Asianet News BanglaAsianet News Bangla

ডায়াবেটিসের রোগীরা সুস্থ থাকতে ভরসা রাখুন এই চার পানীয়ের ওপর, ঘটবে স্বাস্থ্যের উন্নতি

সুস্থ থাকতে চাইলে নিয়মিত ওষুধ খাওয়ার সঙ্গে হিসেব করে খাওয়া দাওয়া থেকে শুরু করে এক্সাসরাইজ করতে হয়। এই সময় সুস্থ থাকতে চাইলে এই চারটি পানিয়ের ওপর ভরসা করতে পারেন। আজ রইল বিশেষ চারটি পানিয়ের হদিশ। যা খেলে রক্তে শর্করার মাত্রা থাকে নিয়ন্ত্রণে। জেনে নিন কী কী খাবেন।

4 best drinks for diabetes patients to stay healthy ABSC
Author
Kolkata, First Published Aug 19, 2022, 7:48 AM IST

ডায়াবেটিসের রোগী এখন ঘরে ঘরে। বয়স ৩০-এর কোটায় পা দিল কি না, একের পর এক রোগ বাসা বাঁধে শরীরে। অনেকের তো আরও অল্প বয়স থেকে দেখা দেয় নানান রোগ। হার্টের সমস্যা, প্রেসার, হাইপার টেনশন থেকে শুরু করে ফ্যাটিলিভারের মতো কঠিন সমস্যা। এর সঙ্গে অধিক মাত্রায় বেড়ে চলেছে ডায়াবেটিসের মতো রোগ। এই রোগ একবার শরীরে বাসা বাঁধা মানে জীবনযাত্রায় আমূল পরিবর্তন আনা দরকার। সুস্থ থাকতে চাইলে নিয়মিত ওষুধ খাওয়ার সঙ্গে হিসেব করে খাওয়া দাওয়া থেকে শুরু করে এক্সাসরাইজ করতে হয়। এই সময় সুস্থ থাকতে চাইলে এই চারটি পানিয়ের ওপর ভরসা করতে পারেন। আজ রইল বিশেষ চারটি পানিয়ের হদিশ। যা খেলে রক্তে শর্করার মাত্রা থাকে নিয়ন্ত্রণে। জেনে নিন কী কী খাবেন। 

করলার জুস খেতে পারেন। পুষ্টিবিদদের মতে ডায়াবেটিসের রোগীদের জন্য এটি খুবই উপকারী। এটি রক্তে ইনসুলিনের মাত্রা ঠিক রাখে। তে চারেন্টিন নামক পদার্থ থাকে। যা রক্তে গ্লুকোজের মাত্রা কমানোর এজেন্ট হিসেবে কাজ করে। তাই রোজ সকালে ১ গ্লাস করে করলার জুস খান। মিলবে উপকার। 

খেতে পারেন মেথি জল। রাতে ১ গ্লাস জলে ১ টেবিল চামচ মেথি ভিজিয়ে রাখুন। সকালে তা ছেঁকে নিয়ে পান করুন। এতে রক্তে ইনসুলিনের মাত্রা ঠিক থাকবে। হজম ক্ষমতা বৃদ্ধি পাবে। এতে আছে ফাইবার, কার্বোহাইড্রেট। এটি শরীরে শর্করার মাত্রা ঠিক রাখে। 

খেতে পারেন বার্লি ওয়াটার। বার্লিতে অদ্রবণীয় ফাইবার বেশি। যা ডায়াবেটিসের রোগীদের জন্য খুবই উপকারী। এটি রক্তে গ্লুকোজের মাত্রা ঠিক রাখে। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীর রাখে সুস্থ। তাই নিয়ম করে রোজ সকালে বার্লির জল খান। মিলবে উপকার।     

সুস্থ থাকবে অবশ্যই গ্রিন টি পান করুন। দিনে ৩ বার পর্যন্ত গ্রিন টি খাওয়া চলে। এটি রক্তে শর্করার মাত্রা কমায়ষ এটি ডায়াবেটিস রোগীদের স্বাস্থ্যের উন্নতি করে। তাছাড়াও যারা ওজন কমাতে চাইছেন, তারা নিয়ম করে খেতে পারেন গ্রিন টি। এতে শরীর থাকবে সুস্থ। মিলবে উপকার। 
এই রোগের প্রধান কারণ হল দুশ্চিন্তা। মানসিক উদ্বেগ, মানসিক অবসাদ, দুশ্চিন্তার মতো কারণে ডায়াবেটিসের মতো রোগ শরীরে বাসা বাঁধে। তাছাড়াও অস্বাস্থ্যর জীবনযাত্রার কারণেও হতে পারে ডায়াবেটিস। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে থাকতে হবে নিয়মে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে না পারলে তা শরীরের বাকি অঙ্গ প্রত্যঙ্গের ওপর প্রভাব বিস্তার করবে। তাই রোগ থেকে বাঁচতে কিংবা ডায়াবেটিক রোগীরা সুস্থ থাকতে বদল আনুন খাদ্যতালিকায়।
 

আরও পড়ুন- আজ থেকেই ব্যবহার করুন এই পাঁচটি উপাদান, দ্রুত বন্ধ হবে অধিক চুল পড়ার সমস্যা

আরও পড়ুন- ভগবান কৃষ্ণের প্রিয় সাদা মাখন রোজ খান, মুক্তি পাবেন এই রোগগুলি থেকে

আরও পড়ুন- শ্রীকৃষ্ণের এই মন্দির অলৌকিক ঘটনা সাক্ষী , জন্মাষ্টমীতে জানুন কেন মাত্র ২ মিনিটের জন্য পর্দা ওঠে দেবতার

Follow Us:
Download App:
  • android
  • ios