18

যুবরাজ সিং (Yuvraj Singh)-
২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে যুবরাজ সিং আক্রমনাত্মক ব্যাটিং করেন। ম্যাচ চলাকালীন অ্যান্ড্রু ফ্লিনটফের সাথে তিনি বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন যুবি। তারপরই ঘটে সেই রেকর্ড।

Subscribe to get breaking news alerts

28

এরপর ১৯ তম ওভারে বল করতে আসেন স্টুয়ার্ট ব্রড। তখন কেউই ভাবতে পারেনি অ্য়ান্ড্রু ফ্লিনটফের উপর  যুবরাজ সিংয়ের সমস্ত রাগ গিয়ে পড়বে সেই সময় ইংল্যান্ডের তরুণ পেসারের উপর। ওই ওভারে কার্যত রুদ্রমূর্তি ধারন করেন 

38

সেই ওভারের এক, দুই, তিন করে ৬ বলে ছটি ছক্কা মারেন যুবরাজ সিং। স্টুয়ার্ট ব্রডের কোনও অস্ত্রই সেই ওভারে দমাতে ভারতীয় বাঁহাতি তারকা ব্যাটসম্যানকে। এছাড়া  ১২ বলে হাফ সেঞ্চুরি করেও নজির গড়েন যুবি। যেঅ রেকর্ডও এখনও অব্যাহত।

48

রস হোয়াইটলি (Ross Whiteley)-
২০১৭ সালে টি-টোয়েন্টি ব্লাস্ট ম্যাচে ইয়র্কশায়ার ভাইকিংসের স্পিনার কার্ল কার্ভারের ওভারে পরপর ছয়টি ছক্কা হাঁকিয়ে রেকর্ড করেন রস হোয়াইটলি। শেষ পর্যন্ত তিনি ৫৫ বলে ১১৮ রানের একটি বিধ্বংসী ইনিংস খেলেছিলেন।
 

58

হজরতুল্লাহ জাজাই (Hazratullah Zazai)-
আফগানিস্তান প্রিমিয়ার লিগেও ঘটেছিল ৬ বলে ছটি ৬ মারার ঘটনা। এই সংক্ষিপ্ত ওভারের প্রতিযোগিতায় কাবুল জওয়নানের ব্যাটসম্যান হজরতুল্লাহ জাজাই আব্দুল্লাহ মাজারির ওভারে ছয় বলে ৬টি ছক্কা হাঁকিয়েছিলেন। জাজাইয়ের জোরালো আঘাতে কয়েকটি বল মাঠের বাইরে গিয়ে পড়ে।
 

68

লিও কার্টার (Leo Curter)-
ক্যান্টারবারি কিংসের ব্যাটসম্যান লিও কার্টার নর্দান নাইটিসের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচে টানা ছয় বলে ৬টি ছক্কা হাঁকিয়ে নজির গড়েছিলেন। নিউজিল্যান্ডের সুপার স্ম্যাশ প্রতিযোগিতায় অংশ নেওয়া লিও কার্টার ২৯ বলে ৭০ রান করে তার দলকে জিতিয়েছিলেন।
 

78

কায়রন পোলার্ড  (Kieron Pollard)-
যুবরাজের পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছেন বর্তমান ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক কায়রন পোলার্ড। ২০২১ সালে শ্রীলঙ্কা দলের বিপক্ষে তিনি আকিলা ধনঞ্জয়ার ওভারে টানা ছয় বলে ছয় ছক্কা হাঁকান। 
 

88

আরব আমিরশাহিতে ঢাকে কাঠি পড়ে গিয়েছে আরও একটি টি২০ বিশ্বকাপের। তবে বিশ্ব ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্যাটে এখনও অক্ষত রয়েছে যুবরাজ সিংয়ের রেকর্ড। এই বিশ্বকাপে ক্রিকেট প্রেমিদের জন্য কোনও চমক অপেক্ষা করে রয়েছে কিনা, এখন সেটাই দেখার।