১৬ মে থেকে শুরু হচ্ছে বুন্দাস লিগা। জুন মাস থেকে ফিরতে চলেছে লা লিগাও। অনুশীলন শুরু করে দিয়েছে ইতালির সিরি-এ ক্লাবগুলি। এই পরিস্থিতি ইউরোপ তথা বিশ্বের সবথেকে জনপ্রিয় লিগ ইংলিশ প্রিমিয়ার লিগ কী সিদ্ধান্ত নেয় সেদিকেই তাকিয়ে ছিল গোটা বিশ্ব। মে মাস থেকেই  প্রিমিয়ার লিগ শুরুব হতে পারে এমন একটা জল্পনাও চলছিল। কিন্তু ব্রিটেনের করোনা পরিস্থিতি এখনও স্বাভাবিক নয়। ইতিমধ্যেই করোনায় আক্রান্ত হয়ে ব্রিটেনে ৩০ হাজারের বেশি মানুষ করোনা প্রাণ হারিয়েছেন। আক্রান্তের হার আগে থেকে কিছুটা কমলেও, স্বস্তিজনক নয়। এই পরিস্থিতি কিছুটা ধীরে চল নীতিই নিল ইংল্যান্ড সরকার। পয়লা জুনের আগে কোনওভাবেই ইংলিশ প্রিমিয়ার লিগ শুরু করা সম্ভব নয় বলে জানিয়ে দেওয়া হয়েছে প্রশাসনের তরফে।

আরও পড়ুনঃফিরছে জার্মান পাওয়ার ফুটবল, জেনে নিন ২০১৯-২০ মরসুমে বুন্দেসলিগার প্রথম ৫ গোলদাতাদের পরিসংখ্যান

করোনা মোকাবিলায় ও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে একটি ৫০ পাতার নির্দেশিকা জারি করেছে বরিস জনসন সরকার। সেই নির্দেশিকায় কীভাবে ধীরে ধীরে ব্রিটেনে লকডাউন উঠবে সেই পদ্ধতি লেখা আছে। একইসঙ্গে উল্লেখ রয়েছে লকডাউন ওঠার সঙ্গে কীভাবে স্বাভাবিক হবে অন্যান্য বিষয়গুলি। 
সেই নির্দেশিকায় দ্বিতীয় ধাপে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং খেলাধুলো চালু করার ভাবনা। কিন্তু সেই দ্বিতীয় ধাপ ১ জুনের আগে শুরু করা যাবে না বলেও স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন,'ফাঁকা মাঠে খেলা শুরু করলে সারা দেশের মানুষের মনোবলকে তা চাঙ্গা করতে পারে। কিন্তু ঘটনা হচ্ছে, সরকারি নির্দেশনামা অনুযায়ী, ১ জুনের আগে ফাঁকা মাঠেও খেলা শুরু করা যাচ্ছে না। সরকারের পক্ষে জানানো হয়েছে, খুব বেশি সংখ্যক দর্শক উপস্থিতির সেই পুরনো দৃশ্য দেখা যেতে পারে সংক্রমণের সংখ্যা অনেক কমতে থাকলে।' ইপিএলের ভবিষ্যৎ নিয়ে বৈঠকে বসেছিল প্রিমিয়ার লিগের কর্তৃপক্ষ ও ক্লাব কর্তারা। বৈঠকে ঠিক হয়েছে সরকারের সবুজ সংকেত পেলে জুনে ইপিএল শুরু করতে তারা প্রস্তুত। তবে নিরাপত্তা ও সুরক্ষার দিকটি আঁটোসাটো করার বিষয়েও জোর দিয়েছে প্রশাসন। ফাঁকা মাঠেই হবে সব খেলা।

আরও পড়ুূনঃপ্রথম ভারতীয় হিসেবে 'ফেড কাপ হার্ট' অ্যাওয়ার্ড পেলেন সানিয়া মির্জা, জিতলেন দেশবাসীর হৃদয়ও

আরও পড়ুনঃঅবসর ঘোষণা দীপা মালিকের, দায়িত্ব সামলাবেন জাতীয় প্যারালিম্পিক কমিটির

করোনা ভাইরাস মহামারীর জেরে গত ১৩ মার্চ থেকে বন্ধ রয়েছে ইপিএলের সব খেলা। কবে থেকে ফিরবে বিশ্বের সব থেকে জনপ্রিয় লিগ,তানিয়ে কৌতুহল ছিল বিশ্ব জুড়ে ফুটবল প্রেমীদের। প্রিমিয়র লিগ শুরুর ব্যাপারে এবার ইংল্যান্ড সরাকার সবুজ সংকেত প্রদান করায়, ফুটবল প্রেমীরা আশায় বুক বাধছেন আগামী ১জুন থেকে পুনরায় চালু হতে পারে স্থগিত হয়ে যাওয়া ইংলিশ প্রিমিয়র লিগ।