৩৫-তম জন্মদিনে ফিরে দেখা আয়ুষ্মানের বক্স অফিসের সাফল্যের কিছু স্মৃতি

First Published 16, Sep 2019, 12:17 PM IST

পা-পা-এ পঁয়ত্রিশে পৌঁছলেন আয়ুষ্মান খুরানা। বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে অন্যধারার ছবিতে আয়ুষ্মান এখন একটা নাম। চোখ ধাঁধানো গ্ল্যামারার্স বাজেটের ছবি নয়, এমনকী কোনও দুরন্ত এক্সপেনসিভ লোকেশেন নায়িকার সঙ্গে কোমর দুলিয়ে নেচে সিনেমাপ্রেমী-দের মনোরঞ্জনও নয়- আয়ুষ্মান খুরানার ইউএসপি-টা কিন্তু টিকে রয়েছে অন্য ধরনের সেলিং পয়েন্টে। কম বাজেট, সুন্দর গল্প- ব্যাস এইটুকু থাকলেই হল, বাকিটা আয়ুষ্মান-ই সামলে দেবেন। এমনই কথা প্রচলিত রয়েছে তাঁর সম্পর্কে বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে। চলতি বছরটাও বেশ ভালোই যাচ্ছে তাঁর। জুন মাসে মুক্তি পেয়েছে 'আর্টিকল ১৫'। এক তরুণ আইপিএস-এর ভূমিকায় তাঁর পরিশীলিত অভিনয় তাক লাগিয়ে দিয়েছে সকলকে। কীভাবে সমাজের উপরতলার মানুষ নিচু তলার মানুষকে দলিত বলে বিভিন্নভাবে অবহেলিত করে রেখেছে তাই তুলে ধরেছিল 'আর্টিকল ১৫'। সম্প্রতি মুক্তি পেয়েছে আয়ুষ্মানের আরও এক ছবি 'ড্রিম গার্ল'। যেখানে এক মহিলাকন্ঠী হয়ে রেডিও জকির ভূমিকায় তিনি। আয়ুষ্মানের মহিলাকন্ঠের আওয়াজে পাগল পুরুষের দল। এই নিয়ে দমফাটা হাসির এক ছবি এই 'ড্রিম গার্ল'। 

ভিকি ডোনার: ২০১২ সালে এই ছবি মুক্তি পেয়েছিল। ভিকি ডোনার এর জন্য বাজেট ছিল ৫ কোটি। তবে কম বাজেটের ছবি হলেও গল্পটা ছিল অসাধারণ। তাই বক্স অফিসে সাফল্য ও অনেক বেশি। এই ছবি আয় করেছিল ৬৩.৩২ কোটি।

ভিকি ডোনার: ২০১২ সালে এই ছবি মুক্তি পেয়েছিল। ভিকি ডোনার এর জন্য বাজেট ছিল ৫ কোটি। তবে কম বাজেটের ছবি হলেও গল্পটা ছিল অসাধারণ। তাই বক্স অফিসে সাফল্য ও অনেক বেশি। এই ছবি আয় করেছিল ৬৩.৩২ কোটি।

দম লাগাকে হেইশা: এই ছবি মুক্তি পেয়েছিল ২০১৫ সালে। ছবির বাজেট ছিল ১৪ কোটি।  বিয়ের পরও প্রেম হয়, এই গল্প সে-কথাই মনে করিয়ে দেয়। আর, যখন সেটা হয় তখন মানুষ ভালোবেসেই অনেক দূর যেতে পারে । এই ছবি বক্স অফিসে আয় করেছিল ৪২ কোটি।

দম লাগাকে হেইশা: এই ছবি মুক্তি পেয়েছিল ২০১৫ সালে। ছবির বাজেট ছিল ১৪ কোটি। বিয়ের পরও প্রেম হয়, এই গল্প সে-কথাই মনে করিয়ে দেয়। আর, যখন সেটা হয় তখন মানুষ ভালোবেসেই অনেক দূর যেতে পারে । এই ছবি বক্স অফিসে আয় করেছিল ৪২ কোটি।

শুভ মঙ্গল সাবধান: ২০১৭ সালে এই ছবি মুক্তি পেয়েছিল। ছবিতে তিনি ছিলেন গুরগাঁও- এর ছেলে। বিয়ের প্রস্তাব পাঠিয়ে খারিজ হওয়ার পর ,প্রেমে পড়ে যায় সেই পাত্রীর সঙ্গেই। 'শুভ-মঙ্গল সাবধান' এর জন্য বাজেট ছিল ২৫ কোটি। এই ছবি আয় করেছিল ৬৪.৫৪ কোটি।

শুভ মঙ্গল সাবধান: ২০১৭ সালে এই ছবি মুক্তি পেয়েছিল। ছবিতে তিনি ছিলেন গুরগাঁও- এর ছেলে। বিয়ের প্রস্তাব পাঠিয়ে খারিজ হওয়ার পর ,প্রেমে পড়ে যায় সেই পাত্রীর সঙ্গেই। 'শুভ-মঙ্গল সাবধান' এর জন্য বাজেট ছিল ২৫ কোটি। এই ছবি আয় করেছিল ৬৪.৫৪ কোটি।

