Asianet News BanglaAsianet News Bangla

চালু হল ঋতুকালীন ছুটি, মহিলা কর্মীরা পাবেন ২ দিনের সবেতন ছুটি

এই প্রথম মহিলাদের এই সমস্যার কথা বিশেষ ভাবে ভেবে দেখল সুইগি কর্তৃপক্ষ। তাঁদের কথা চিন্তা করে বিশেষ ছুটির ব্যবস্থা করা হয়েছে। যা শুধু মিলবে মাসিকের সময়। 

Swiggy rolls out two-day period time-off for women delivery partners
Author
kolkata, First Published Oct 22, 2021, 6:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পিরিয়ডসের (Periods) কটা দিন যেন সব কয়টি মহিলাকে প্রতি মুহূর্তে সম্মুখীন হতে হয় কঠিন পরীক্ষার। একদিকে পেট ও কোমরে অসহ্য যন্ত্রণা, সঙ্গে মাঝে মধ্যে অতিরিক্ত রক্তপাত। এই সময় চুপ করে বসে থাকলেও যেন অস্বস্তি বোধ হয়। এর সঙ্গে অধিক রক্তপাত হলে দাগ লাগার ভয় তো আছেই। ফলে প্রতি মুহূর্তে থাকতে হয় সতর্ক। তাও শারীরিক সকল অস্বস্তি সহ্য করে লড়াই করে চলেছেন সকল রমণীরা। 

তাও সব কষ্ট সহ্য করে বাস-ট্রামে অফিস যাওয়া, সেখানে হাড় ভাঙা খাটুনি আবার বাড়ি ফিরে ঘরের কাজ- সামলাচ্ছেন সবাই। এই কটা দিন হাজার সমস্যা হলেও উপায় থাকে না। তবে, এই প্রথম মহিলাদের এই সমস্যার কথা বিশেষ ভাবে ভেবে দেখলেন সুইগি (Swiggy) কর্তৃপক্ষ। তাদের কথা চিন্তা করে ব্যবস্থা করলেন বিশেষ ছুটির। যা শুধু মিলবে মাসিকের সময়। আর এক্ষেত্রে বেতন কাটাও হবে না। সম্প্রতি, সুইগি সংস্থার পক্ষ থেকে করা বিশেষ ঘোষণা নজড় কেড়েছে সকলের। এবার থেকে ঋতুকালীন বিশেষ ছুটি (period time-off) পাবেন মহিলা কর্মীরা। ঘোষণা করা হয়েছে এমন নতুন নিয়মের কথা। 

সুইগি সংস্থার ভাইস প্রেসিডেন্ট মিহির শাহ জানিয়েছেন, পিরিয়ডস চলাকালীন রাস্তায় বেরনো প্রতিটা মহিলা কর্মীর জন্যই সমস্যার। আর সে কারণেই তাঁরা দু’দিনের সবেতন ছুটি দেওয়ার কথা ঘোষণা করেছেন। তিনি আরও জানিয়েছেন যে, পিরিয়ডসের নানা রকম সমস্যার জন্যই বহু মহিলা ডেলিভারির কাজ করতে চান না। ঋতুকালীন চ্যালেঞ্জের মোকাবিলায় তাঁদের পাশে দাঁড়াতেই দু’দিনের সবেতন ছুটি দেওয়ার কথা জানিয়েছেন। তিনি এও জানান যে, তাঁদের সংস্থার সমস্ত নিয়মিত মহিলা ডেলিভারি কর্মীরা এই ছুটি পাবেন। 

জানা গিয়েছে, এই ডেলিভারি সংস্থার সঙ্গে যুক্ত ৯৯ শতাংশ মহিলাদের বয়স ৪৫ বছরের নীচে। আর ৮৯ জনের অন্তত ১টা বাচ্চা আছে। অন্তত ১০০০ জন মহিলা কর্মী এই সংস্থার সঙ্গে যুক্ত। আর তাদের শারীরিক সুস্থতার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সংস্থার পক্ষ থেকে। তবে, এই প্রথম নয়। এর আগেও এই ফুড ডেলিভারি সংস্থা মহিলাদের জন্য বিশেষ সুবিধা এনেছিল। মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে মহিলা কর্মীদের কাজের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল সন্ধঅযা ৬টা পর্যন্ত। কিন্তু, পরে পরিস্থিতির চাপে এই নিয়ম পরিবর্তন করা হয়।

Follow Us:
Download App:
  • android
  • ios