19

ডিজিটাল দুনিয়ায় প্রত্যেকেই কম-বেশি স্মার্ট ফোন ব্যবহার করেন। এবং নিজেদের প্রয়োজন মতো একগুচ্ছ অ্যাপও ইনস্টল করে নিচ্ছি সকলেই। তবে জানেন কি স্মার্ট ফোনের বিভিন্ন অ্যাপের মধ্যেই লুকিয়ে রয়েছে বিপদ।

Subscribe to get breaking news alerts

29

প্লে স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপেই লুকিয়ে থাকতে পারে বিপজ্জনক ভাইরাস যা নিমেষের মধ্যে সিস্টেমের মধ্যে ঢুকে সমস্ত গোপন তথ্য চুরি করে নিচ্ছে। 

39

বিশিষ্ট সাইবার সংস্থা কুইক হিলের পক্ষ থেকেই এমন কিছু তথ্য পাওয়া গেছে যা কিনা গুগল প্লে স্টোরে থাকে বেশ কিছু অ্যাপের মধ্যে এমন ভাইরাসের সন্ধান দিয়েছে। এখনও পর্যন্ত ৪ টি অ্যাপে এই ধরণের ভয়ানক ম্যালওয়ারের সন্ধান মিলেছে।

49

ফ্রি ক্যাম স্ক্যানার, গো ম্যাসেজ, সুপার ম্যাসেজ, এলিমেন্ট স্ক্যানার, ট্রাভেল ওয়ালপেপার, সুপার এসএমএস, ফাস্ট ম্যাজিক এসএমএস- এই সমস্ত অ্যাপের মধ্যেই লুকিয়ে থাকা ম্যালওয়ার নিমেষের মধ্যে সিস্টেমের মধ্যে ঢুকে সমস্ত গোপন তথ্য চুরি করে নিতে পারে কন্ট্যাক্টস ডিটেলস, মেসেজ ও নোটিফিকেশনের মাধ্যমে।

59

 এই চুরি করে নেওয়া সমস্ত তথ্যা আবার ব্যবহারও করতে পারে টার্গেটেড অ্যাড তৈরির ক্ষেত্রে। তা আবার মোটা টাকার বিনিময়ে বিক্রিও হতে পারে ডার্ক ওয়েব।

69


ইন্টারনেটের বিভিন্ন অ্যাপের মাধ্যমে অনলাইন প্রতারণা ক্রমশ বেড়েই চলেছে। এই ধরনের অ্যাপের মাধ্যমেই প্রতারকরা ফাঁদ পেতে বসে রয়েছে।

79

আর আপনিও অজান্তেই সেই ফাঁদে পা দিচ্ছেন।  এমনকী ব্যঙ্ক ডিটেলস ব্যবহার ররে পরিচয়পত্র চুরির মতো ঘটনাও ঘটতে পারে যে কোনও সময়ে।

89

 তাই যখন তখন যে কোনও অ্যাপ ইনস্টল করবেন না। জনপ্রিয় অ্যাপ প্লে স্টোর থেকেই ডাউনলোড করুন, অন্য কোনও অ্যাপ থেকে নয়। অ্যাপকে পারমিশন অ্যাকসেস দেওয়ার আগে ভাল ভাবে খতিয়ে দেখে নিন।

99

 ইমেইল, ফোন কল, এবং এসএমএসের ক্ষেত্রে সবসময় ডিফল্ট অ্যাপ ব্যবহার করুন। এছাড়া সবচেয়ে বড় ভুল যেটা হামেশাই করে থাকেন সেটা হল ব্যাঙ্ক অ্যাকউন্টের ডিটেলস-এর ফটো ফোনের মধ্যে কখনও রাখবেন না।