110

নতুন নিয়মে এই শহরে আপনি কখনও ঘুরতে গেলে বিয়ে করতে পারবেন এই শহরেরই এক সুন্দরীকে। এক দিনের জন্য। বিয়ের দিনই ওই সুন্দরীর সঙ্গে আপনি সারা শহর ঘুরে দেখতে পারবেন। ছোটোখাটো হানিমুনের মতো। তবে মাত্র এক দিনের জন্য। 

Subscribe to get breaking news alerts

210

নব্বই-এর দশকের শেষের দিকে অনিল কাপুর এবং কাজল অভিনীত ছবি 'হাম আপকে দিল মে রহতে হ্যায়'-এর কথা নিশ্চই অনেকেরই মনে আছে। ছবিতে নায়ক-নায়িকা এক বছরের জন্য বিয়েতে চুক্তিবদ্ধ ছিল।  কিন্তু জানেন কী, এই বিশ্বে এমন এক জায়গা রয়েছে যেখানে এক বছর নয় বিয়ে করতে পারেন মাত্র একদিনের জন্য। 

310

আমস্টারডাম নেদারল্যান্ডের রাজধানী ও অন্যতম প্রধান শহর। শহরটি তার নৈশজীবন এবং উৎসব কার্যকলাপের জন্য সুপরিচিত। রয়েছে কয়েকটি বিখ্যাত নাইটক্লাবও। এটি বিশ্বের সবচেয়ে বহুজাতিক শহরগুলোর মধ্যে অন্যতম, যেখানে কমপক্ষে ১৭৭টি জাতির মানুষের প্রতিনিধিত্ব রয়েছে।

410

নতুন এক নিয়ম করে রীতিমতো হইচই ফেলে দিয়েছে শহরটি। এজন্য নূন্যতম ১০০ ইউরো দিয়ে নিলামে অংশ নিয়ে বউ জিততে হবে! মাসে একবার এই সুযোগ পাবেন একজন পর্যটক।

510

বছর খানেক আগে এ সুযোগ চালুর পর বেড়ে গেছে পর্যটক। নিয়মে বলা হয়েছে, জুন থেকে জানুয়ারি মাস পর্যন্ত দর্শনার্থীরা বিয়ে করতে পারবেন এই শহরেরই এক সুন্দরীকে।

610

আমস্টারডাম বিশ্বের অন্যতম প্রধান বন্দর ও বাণিজ্যকেন্দ্র। শহরটি নেদারল্যান্ডের সাংস্কৃতিক রাজধানী হিসেবে বিবেচিত। পরিবেশ এবং পরিকাঠামোর জন্য জীবনযাপনের মানের বিচারে আমস্টারডামকে দ্বাদশ শ্রেষ্ট শহরের মর্যাদা দেওয়া হয়েছে।

710

বিখ্যাত আমস্টারডাম বাসিন্দাদের মধ্যে রয়েছেন অ্যানে ফ্রাঙ্কের ডায়রি খ্যাত ডায়রিস্ট অ্যানে ফ্রাঙ্ক, শিল্পী রেমব্র্যান্ড্ট ভ্যান রিজান এবং ভিনসেন্ট ভ্যান গঘ এবং দার্শনিক বারুচ স্পিনোজা।

810

আমস্টারডাম স্টক এক্সচেঞ্জ, বিশ্বের প্রাচীনতম স্টক এক্সচেঞ্জ, শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত। আমস্টারডামের প্রধান আকর্ষণের তালিকায় রয়েছে রিজক্সামুয়েসিয়াম, ভ্যান গগ যাদুঘর, স্টেডিলিযক জাদুঘর, হেরিটেজ আমস্টারডাম, অ্যান ফ্রাঙ্ক হাউস, আমস্টারডাম মিউজিয়াম ও রেডলাইট জেলা। 

910

সেই আমস্টারডামই আরও একবার নতুন চমক নিয়ে এল। কিন্তু কেন এই নতুন নিয়ম করা হলো? পর্যটন দপ্তর জানিয়েছে, এই শহরে পর্যটকদের সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে। এই শহরের জনসংখ্যা প্রায় এক লক্ষের কাছাকাছি। আর প্রতি বছর প্রায় ৫ লক্ষ আন্তর্জাতিক পর্যটক আমস্টারডাম ভ্রমণ করেন। 

1010

এত বেশি সংখ্যক পর্যটকদের আসা যাওয়া শহরের মানুষের কাছে দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে। তাই পর্যটকদের সঙ্গে আমস্টার্ডামবাসীদের সুসম্পর্ক গড়ে তোলার উদ্দেশ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে পর্যটন দপ্তর থেকে।