স্বদেশীয় ক্লাব প্যারিস সেন্ট জার্মেইনের কোয়ার্টার ফাইনালের হার না মানা লড়াই এবং রুদ্ধশ্বাস জয় থেকে অনুপ্রেরণা পাচ্ছে ফ্রেঞ্চ ক্লাব অলিম্পিক লিওন। আজ রাতে চলতি চ্যাম্পিয়ন্স লিগের শেষ কোয়ার্টার ফাইনালে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির মুখোমুখি হতে চলেছে তারা। লিওন কোচ রুডি গার্সিয়া জানিয়ে দিয়েছেন যে প্রথম কোয়ার্টার ফাইনালে পিএসজির পিছিয়ে পড়ে ফিরে আসা দেখে অনুপ্রেরণা পেয়েছেন তারা। যদিও সেই লড়াইয়ে পিএসজির প্রতিপক্ষ আটালান্টাই কালো ঘোড়া ছিল। ওই ম্যাচে ফেভারিট হিসেবেই নেমেছিল পিএসজি। আর আজকে লিওনের বিরুদ্ধে ম্যানচেস্টার সিটি-ই ফেভারিট হিসেবে নামবে। তবে চলতি চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ফেভারিট অ্যাটলেটিকো মাদ্রিদ কে হারিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে আর বি লেপজিগের মতো ক্লাব। সেখান থেকে অনুপ্রেরণা নিতে পারেন আজ মেমফিস দিপাইরা। 

আরও পড়ুনঃজীবন-মৃত্যুর সংকটে চেতন চৌহান, রাখা হয়েছে ভেন্টিলেশনে

অপরদিকে চলতি মরশুমে লিগে ভালো ফর্মে ছিল না ম্যানচেস্টার সিটি। অনেক দুর্বল দলের কাছে তাদের হারতে হয়েছে তাদের এই মরশুমের জঘন্য ডিফেন্সের জন্য। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে এই মরশুমের লা-লিগা জয়ী রিয়াল মাদ্রিদকে হারিয়ে আত্মবিশ্বাসে ভরপুর রয়েছে পেপ গুয়ার্দিওয়ালার ছেলেরা। চোটের জন্য দলের মূল স্ট্রাইকার সের্জিও আগুয়েরো না থাকলেও দুর্দান্ত ছন্দে রয়েছেন গ্যাব্রিয়েল জেসুস। অসাধারণ ফর্মে আছেন কেভিন দি ব্রুইন। খাতায় কলমেও অনেক এগিয়ে তারা। ২০১৬ সালের পর প্রথমবার সেমিফাইনালের টিকিট নিশ্চিত করতে মরিয়া তারা। 

আরও পড়ুনঃ১৫ বছর পরে চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে নেই মেসি-রোনাল্ডো

আরও পড়ুনঃনিস্প্রভ মেসি, ৮-২ ফলে বায়ার্নের কাছে লজ্জার হার বার্সার

লিওনের এই ম্যাচে একমাত্র অস্ত্র আত্মবিশ্বাস। খাতায় কলমে তাদের জেতার কোনও আশা নেই। কিন্তু ম্যানচেস্টার সিটির দুর্বল রক্ষণের সুবিধা যদি নিতে পারেন অভিজ্ঞ ডাচ তারকা মেমফিস দিপাই, তাহলে অঘটন ঘটলেও ঘটতে পারে। ভুললে চলবে না লিগে অনেক দুর্বল দলের কাছেও ডিফেন্সের সমস্যায় ভুগতে হয়েছে সিটিকে। আজও সেই চেষ্টা করতেই মাঠে নামবেন মৌসা ডেমবেলে-রা।