112

২০০৭ টি২০ বিশ্বকাপ গ্রুপ পর্ব-
২০০৭ সালের টি ২০ বিশ্বকাপের দশম ম্যাচে ভারত ও পাকিস্তান মুখোমুখি হয়েছিল ১৪ সেপ্টেম্বর ডারবানে। টস জিতে পাকিস্তান অধিনায়ক শোয়েব মালিক ফিল্ডিং নেওয়ার পর রবিন উথাপ্পার ৫০ ও মহেন্দ্র সিং ধোনির ৩৩ রানে ভর করে ভারত তোলে ৯ উইকেটে ১৪১।
 

Subscribe to get breaking news alerts

212

২০০৭ টি২০ বিশ্বকাপ গ্রুপ পর্ব-
জবাবে রান তাড়া করতে নেমে মিসবা উল হক ৫৩ রান করে শেষ বলে রান আউট হলে পাকিস্তানের ইনিংসও শেষ হয় ৭ উইকেটে ১৪১ রানে। ম্যাচ টাই হওয়ায় ফলাফল নির্ধারিত হয় বোল আউটে। ভারত বোল আউটে ম্যাচ জেতে জেতে ৩-০ ব্যবধানে। 
 

312

২০০৭ টি২০ বিশ্বকাপ ফাইনাল-
এরপর জোহানেসবার্গে ২৪ সেপ্টেম্বর ২০০৭ টি২০ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। টস জিতে ভারত ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ১৫৭ রান করেছিল। গৌতম গম্ভীর করেন ৭৫, রোহিত শর্মা অপরাজিত থাকেন ৩০ রানে। 

412

২০০৭ টি২০ বিশ্বকাপ ফাইনাল-
জবাবে ১৯.৩ ওভারে ১৫২ রানে পাকিস্তান অলআউট হয়ে যায়।  ব্যর্থ হয় মিসবার লড়াইয যোগিন্দর শর্মার বলে মিসবা উল হকের শট শ্রীসন্থ ক্যাচ ধরতেই প্রথম টি২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়ে ভারত। আরপি সিং ও ইরফান পাঠান তিনটি করে উইকেট নেন। 

512

২০১২ টি ২০ বিশ্বকাপ-
২০১২ সালের টি ২০ বিশ্বকাপের ২০তম ম্যাচে ৩০ সেপ্টেম্বর কলম্বোয় মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। টস জিতে ব্যাট করতে নেমে ১৯.৪ ওভারে ১২৮ রানেই গুটিয়ে যায় মহম্মদ হাফিজের নেতৃত্বাধীন পাকিস্তান। লক্ষ্মীপতি বালাজি তিনটি এবং রবিচন্দ্রন অশ্বিন ও যুবরাজ সিং দুটি উইকেট নেন। 
 

612

২০১২ টি ২০ বিশ্বকাপ-
রান তাড়া করতে নেমে সহজেই চিরপ্রতীদ্বদ্বন্দ্বী দেশকে হারায় টিম ইন্ডিয়া।  মাত্র দুই উইকেট হারিয়ে তিন ওভার বাকি থাকতে জয়ের লক্ষ্যে পৌছে যায় মেন ইন ব্লুজ। ৬১ বলে ৭৮ রান করে অপরাজিত থেকে ম্যাচের সেরা হন বিরাট কোহলি।
 

712

২০১৪ টি২০ বিশ্বকাপ-
২০১৪ সালের টি ২০ বিশ্বকাপের ত্রয়োদশ ম্যাচে ঢাকায় ২১ মার্চ ভারত ও পাকিস্তান মুখোমুখি হয়। টস জিতে ভারত পাকিস্তানকে ব্যাট করতে পাঠালে ৭ উইকেটে ১৩০ রানের বেশি তুলতে পারেনি মহম্মদ হাফিজের নেতৃত্বাধীন পাকিস্তান। অমিত মিশ্র ২টি উইকেট নিয়েছিলেন।
 

812

২০১৪ টি২০ বিশ্বকাপ-
এই ম্যাচেও সহজেই পাকিস্তান হারিয়ে দেয় ধোনির ভারত। ১৮.৩ ওভারে ভারত জয়ের লক্ষ্যে পৌঁছে যায় মাত্র তিন উইকেট হারিয়ে। বিরাট কোহলি ৩২ বলে ৩৬ রানে অপরাজিত থাকেন, শিখর ধাওয়ান করেন ৩০। ২৮ বলে ৩৫ রানে অপরাজিত ছিলেন সুরেশ রায়না। অমিত মিশ্র ম্যাচের সেরা হন।
 

912

২০১৬ টি২০ বিশ্বকাপ-
২০১৬ সালের টি ২০ বিশ্বকাপের ১৯তম ম্যাচে সুপার টেনে ভারত-পাকিস্তান দ্বৈরথ হয়েছিল কলকাতার ইডেনে। ম্যাচটি হয়েছিল ১৯ মার্চ। বৃষ্টির কারণে ম্যাচের ওভার কমিয়ে ১৮ করা হয়েছিল। ভারত টস জিতে ফিল্ডিং নেয়। শাহিদ আফ্রিদির নেতৃত্বাধীন পাকিস্তান ৫ উইকেট হারিয়ে ১১৮ রান তোলে। 
 

1012

২০১৬ টি২০ বিশ্বকাপ-
বৃষ্টিবিঘ্নিত ম্যাচেও পাকিস্তানকে হারাতে কোনও সমস্যা হয়নি ভারতীয় দলের। ১৩ বল বাকি থাকতেই এরপর ৬ উইকেটে জয় ছিনিয়ে নেয় ভারত। ৩৭ বলে ৫৫ রান করে অপরাজিত থেকে ম্যাচের সেরা হন বিরাট কোহলি।

1112

২০২১ টি২০ বিশ্বকাপ-
টি২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান মুখোমুখি সাক্ষাতের পরিসংখ্যানে ৫-০ এগিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। এবার আগামি রবিবার ২০২১ টি২০ বিশ্বকাপ মুখোমুখি হতে চলেছে চিরপ্রতীদ্বন্দ্বী দুই দেশ। ম্যাচে ঘিরে বিশ্ব জুড়ে চড়ছে উন্মাদনার পারদ।
 

1212

২০২১ টি২০ বিশ্বকাপ-
টি২০ বিশ্বকাপে ৫-০ ও একদিনের বিশ্বকাপে ৭-০ ব্যবধানে এগিয়ে ভারত। বিরাট কোহলির দলের লক্ষ্য সেই পরিসংখ্যান ধরে রাখা। অপরদিকে বিশ্বকাপের মঞ্চে ভারতের বিরুদ্ধে প্রথম জয়ের স্বাদ পেতে মরিয়া পাকিস্তান। এবার কী ফলাফল হয় তার জন্য অপেক্ষা ২৪ অক্টোবরের।