১১ মার্চ  মনশেনগ্লাডবাখ বনাম এফসি কোলন ম্যাচের পর জার্মানিতে থমকে গিয়েছিল ফুটবল।  করোনা ভাইরাস থাবা বসিয়েছিল গোটা ফুটবল বিশ্বে। তারপর ১৬ মে ফের ফুটবল ফিরল জার্মানিতে। শুরু হল বুন্দেশলিগা। প্রথম দিন মাঠে নেমেছিল বরুশিয়া ডর্টমুন্ড, লাইপজিগ, শালকে সহ ১২টি দল। আর আজ রবিবার মাঠে নামতে চলেছে লিগ টেবিলের শীর্ষে থাকা বায়ার্ন মিউনিখ। তাদের প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুর্বল দল ইউনিয়ন বার্লিন। ৬৯ দিন পর রবিবার মাঠে নামতে চলেছে জার্মানি তথা বিশ্ব ফুটবলের অন্যতম বড়  ও প্রিয় দল বায়ার্ন মিউনিখ। স্বভাবতই রবিবার বিশ্বজুড়ে ফুটবল প্রেমীদের নজর থাকবে হ্যান্স ফ্লিকের দলের দিকে। 

আরও পড়ুনঃবুন্দেশলিগার ফেরার দিনে গোলের ঝড় তুললো বুরুশিয়া ডর্টমুন্ড

বর্তমানে লিগ টেবিলে ২৫ ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বায়ার্ন। কিন্তু প্রথম দিনই শালকে-কে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে লিগ জমিয়ে দিয়েছে বরুশিয়া ডর্টমুন্ড। ২৬ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে একেবারে বায়ার্নের ঘাড় নিঃশ্বাস ফেলছে বরুশিয়া। এছাড়াও ২৬ ম্যাচে ৫১ ও ৫২ পয়েন্ট নিয়ে লিগের দৌড়ে রয়েছে আরবি লেইপজিগ ও মনশেনগ্লাডবাখ। ফলে ইউনিয়ন বার্লিন বায়ার্নের তুলনায় দুর্বল দল হলেও , লিগ টেবিলের শীর্ষ স্থান ধরে রাখার একটা চাপ থাকছে হ্যান্স ফ্লিকের দলের। তারউপর ২ মাসেরও বেশি সময় পর মাঠে নামছে দল। ফলে ফর্ম ফিরে পাওয়া নিয়েও একটা প্রশ্ন চিহ্ন থেকেই যাচ্ছে। পাশাপাশি চোটের কারণে ফিলিপে কুটিনহো ও করোনটিন টোলিসোকে পাচ্ছে না বায়ার্ন। গোটা  মরসুম অনিশ্চিত এই দুই প্লেয়ার। একদিকে অস্বস্তি থাকলেও অপরদিকে চোট সারিয়ে মাঠে ফেরার জন্য প্রস্তুত বায়ার্নের গোল মেশিন রবার্ট লেওনস্কি। লিগে ইতিমধ্যেই ২৫টি গোল করে শীর্ষস্থানে রয়েছে লেওনস্কি। চোট সারিয়ে দলে ফিরছে ইভান পেরিসিচ। তাই পরিস্থিতি যাই হোক রবিবারের ম্যাচ থেকে ৩ পয়েন্ট ঘরে তুলতে চাইছেন বায়ার্ন কোচ। দলীয় সূত্রে খবর,মূলত ৪-২-৩-১ ছকে দল নামাতে চলেছেন ফ্লিক। একেবারে সামনে স্ট্রাইকারে থাকছেন রবার্ট লেওনস্কি, দ্বিতীয় স্ট্রাইকারে থাকছেন মূলার, দুই উইংয়ে খেলবেন গ্ন্যাব্রি ও কোমান, মাঝ মাঠে থিয়াগো ও কিমিচ, রক্ষণে ডেভিস, আলাবা,বোয়েটাং ও পাভার্ড, গোলে ন্যুয়ার। সব বাধা অতিক্রম করে ম্যাত জিতে শীর্ষস্থান ধরে রাখতে মরিয়া বায়ার্ন প্লেয়াররা।

আরও পড়ুনঃজানেন পৃথিবীর কোন দেশে ভারতীয় ক্রিকেট দল কোনও সমর্থন পায় না,জানালেন রোহিত শর্মা

আরও পড়ুনঃহরভজনকে মারতে কেনও হোটেল পর্যন্ত গিয়েছিলেন শোয়েব, জানালেন নিজেই

অপরদিকে,২৫ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে লিগ টেবিললের ১২ তম স্থানে রয়েছে ইউনিয়ন বার্লিন। চ্যাম্পিয়নশিপের লড়াই থেকে ছিটকে গেলেও, সম্মানের লড়াইয়ে জিততে মরিয়া ফিসচারের দল। বায়ার্ন কঠিন পক্ষ হলেও, হাল ছাড়তে নারাজ ইউনিয়ন বার্লিন কোচ। বায়ার্নকে আটকে দিয়ে লিগ জমিয়ে দিতে চাইছেন ফিসচার। রবিবারের ম্যাচে মূলত ৪-৩-৩ ছকে দল নামাতে চলেছেন বার্লিন কোচ। রক্ষণ ও মাঝ মাঠ সামলে আক্রমণে যাওয়াই তার লক্ষ্য। ম্যাচে বুল্টার, অ্যান্ডারসন, মালি, লেনজ, ট্রিমেলদের অভিজ্ঞতার উপরই ভরসা রাখছে  ইউনিয়ন বার্লিন টিম মেনেজমেন্ট। ফুটবল বিশেষজ্ঞদের মতে দীর্ঘ বিরতির পর মাঠে নামলে অনেক সময় দুর্বল দলও বেগ দেয় বড় দলকে। ফলে রবিবাসরীয় ম্যাচে হাড্ডাহাড্ডি ম্যাচ দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব।