110

মেকআপের আগে স্কিনকে ক্লিঞ্জং, টোনিং, ময়েশ্চারাইজিং অবশ্যই করে নিন। মেকআপের জন্য একটি মসৃণ বেজ অত্যন্ত জরুরি। এর জন্য প্রাইমার অবশ্যই ব্যবহার করতে হবে। 
 

Subscribe to get breaking news alerts

210

প্রাইমার মেকআপকে লং লাস্টিং করতেও সাহায্য করে। আপনি চাইলে ময়েশ্চারাইজার সমৃদ্ধ প্রাইমার ব্যবহার করতে পারেন। এতে আলাদা করে ময়েশ্চারাইজার ব্যবহার করার প্রয়োজন হবে না। 

310

 এর জন্য, স্মাশবক্স ফটো ফিনিশ প্রাইমার, ই.এল.এফ হাইড্রেটিং প্রাইমার ভালো কাজে দেয়। পুরও মুখে ফাউন্ডেশনের থেকে বেশী দরকার একটি ফুল কভারেজ কনসিলার। যেটা অবশ্যই স্কিনের সঙ্গে মানানসই হতে হবে। 

410

কনসিলারটি শুধুমাত্র মুখে যেখানে ডার্ক সার্কেল অথবা স্পট আছে ওইসব জায়গাতে লাগান এবং ভালো ভাবে ব্লেন্ড করে নিন। কনসিলারটি ফুল কভারেজ হওয়ায় সব দাগ ছোপ পুরোপুরিভাবে ঢেকে দেয়। যার ফলে আর ফাউন্ডেশন ব্যবহার করার প্রয়োজন পড়বে না।  স্কিনও দেখতে ন্যাচারাল এবং সতেজ লাগবে।

510

কনসিলারটি সেট করে নেওয়ার জন্য ফেস পাউডার নিয়ে ব্রাশের সাহায্যে পুরো মুখে লাগান। যেহেতু মুখের কিছু কিছু জায়গায় কনসিলারটি লাগিয়েছেন, তাই মুখে সামঞ্জস্যতা আনার জন্য পুরো ফেসেই পাউডার ব্যবহার করে নিন।
 

610

ভারী কোনও মেকআপ না করলে ক্রিম কন্টুরিং এবং হাইলাইটিং এর দরকার নেই।  চাইলে ব্রাশের সাহায্যে হালকা পাউডার চিক বোনের নিচে, নাকে এবং কপালে কন্টুরিং করে নিন। এতে আপনার মেকআপ ভারী লাগবে না। 
 

710

চাইলে হালকা ব্লাশও লাগিয়ে নিতে পারেন। হাইলাইটিং পাউডার এর পরিবর্তে ব্যবহার করুন লিকুইড হাইলাইটারল অথবা ইল্যুমিনেটর। এটি আপনার মুখে একটি ন্যাচারাল গ্লো দেবে যা দেখতে অনেক বেশি সুন্দর লাগে। 

810

চোখে নানা রকম আইশ্যাডো দিয়েই চোখ সাজাতে হবে এমন কোনো কথা নেই। চোখের পাতায় ব্যবহার করুন খুবই হালকা রঙ এর শিমারি আইশ্যাডো। একটি হালকা ব্রাউন কালার হালকাভাবে ব্লেন্ড করে দিয়ে পারেন। চাইলে আইলাইনার লাগিয়ে নিতে পারেন। এছাড়া আইল্যাশে কয় এক কোট মাশকারা ব্যবহার করতে পারেন।

910

লিপস্টিকের ক্ষেত্রেও আপনার পছন্দমত লিপস্টিক ব্যবহার করতে পারেন। তবে খেয়ার রাখবেন অতিরিক্ত চড়া রঙ না ব্যবহার করাই ভালো। আইব্রো আঁকতে আইব্রো পেন্সিল বা জেল ব্যবহার করতে পারেন। কিন্তু আপনার সাজের সঙ্গে মিল রেখে ব্যবহার করুন। খুব ডিপভাবে আইব্রো আঁকবেন না,এতে দেখতে খুবই বাজে লাগে। 

1010

খুবই হালকা হাতে হালকা স্ট্রোকের মাধ্যমে আইব্রো আঁকুন। এমন কিছু আইব্রো জেল আছে, যেগুলোতে কালার থাকে। এই ধরনের আইব্রো জেল দিয়ে আইব্রো ব্রাশ করে নিন। আইব্রোগুলো সেটও থাকবে এবং সুন্দর একটি ন্যাচারাল কালারও আসবে।