18

চেন্নাই সুপার কিংস 
আইপিএলে দলের প্লেয়ারদের মতই কোচও খুব একটা বদলানো পছন্দ করে না চেন্নাই সুপার কিংস। তিন বারের আইপিএল চ্যাম্পিয়নরা ২০১৯ -এও প্রতিযোগিতায় রানার্সআপ হয়েছে। সব থেকে বেশিবার ফাইনালেও খেলেছে ধোনির দল। বিগত বেশ কিছু মরসুম ধরেই দলের কোচের ভুমিকা পালন করছে  কিউই তারকা স্টিফেন ফ্লেমিং।  এবার স্টিফেন ফ্লেমিংয়ের কোচিংয়ের সাফল্য পাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী সিএসকে।

Subscribe to get breaking news alerts

28

মুম্বই ইন্ডিয়ান্স 
আইপিএলের ইতিহাসে ট্রফি জয়ের নিরিখে সব থেকে সফল দল। শেষ আট বছরে প্রতি ২ বছর অন্তর ট্রফি ঘরে তুলেছে মুম্বই ইন্ডিয়ান্স। রোহিত শর্মার অধিনায়কত্বেই এই চারটি ট্রফি জিতেছে এমআই। ২০১৯-এ শেষ মরসুমেও চ্যাম্পিয়ন রোহিত, হার্দিক, মালিঙ্গারা। গত বছরও কোচের দায়িত্বে ছিলেন শ্রীলঙ্কার কিংবদন্তী প্লেয়ার মাহেলা জয়াবর্ধনে। এবছর মুম্বই ইন্ডিয়ান্সের দায়িত্বে রয়েছেন তিনি।

38

কলকাতা নাইট রাইডার্স 
প্লেয়ার হিসেবে প্রথম আইপিএলের প্রথম ম্যাচেই সেঞ্চুরি করে আইপিএলের ইতিহাসে নাম লিখিয়েছিলেন কিউই তারকা ব্র্যান্ডন ম্যাককুলাম। এবার ঘরের ছেলেকেই দলের কোচে দায়িত্ব দিয়েছেব শাহরুখ খান ও জুহি চাওলারা। ২০১৯-র আইপিএলে তালিকার পঞ্চম স্থানে শেষ করেছিল কলকাতা নাইট রাইডার্স। এরপরেই দলের হেড কোচের পদ থেকে দক্ষিণ আফ্রিকার লেজেন্ড জ্যাক কালিসকে সরিয়ে দেওয়া হয়েছে। ক্যালিসও কেকেআরের ঘরের ছেলেই ছিল। তবে এবার ম্যাককুলামেই আস্থা রেখেছে কেকেআর।
 

48

রাজস্থান রয়্যালস 
২দদ৮ সালে প্রথম আইপিএলে চ্যাম্পিয়ন হওয়ার পর আর সাফল্য হাতে আসেনি রাজস্থান রয়্যালসের। মাঝে শুধু একবার প্লে অফে পৌছেছিল রয়্যালসরা। ২০১৯ আইপিএলে হতশ্রী পারফরম্যান্স দিয়ে টুর্নামেন্ট টেবিলে সপ্তম হয় তারা। তাই ২০২০ মরশুমের জন্য আরআর-র কোচ পদে বদল ঘটানো হয়েছে। প্যাডি আপটনের পরিবর্তে অস্ট্রেলিয়ার প্রাক্তন অল-রাউন্ডার অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডকে নির্বাচন করেছে বলি তারকা শিল্পা শেঠির দল। দিল্লি ডেয়ারডেভিলস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে আইপিএল খেলা ৩৮ বছরের ম্যাকডোনাল্ড, রাজস্থানের ভাগ্য ফেরাতে পারেন কিনা, তা তো সময় বলবে।

58

সানরাইজার্স হায়দরাবাদ
২০১৬ সালে চ্যাম্পিয়ন হয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। তাপরের মরসুম গুলিতে দল ভাল খেললেও ট্রফি হাতে আসেনি।  এবার ট্রফি পেতে মরিয়া সনরাইজার্স শিবির। তাই ২০১৯ সালে ইংল্যান্ডকে ৫০ ওভারের বিশ্বকাপ দেওয়া ট্রেভর বেইলিসকে সানরাইজার্স হায়দরাবাদের হেড কোচ নির্বাচন করা হয়েছে। গত মরশুমে প্লে-অফ খেলা এই দলের গুরুত্বপূর্ণ পদে অস্ট্রেলিয় লেজেন্ড টম মুডির পরিবর্তে বেইলিসকে বসানো হয়েছে।
 

68

দিল্লি ক্যাপিটলস 
২০১৯ আইপিএলের প্লে-অফে পৌঁছেছিল শ্রেয়স আইয়ার নেতৃত্বাধীন দিল্লি ক্যাপিটলস। টুর্নামেন্টে ১৪-র মধ্যে ৯টি ম্যাচ জেতা দলের হেড কোচ তথা অস্ট্রেলিয়া লেজেন্ড রিকি পন্টিংকে ২০২০ সালেও দিল্লি ক্যাপিটলসের দায়িত্বে বহাল রাখা হয়েছে। প্রাক্তন জোড়া বিশ্বকাপ জয়ী অধিনায়কের উপকর ভরসা রেখেই প্রথম আইপিএল জয়ের স্বপ্ন দেখছে দিল্লি ক্যাপিটালস।

78

কিংস ইলেভেন পাঞ্জাব
সাফল্যের সহঙ্গে ভারতীয় দলের কোচের দায়িত্ব সামলেছেন। অধিনায়ক হিসেবে আইপিএলের দ্বিতীয় মরসুমে আরসিবিকে আইপিএল ফাইনালে তুলেছিলেন।  ভারতের স্পিন লেজেন্ড অনিল কুম্বলেকে কিংস ইলেভেন পাঞ্জাবের হেড কোচ তথা ডিরেক্টর অফ ক্রিকেট অপারেশন নির্বাচন করা হয়েছে। ২০১৯-র মরশুমে আইপিএল তালিকার ষষ্ঠ স্থানে থেকে যাত্রা শেষ করেছিল প্রীতি জিন্টার দল। ভাগ্য পরিবর্তে মাইক হেসনের পরিবর্তে টিম ইন্ডিয়ার প্রাক্তন হেড কোচ অনিল কুম্বলেকে কিংস ইলেভেন পাঞ্জাবের দায়িত্ব দেওয়া হয়েছে।
 

88

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর
তারকা খোচিত দল হলেও একবারও আইপিএল জেতেনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। শেষ ২০১৬ সালে ফাইনালে উঠলেও তারপর থেকে ভাল পারফর্ম করতে পারেনি আরসিবি।টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি নেতৃত্বাধীন রয়্য়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর গত মরশুমে অষ্টম স্থানে প্রতিযোগিতা শেষ করে। দলের ভাগ্য পরিবর্তনে অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা সাইমন কাটিচকে বিরাটদের হেড কোচ নির্বাচন করা হয়েছে। গত মরশুমে তিনি কলকাতা নাইট রাইডার্সের সহকারি কোচ ছিলেন।