112

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ দীর্ঘ বিরতির পর ফের সক্রিয় রাজনীতিতে ফিরলেন।

Subscribe to get breaking news alerts

212

সেনা মদতপুষ্ঠ ইমরান খানের সরকারের বিরুদ্ধে আন্দোলনের রূপরেখা ঠিক করতে রবিবার দেশের সব বিরোধী দলের শীর্ষ নেতাদের নিয়ে এক ভার্চুয়াল বৈঠকে বসেন বেনজির ভুট্টোর পুত্র। ওই বৈঠকে যোগ দেন নওয়াজ শরিফ ও  তাঁর কন্যা মরিয়ম নওয়াজ।
 

312

দিন যত গড়াচ্ছে ততই পাক সেনাবাহিনীর মদতে প্রধানমন্ত্রীর কুর্সিতে বসা ইমরান খানের জনপ্রিয়তা তলানিতে নামছে। তবে শুধু সাধারণ মানুষই নয়, সেনা আধিকারিকদের একাংশও দেশের বর্তমান প্রশাসনিক প্রধানের কাজকর্মে যথেষ্টই ক্ষুব্ধ। আর সেই সুযোগে ইমরান খানের উপরে চাপ বাড়াতে ফের শত্রুতা ভুলে সরকার বিরোধী আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে চাইছে বিরোধী দলগুলি।

412

এই কাজে সব দলগুলিকে এক ছাতার তলায় আনতে সূত্রধরের কাজটি করছেন বেনজির পুত্র বিলওয়াল। ইমরান খান সরকারের বিরুদ্ধে আন্দোলনের রূপরেখা ঠিক করতে  বিশেষ ভার্চুয়াল বৈঠকে বসেন বিরোধী নেতারা।

512

পাকিস্তানের রাজনীতিতে একসময়ের যুযুধান প্রতিপক্ষ দুই দল পিপিপি ও মুসলিম লিগের শীর্ষ নেতারা একসুরে কথা বললেন। প্রকাশ করলেন সংহতি। রবিবার বিরোধী দলগুলোর এক সম্মেলনে পাশাপাশি বসেন দুই দলের নেতারা। 

612

পাকিস্তান পিপলস পার্টির নেতা ও পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি সম্মেলনে উদ্বোধনী ভাষণ দেন। জারদারি পাকিস্তানের প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর স্বামী। 

712

এই সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন নওয়াজ শরিফ। তিনি প্রায় ১০ মাস ধরে আছেন লন্ডনে। তাঁর বিরুদ্ধে পাকিস্তানের আদালতের গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে।
 

812

 বৈঠকে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের হাজির থাকা-কে বড় চমক ও অর্থবহ বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। দেশের অন্যতম প্রবীণ ও পোড়খাওয়া রাজনীতিবিদ অনেকদিন ধরেই সক্রিয় রাজনীতি থেকে দূরে। 

912

প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে বিরোধী দলগুলির নেতারা এপিসি নামে একটি জোটও গড়ে তোলার ব্যাপারে সম্মত হয়েছেন। বিরোধীদের দাবি, ইমরান খানের সরকার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি এবং দারিদ্র্যের মতো বিষয়গুলির মোকাবিলা করতে ব্যর্থ হয়েছে। 
 

1012

বৈঠকে ইমরান সরকারকে কড়া ভাষায় আক্রমণ করেন নওয়াজ। বলেন সামরিক নেতৃত্বের রাজনীতিতে হস্তক্ষেপ বন্ধ করা উচিত।

1112

ইমরান সরকারকে "নালয়ক" (অপদার্থ) বলেও সম্বোধন করে শরিফ অভিযোগ করেন, গত ২ বছরে  পাকিস্তানের অর্থনীতি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। পাকিস্তানের কোনো প্রধানমন্ত্রীকে ৫ বছর ক্ষমতায় থাকতে দেওয়া হয় না, সেকথাও মনে করিয়ে দেন ইমরান।
 

1212

এদিকে  দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ফের সক্রিয় রাজনীতিতে ফিরছেন এমন খবর ছড়িয়ে পড়ার পরেই নওয়াজ শরিফের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইসলামাবাদ হাইকোর্ট। পাক বিদেশ মন্ত্রকের এক আধিকারিক  জানিয়েছেন, লন্ডনে পাকিস্তান হাই কমিশনে ওই গ্রেফতারি পরোয়ানা পাঠানো হয়েছে।