বুন্দেশলিগার মঞ্চে এক ভারতীয় নাম। সরপ্রীত সিং। শনিবার রাতে ঘরের মাঠে ওয়েডার ব্রেমেনের বিরুদ্ধে মাঠে নেমেছিল বায়ার্ন মিউনিখ। প্রতিপক্ষের ওপর তখন ছয় গোলের বুল্ডোজার পালিয়ে দিয়েছে টমাস মুলারদের ক্লাব। ৮২ মিনিটে ফিলিপ কুটিনহোকে মাঠে থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নেন বায়ার্ন কোচ। সাইড লাইনের ধারে তখন দাঁড়িয়ে বায়ার্নের জার্সি নম্বর ২৮ সরপ্রীত সিং। নামটা শুনেই একটা খটকা লাগল ভারতীয়দের। একটু তথ্য তালাশ করতেই জানা গেল ধারণা একদম ঠিক। সরপ্রীত সিং ভারতীয় বংশোদ্ভূত। ম্যাচের ৮২ মিনিটে তিনি যখন মাঠে নামেন তখন নিজের অজান্তেই হয়তো ভারতীয় ফুটবল প্রেমীদেরগর্বিত করলেন সরপ্রীত। কারণ তিনিই প্রথম ভারতীয় বংশভূত ফুটবলার যিনি বুন্দেশ লিগায় খেলেছেন। 

আরও পড়ুন - ক্লাসিকোর আগে ড্র করে চাপে বার্সেলোনা, প্রিমিয়ার লিগে হার চেলসির

মরসুম শুরুর আগেই প্রিসিজন টুর্নামেন্টে রিয়াল মাদ্রিদ ও আর্সেনালের বিরুদ্ধে নজর কেড়েছিলেন সরপ্রীত। কিন্তু সিনিয়র দলে সুয়োগ পাননি। এরআগে আটবার সিনিয়র দলের রিজার্ভ বেঞ্চে বসার পর শনিবার প্রথম মাঠে নামলেন এই মিডফিল্ডার। নিউজিল্যান্ডে জন্ম এই ফুটবলারটির। গত মরসুমে এ লিগে ওয়েলিংটন ফিনিক্সের হয়ে ভাল খেলার পর বায়ার্ন মিউনিখে আসেন। কলকাতার আইএসএল ফ্রাঞ্চাজি একিটের দুই ফুটবলার এখন দুরন্ত ছন্দে আছেন রয় কৃষ্ণ ও ডেভিড উইলিয়ামস। এই দুই তারকার সঙ্গেই খেলেছে সরপ্রীত। 

আরও পড়ুন - দশ বছর বাদে ঘরের মাঠে প্রথম টেস্ট, শ্রীলঙ্কার বিরুদ্ধে ড্র পাকিস্তানের

২০১৮ সালে নিউজিল্যান্ড দলের হয়ে ইন্টারকন্টিনেন্টাল কাপ খেলতে ভারতে এসেছিলেন সরপ্রীত। এই দেশের মাটিতেই নিউজিল্যান্ডের জার্সিতে প্রথম গোল পেয়েছিলেন কেনিয়ার বিরুদ্ধে। তারপর সুনীলের ভারতের বিরুদ্ধে খেলেছেন সরপ্রীত। এবার সেই ফুটবলারই খেলছেন বায়ার্ন মিউনিখের হয়ে। এর আগে মাইকেল চোপড়া বিকাশ ধোরাশুর মত ভারতীয় বংশভূত ফুটবলারদের ইউরোপের খেলেত দেখে গেছে। বিকাশ ধোরাশু ফরাসী জাতীয় দলের হয়েও খেলেছেন। তবে বুন্দেশলিগার সঙ্গে ভারতের সরাসরি যোগ সূত্র তৈরি হল সরপ্রীতের হাত ধরেই। 

আরও পড়ুন - সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্ট, এক হোটেল কর্মীর খোঁজে সচিন তেন্ডুলকর