রাতে গতবারের চ্যাম্পিয়ন লিভারপুলকে প্রথম ম্যাচেই হারের মুখ দেখতে হয়েছে। হারতে হয়েছে চেলসিকেও। বার্সেলোনাও জিতেত পারেনি। ড্র হয়েছে মেসিদের ম্যাচ। প্রথম দিনই এবারের চ্যাম্পিয়ন্স লিগ জমজমাট। দ্বিতীয় দিন মাঠে নামছে আরও ১৬টি দল। আটটি ম্যাচের মধ্যে আজ খেলার পালা রিয়াল মাদ্রিদ, প্যারিস সাঁ জাঁ, ম্যাঞ্চেস্টার সিটি, বায়ার্ন মিউনিখ, জুভেন্তাসের। মাঠে নামছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, করিম বেঞ্জেমা, রহিম স্টারলিংরা। 

আজ রাতের আটটি ম্যাচের মধ্য সব থেকে বেশি উন্মাদনা রিয়াল মাদ্রিদ ও প্যারিস সাঁ জাঁ ম্যাচ নিয়ে। মঙ্গলবারই শাস্তি কমেছে নেইমারের। চ্যাম্পিয়ন্স লিগে তিন ম্যাচের নির্বাসন কমে দাঁড়িয়েছে দুই ম্যাচে। কিন্তু তাও বুধবার রাতে রিলায়ের বিরুদ্ধে নামা হচ্ছে না ব্রাজিলিয়ান তারকা। এই অবস্থায় কিছুটা হলেও চাপে রয়েছে প্যারিসের ক্লাব। নির্বাসনের জন্য যেমন নেণিার নামতে পারেবন না তেমনই দলের আরও দুই তারকা ফ্রান্সের এমবাপে এবং উরুয়ের স্ট্রাইকারও চোটে কবলে। তাই দলের আক্রমণ ভাগে নিয়ে চিন্তা যাচ্ছে না প্যারিসের ক্লাবের। অন্য দিকে খুব একটা ভাল অবস্থায় নেই রিয়াল মাদ্রিও। একমাত্র করিম বেঞ্জেমাই তাদের ভরসা। কারণ চোট সমস্য থাবাব বসিয়েছে রিয়াল শিবিরে। মদ্রিচ, ইসকো, মার্সেলো চোটের জন্য নেই। নির্বাসন রয়েছে অধিনায়ক সার্জিও  ও নাচোর। তাই প্ৰথম দলে বেলের দিকেই তাকাতে হবে জিদানকে। 

পিএসজি রিয়াল ম্যাচের পাশাপাশি বুধবার রাতেই মাঠে নামছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জুভেন্তাস। স্পেনের অ্যটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে খেলা তাদের। রোনাল্ডো ছন্দে রয়েছেন, এটাই সব থেকে বড় স্বস্তি জুভেন্তাস কোচ মাউরিসিও সারির কাছে। সিআর সেভেনের ওপর ভরসা রেখেই এবারের চ্যাম্পিয়ন্স লিগে অনেকটা পথ যেতে চায় জুভেন্তাস। 

ঘরের মাঠে বুধবার রাতে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ খেলবে শাখতার ডনেস্কের বিরুদ্ধে। খেলা ডনেস্কের ঘরের মাঠে। একই সঙ্গে অলিম্পিয়াকসের বিরুদ্ধে খেলবে হ্যারি কেনের টটেনহ্যাম হটস্পার। মাঠে নামছে পেপ গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটিও। দল হিসেবে খাতায় কলমে আসমান্য হলেও গত সপ্তাহেই প্রিমিয়ার লিগে হারের মুখ দেখতে হয়েছে  রহিম স্টারলিংদের। শাখতারের বিরুদ্ধে নামার আগে তাই কিছুটা হলেও চাপে অ্যাগুয়েরোরা।