Asianet News BanglaAsianet News Bangla

জন্মাষ্টমীতে উপবাস করে কৃষ্ণের আরাধনার রীতি প্রচলিত, এই দিন সুস্থ থাকতে মাথায় রাখুন কয়টি টিপস

আজ অর্থাৎ ১৮ অগস্ট রাত ৯.২০ মিনিটতে পড়ছে জন্মাষ্টমী তিথি। আর তা চলছে ১৯ অগস্ট রাত ১০টা ৫৯ মিনিটে। এই বিশেষ তিথিতে অনেকেই উপবাস করে কৃষ্ণের আরাধনা করেন। কিন্তু, উপবাস করে দেবতার পুজো করতে গিয়ে নিজে আবার অসুন হবেন না।  এই দিন সুস্থ থাকতে মাথায় রাখুন কয়টি জিনিস। 

Happy Janmashtami 2022 Follow those tips regarding Janmashtami fasting ABSC
Author
Kolkata, First Published Aug 18, 2022, 4:06 PM IST

আর কিছু সময়ের মধ্যেই পড়ছে জন্মাষ্টমীর শুভ তিথি। ভগবান শ্রী কৃষ্ণ ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রে জন্মগ্রহণ করেন। এই দিন কৃষ্ণের আরাধনা করতে সন্তানপ্রাপ্তি হয়, দীর্ঘায়ু ও সমৃদ্ধি ঘটে। গণনা অনুসারে, আজ অর্থাৎ ১৮ অগস্ট রাত ৯.২০ মিনিটতে পড়ছে জন্মাষ্টমী তিথি। আর তা চলছে ১৯ অগস্ট রাত ১০টা ৫৯ মিনিটে। সে কারণে অনেকের বাড়িতেই ১৯ অগস্ট পুজিত হবেন দেবতা। এই দিন ভগবান কৃষ্ণের জন্মদিন পালন করা হয়। ভগবান বিষ্ণুর অষ্টম অবতার শ্রী কৃষ্ণ হিন্দু ধর্মে সর্বোচ্চ ঈশ্বর হিসেবে পুজিত হন। তাঁর শিক্ষা, চিত্তাকর্ষক হাসির কারণে তিনি সকলের প্রিয় ঈশ্বর হয়ে উঠেন। এই বিশেষ তিথিতে অনেকেই উপবাস করে কৃষ্ণের আরাধনা করেন। কিন্তু, উপবাস করে দেবতার পুজো করতে গিয়ে নিজে আবার অসুন হবেন না।  এই দিন সুস্থ থাকতে মাথায় রাখুন কয়টি জিনিস। 

সারাদিন প্রচুর জল খান। উপবাস করলে শরীরে জলের অভাব ঘটে। এতে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। তাই প্রচুর জল খান। যারা নির্জলা উপবাস করেন তাদের ক্ষেত্রে ভিন্ন বিষয়।

উপবাস করলে অনেকে বারে বারে চা খাবেন না। প্রচলিত ধারণা অনুসারে বারে বার খাবার খেলে খিদে কমে। কিন্তু, এই করতে গিয়েই নিজের বিপদ ডেকে আনেন অনেকে। এই ভুল এবার আর নয়। বারে বারে চা খাওয়া বন্ধ করুন। সম্ভব হবে ফলের রস খেতে পারেন। তার চেয়ে বরং প্রচুর জল খান। 

উপবাস ভাঙার পর সঠিক খাবার খান। হয়তো সারা দিন উপবাস করলেন, শেষ রাতে লুচি খেলেন- এতে বৃদ্ধি পাবে শারীরিক জটিলতা। তাই এমন খাবার খান, যা শরীরের কোনও ক্ষতি করবে না। 

তেমনই ডাক্তারি পরামর্শ নিন। আজকাল বহু মানুষ ডায়াবেটিস, হার্টের রোগ, প্রেসার কিংবা একাধিক কঠিন রোগে শিকার। এই ধরনের রোগীদের দিনে একাধিক ওষুধ খেতে হয়। তাই উপবাস করার আগে চিকিৎসকের পরমার্শ নিন। উপবাস করা আপনার শরীরের জন্য উপযুক্ত কিনা জেনে নিন। তেমনই উপবাস করলে ওষুধ খাওয়ার রুটিনে কোনও পরম পরিবর্তন করা প্রয়োজন কিনা, সে প্রসঙ্গে জেনে নেওয়া প্রয়োজন। তাই জন্মাষ্টমীতে উপবাস করে কৃষ্ণের আরাধনার করেন অকেনেই। তবে, এই দিন সুস্থ থাকতে মাথায় রাখুন কয়টি টিপস। 

আরও পড়ুন- শরীরের সর্বনাশ ডেকে আনছে এই 'মাইক্রোওয়েভ', আপনার নিজের ভুলে ক্ষতি হচ্ছে গোটা পরিবারের

আরও পড়ুন- জন্মাষ্টমী জমে উঠুক তালের বড়ায়, জেনে নিন কত সহজ এই রেসিপি

আরও পড়ুন- বোরোলীনের প্যাকেটে কেন দশকের পর দশক ধরে হাতির ছবি? সামনে এল চাঞ্চল্যকর তথ্য
  

Follow Us:
Download App:
  • android
  • ios