Asianet News BanglaAsianet News Bangla

রাতে ঘুমোতে যাওয়ার আগে ধুয়ে নিন পা, শরীর পাবে এই পাঁচ উপকার

রাতে ভালো ঘুম না হওয়ার কারণে সারাটা দিন শরীর ম্যাজম্যাজ করা থেকে শুরু করে নানা সমস্যার মুখে পড়তে হয় আমাদের। তাই রাতের ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাতে ভালো ঘুম আসার জন্য অনেক মানুষ নানা উপায় অবলম্বন করেন।

benefits of washing feet before sleeping at night, Know about them bpsb
Author
Kolkata, First Published Jul 11, 2022, 12:10 PM IST

সারাদিন কাজ করার কারণে আমাদের শরীর খুব ক্লান্ত বোধ করে যার ফলে আমাদের রাতের ঘুমে ব্যাঘাত ঘটে। আমরা পর্যাপ্ত ঘুমাতেও পারি না। রাতে ভালো ঘুম না হওয়ার কারণে সারাটা দিন শরীর ম্যাজম্যাজ করা থেকে শুরু করে নানা সমস্যার মুখে পড়তে হয় আমাদের। তাই রাতের ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাতে ভালো ঘুম আসার জন্য অনেক মানুষ নানা উপায় অবলম্বন করেন। কিছু লোক ঘুমের ওষুধও গ্রহণ করেন। 

তবে আপনি যদি ওষুধ খেতে না চান, তবে ভাল করে ঘুমোনোর একটা বিকল্প উপায় আপনাকে জানাতে পারি আমরা। রাতে বিছানায় শুতে যাওয়ার আগে ধুয়ে নিন দুই পা। রাতে ঘুমানোর আগে পা ধোয়া ক্লান্তি কমাতে এবং রাতে ভালো ঘুম পেতে সেরা বিকল্প হতে পারে। ঘুমাতে যাওয়ার আগে আপনার পা ভালো করে ধুয়ে নিলে অনেক স্বাস্থ্য উপকারিতা থাকতে পারে। তো চলুন জেনে নিই কী কী উপকারিতা

এনার্জি মেলে 

একজন ব্যক্তি যদি তার পা ধুয়ে ঘুমান, তবে এটি কেবল ভাল ঘুমই বাড়ায় না বরং ব্যক্তিকে সতেজ অনুভব করে। এতে করে মন শান্তি ও শক্তি পাবে। এর ফলে ব্যক্তি পরের দিনও সতেজ বোধ করতে পারে।

benefits of washing feet before sleeping at night, Know about them bpsb

পেশী শিথিল

আমরা আমাদের পুরো শরীরের ওজন আমাদের পায়ের উপর রাখি। এর ফলে পায়ের মাসল শক্ত হওয়া বা ক্র্যাম্পের মতো সমস্যা হতে পারে। আমরা যদি রাতে ঘুমানোর আগে আমাদের পা ধুয়ে নিই তবে এটি আমাদের পায়ের পেশীর পাশাপাশি জয়েন্টগুলির ব্যথা থেকে মুক্তি দেয়।

পায়ের দুর্গন্ধ দূর করে

সারাদিন মোজা এবং টাইট জুতা পরলে পায়ে ঘাম হয়, যার ফলে পায়ে দুর্গন্ধ হয়। এমন অবস্থায় রাতে ঘুমানোর আগে পা ধুয়ে নিন যাতে আপনার পায়ের বায়ুপ্রবাহ ভালো থাকে এবং কোনো গন্ধ না থাকে।

শরীরের তাপমাত্রা ভালো রাখে

সারাদিন পা মাটির সংস্পর্শে থাকে, যার ফলে পা গরম অনুভব করে। তাই আপনার পা ভালো করে ধুয়ে নিন যাতে আপনার পা ঠাণ্ডা লাগে এবং আপনার শরীরের তাপমাত্রা স্বাভাবিক থাকে। এটি আপনাকে ভাল ঘুমাতেও সাহায্য করবে।

পায়ের ত্বক স্বাভাবিক হতে পারে

সারাদিন দৌড়ানোর ফলে আমাদের পায়ে ধুলাবালি জমে যা আমাদের পায়ের ত্বক শুকিয়ে যেতে পারে। ঘুমানোর আগে পা ধোয়ার অভ্যাস শুধু আপনার পায়ের ত্বককে কোমল করবে না বরং আপনার সারাদিনের ক্লান্তি ও মানসিক চাপও দূর করবে।

Follow Us:
Download App:
  • android
  • ios