বরেলি কি বরফি:এই ছবি মুক্তি পেয়েছিল ২০১৭ সালে। এখানে তিনি রাজকুমার রাও-এর সঙ্গে  পাল্লা দিয়ে অভিনয় করেছেন। আর তাই শেষটায় বরফি বিজেতা তিনিই। এই ছবির জন্য  খরচ হয়েছিল ২০ কোটি ।  'বরেলি কি বরফি' আয় করেছিল ৫৮.৭৫ কোটি।

বরেলি কি বরফি:এই ছবি মুক্তি পেয়েছিল ২০১৭ সালে। এখানে তিনি রাজকুমার রাও-এর সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করেছেন। আর তাই শেষটায় বরফি বিজেতা তিনিই। এই ছবির জন্য খরচ হয়েছিল ২০ কোটি । 'বরেলি কি বরফি' আয় করেছিল ৫৮.৭৫ কোটি।

অন্ধাধুন: দ্য পিয়ানো টিউনার এর অনুসরণে এই ছবি তৈরি হয়। ছবিটি মুক্তি পায় ২০১৮ সালে। পুরো ছবিটি  আয়ুষ্মান খুরানা নিজেই টেনে নিয়ে গিয়েছিলেন।  ছবির বাজেট ছিল ৩২ কোটি তবে সাফল্য ছিল আকাশ-ছোঁওয়া। ছবিটি বক্স অফিসে আয় করেছিল ৪৫৬ কোটি।

অন্ধাধুন: দ্য পিয়ানো টিউনার এর অনুসরণে এই ছবি তৈরি হয়। ছবিটি মুক্তি পায় ২০১৮ সালে। পুরো ছবিটি আয়ুষ্মান খুরানা নিজেই টেনে নিয়ে গিয়েছিলেন। ছবির বাজেট ছিল ৩২ কোটি তবে সাফল্য ছিল আকাশ-ছোঁওয়া। ছবিটি বক্স অফিসে আয় করেছিল ৪৫৬ কোটি।

বধাই হো: ২০১৮  সালে ছবিটি মুক্তি পায়। কলিগের সঙ্গে প্রেম খুব কম টেকে। কিন্তু এই ছবিতে আয়ুষ্মান খুরানা সেটাই সত্যি করে দিলেন। এই ছবির জন্য বাজেট ছিল ২৯ কোটি। বক্স অফিসে আয় হয় ২২১ কোটি।

বধাই হো: ২০১৮ সালে ছবিটি মুক্তি পায়। কলিগের সঙ্গে প্রেম খুব কম টেকে। কিন্তু এই ছবিতে আয়ুষ্মান খুরানা সেটাই সত্যি করে দিলেন। এই ছবির জন্য বাজেট ছিল ২৯ কোটি। বক্স অফিসে আয় হয় ২২১ কোটি।

আর্টিকেল ১৫: এই ছবিটি মুক্তি পেয়েছে এই বছরই, ২০১৯ সালে।আর্টিকেল ১৫ এ তার অভিনয় খুব সুদূরপ্রসারী।এই ছবিতে আইপিএস অফিসারের ভূমিকায় তার অভিনয় সমাজের সব স্তরে গভীর প্রভাব ফেলেছিল। ছবির বাজেট ছিল ৩০ কোটি। বক্স অফিসের  ছবির আয় করেছে ৯১.৭ কোটি।

আর্টিকেল ১৫: এই ছবিটি মুক্তি পেয়েছে এই বছরই, ২০১৯ সালে।আর্টিকেল ১৫ এ তার অভিনয় খুব সুদূরপ্রসারী।এই ছবিতে আইপিএস অফিসারের ভূমিকায় তার অভিনয় সমাজের সব স্তরে গভীর প্রভাব ফেলেছিল। ছবির বাজেট ছিল ৩০ কোটি। বক্স অফিসের ছবির আয় করেছে ৯১.৭ কোটি।

ড্রিম গার্ল: এই ছবিটিও মুক্তি পেয়েছে ২০১৯ সালে । আয়ুষ্মান খুরানা অভিনীত এই ছবিটি এখনও প্রেক্ষাগৃহে  চলছে  জমজমাট ভাবে। ছোট বেলা থেকেই সে মিমিক্রিতে যেমন ওস্তাদ, তেমন সীতার চরিত্রে অভিনয়ে। ড্রিম গার্ল ছবির জন্য  খরচ হয়েছে ৩০ কোটি।  এখনও অবধি ড্রিম গার্ল ছবিটি আয় করেছে ২৬ কোটি।

ড্রিম গার্ল: এই ছবিটিও মুক্তি পেয়েছে ২০১৯ সালে । আয়ুষ্মান খুরানা অভিনীত এই ছবিটি এখনও প্রেক্ষাগৃহে চলছে জমজমাট ভাবে। ছোট বেলা থেকেই সে মিমিক্রিতে যেমন ওস্তাদ, তেমন সীতার চরিত্রে অভিনয়ে। ড্রিম গার্ল ছবির জন্য খরচ হয়েছে ৩০ কোটি। এখনও অবধি ড্রিম গার্ল ছবিটি আয় করেছে ২৬ কোটি।

loader