী স্ট্রাইকার করিম বেঞ্জেমা। জোড়া গোল করেন তিনি। রিয়াল মাদ্রিদের হয়ে এদিন লা লিগায় অভিষেক হল বেলজিয়াম ফুটবলার ইডেন হ্যাজার্ডের। তবে তিনি মাঠে আসেন পরিবর্ত হিসেবে। জিদানের দল ম্যাচের প্রথমার্ধে দাপট দেখাল। তিনটি গোলই তারা তুলে নিল প্রথমার্ধে। ২৫ মিনিট ও ৩১ মিনিটে দুটি গোল করেন বেঞ্জেমা। ৪০ মিনিটে রিয়ালের হয়ে তৃতীয় গোলটি করেন ক্যাসেমেরো। দ্বিতীয়ার্ধে কিছুটা হলেও খেলায় ফেরে লেগানেজ। রিয়ার থেকে লোনে লেগানেজে যাওয়া বোরহা মায়োরাল গোল করে ব্যবধান কমান। কিন্তু নিজের প্রাক্তন ক্লাবের বিরুদ্ধে সেলিব্রেট করেননি তিনি। ৭৫ মিনিটে লেগানেজের মেলেরোর গোল রিয়ালের ওপর কিছুটা হলে চাপ বাড়িয়ে দেয়। কিন্তু আর গোল করতে পারেনি তারা। ৯০ মিনিটের লড়াই শেষে তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে জিদানের দল। চার ম্যাচে আট পয়েন্ট তাদের। 

আরও পড়ুন - জমে উঠেছে লিগের লড়াই, ড্র পিয়ারলেসের, জয় পেল মহমেডান, রবিবার টিকে থাকার লড়াই বাগানের