110

সচিন তেন্ডুলকর (ভারত)-
মাস্টার ব্লাস্টার’ সচিন তেন্ডুলকার (Sachin Tendulkar)কেবল ভারতেই নয়, বিশ্বের সর্বোচ্চ সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেছেন। তিনি তার দীর্ঘ ২৪ বছর ক্রিকেট ক্যারিয়ারে মোট ১০০টি সেঞ্চুরি হাঁকিয়েছেন।

Subscribe to get breaking news alerts

210

২) রিকি পন্টিং (অস্ট্রেলিয়া)-
 অস্ট্রেলিয়ার তথা বিশ্বের সর্বকালের সেরা অধিনায়ক রিকি পন্টিং (Ricky Ponting)তার সময়ে ব্যাটিং দিয়ে শাসন করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরি হাঁকানোর তালিকায় তিনি দ্বিতীয় স্থানে রয়েছেন। সুতরাং অজিদের হয়ে সর্বোচ্চ ৭১টি সেঞ্চুরি করার কৃতিত্ব তার নামেই রয়েছে।
 

310

৩) কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)-
শ্রীলঙ্কা ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে উজ্জ্বলতম নক্ষত্রটি হল কুমার সাঙ্গাকারা (Kumar Sangakkara)। উইকেটের পেছনে দাঁড়িয়ে থেকে ম্যাচের ভারসাম্য রক্ষা করা ছাড়াও ব্যাট হাতে শাসন করেছেন গোটা বিশ্ব। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৬৩টি সেঞ্চুরি করেছেন তিনি।
 

410

৪) জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা)-
সর্বকালের সেরা অলরাউন্ডার তালিকায় জ্যাক ক্যালিসের (Jacques Kallis) নাম থাকাটা কোন আশ্চর্যের বিষয় নয়। দুধারি তলোয়ারের মতো পারফরম্যান্স ছিল তার। দক্ষিণ আফ্রিকার হয়ে তিনি সর্বোচ্চ ৬২টি সেঞ্চুরি হাঁকিয়েছেন।
 

510

৫) ব্রায়ান লারা (ওয়েস্ট ইন্ডিজ)-
ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের রাজকুমার ব্রায়ান লারা (Brian Lara) তার ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড করেছেন। টেস্ট ক্রিকেটে তার ৪০০ রানের রেকর্ডটি আজও অক্ষত রয়েছে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৫৩টি সেঞ্চুরির মালিক ব্রায়ান লারা।

610

৬) ইউনিস খান (পাকিস্তান)-
পাকিস্তানের মিডল অর্ডার ব্যাটসম্যান ইউনিস খান (Younis Khan) তাঁর সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান ছিলেন। বিশেষ করে টেস্ট ক্রিকেটে তার অবদান বেশি। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৪২টি সেঞ্চুরি করার রেকর্ড ইউনিসের নামে রয়েছে।

710

৭) রস টেলর (নিউজিল্যান্ড)-
নিউজিল্যান্ডের অন্যতম সেরা ভরসাযোগ্য ব্যাটসম্যান হিসেবে রস টেলরের (Ross Taylor) নাম উল্লেখযোগ্য। এই কিউই ব্যাটসম্যান তার দেশের হয়ে সর্বোচ্চ ৪০টি সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেছেন।

810

৮) জো রুট (ইংল্যান্ড)-
বর্তমান ইংল্যান্ডের অধিনায়ক জো রুট (Joe Root) তার স্বপ্নের ফর্মে রয়েছেন। ভারতের বিপক্ষে তিনি যেন এক দুর্ভেদ্য প্রাচীরের মতো। প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টার কুকের রেকর্ড ভেঙে দিয়ে এদিন তিনি তার দেশের হয়ে সর্বোচ্চ ৩৯টি সেঞ্চুরি করার রেকর্ড গড়েন।

910

৯) তামিম ইকবাল (বাংলাদেশ)-
বাংলাদেশের সেরা বাঁহাতি ওপেনার তামিম ইকবালের (Tamim Iqbal) তিন শ্রেণীর ক্রিকেটেই সেঞ্চুরি রয়েছে। তার ব্যাটিং এর উপর নির্ভর করে বহু ম্যাচ জিতেছে বাংলাদেশী দল। এমনকি তার দেশের হয়ে সর্বোচ্চ ২৪টি সেঞ্চুরির মালিক তিনিই।

1010

১০) মহম্মদ শাহজাদ (আফনিস্তান)-
আফগানিস্তানের মারকুটে ব্যাটসম্যান মহম্মদ শাহজাদ (Mohammad Shahzad) ২০০৯ সাল থেকে ২০১৯ পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। দেশের জার্সি গায়ে রয়েছে ৬টি সেঞ্চুরি। তিনিই এখনও পর্যন্ত আফগানিস্তানের সর্বোচ্চ শতরানকারী।

Read more Articles on