Asianet News BanglaAsianet News Bangla

Heath Tips: সদ্যজাত থেকে বৃদ্ধ- ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন শয় শয় মানুষ, জেনে নিন কেন প্রসার ঘটছে এই রোগের

সুযোগ পেলেই রেস্তোরাঁ (Restaurant) যাওয়া, প্রসেসড ফুড (Processed Food) আর ফার্স্ট ফুডে (Fast Food) অভ্যস্ত সকলে। এই সবের জন্য দ্রুত প্রসার বড়ছে একাধিক রোগের। এর মধ্যে ক্যান্সার (Cancer) অন্যতম।    

cancer rising in India see the causes of cancer
Author
Kolkata, First Published Nov 22, 2021, 5:25 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ধূমপান (Smoking), মদ্যপান (Alcohol) আজ কোনও নির্দিষ্ট বয়সের ব্যক্তিদের মধ্যে সীমাবদ্ধ নেই।  স্কুলের গন্ডি পার হলেই শুরু হয়ে যায় ধূমপানের অভ্যেস। অনেকে তো স্কুলে পড়াকালীন লুকিয়ে নেশা করে। অফিস পার্টি কিংবা বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে এগুলো থাকা মাস্ট। অনেকের মতে, এগুলো আধুনিক জীবনের অঙ্গ। এদিকে আবার আধুনিকতার দৌড়ে সামিল হতে গিয়ে বদলেছে সকলের জীবন যাত্রা। বদলেছে খাদ্যাভ্যাস। এখন সুযোগ পেলেই রেস্তোরাঁ (Restaurant) যাওয়া, প্রসেসড ফুড (Processed Food) আর ফার্স্ট ফুডে (Fast Food) অভ্যস্ত সকলে। এই সবের জন্য দ্রুত প্রসার বড়ছে একাধিক রোগের। এর মধ্যে ক্যান্সার (Cancer) অন্যতম।    

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের পক্ষ থেকে করা একটি গবেষণায় (Research) দেখা গিয়েছে, গত পাঁচ বছরে ক্যান্সারের প্রসার বেড়েছে ১২ শতাংশ।  গত কয় বছরে শয় শয় মানুষ প্রাণ হারিয়েছেন ক্যান্সারে (Cancer)। গবেষণায় প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, মেয়েদের তুলনায় ছেলেরা বেশি ক্যান্সারে আক্রান্ত হন। জানা গিয়েছে, তামাক ব্যবহারের জন্য পুরুষদের মধ্যে ক্যান্সার প্রসার বেশি হয়। আসলে, তামাকের মধ্যে ৬৯টি ক্যান্সার (Cancer) সৃষ্টিকারী এজেন্ট আছে। এর জন্য তামাক ব্যবহারের ফলে ক্যান্সার বাড়ছে। সংস্থার প্রকাশিত রিপোর্টে (Report) বলা হয়েছে, ২০২৫ সালে তামাক ব্যবহারের সঙ্গে যুক্ত ব্যক্তিদের ক্যান্সারের সংখ্যা বেড়ে হবে ৪, ২৭,২৭৩ হবে। 

আরও পড়ুন: Health Tips: নিত্যদিন বাড়ছে কাজের চাপ, অজান্তে আক্রান্ত হতে পারেন এই কয়টি রোগে

শুধু তামাক নয়, এছাড়াও আরও কয়টি কারণে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। জানা গিয়েছে, মাত্রাতিরিক্ত অ্যালকোহল সেবনের জন্য ক্যান্সার হয়। এছাড়া, ক্যান্সার (Cancer) হতে পারে অধিক ওজনের জন্য। ৬ ধরনের ক্যান্সার হয় স্থূলতার (Over Weight) জন্য। এর মধ্যে রয়েছে, কোলন, অগ্ন্যাশয়, কিডনি, গলব্লাডার, জরায়ু ও  মাল্টিপল মাইলোমা ক্যান্সার। গবেষকদের মতে, ৫০ বছরের কম বয়সীদের ক্যান্সার আক্রান্ত হওয়ার আরও একটি কারণ হল স্থূলতা।  ওজন বাড়লে একাধিক রোগ শরীরে বাসা বাঁধে। এর থেকে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। 

আরও পড়ুন: Air pollution: স্মৃতি হ্রাস থেকে মানসিক রোগের কারণ হতে পারে বায়ু দূষণ, জেনে নিন দূষিত বায়ু কতটা ক্ষতিকর

তবে, শুধু ধূমপান (Smoking) করলে ক্যান্সার হবে এমন নয়। এই রোগে আক্রান্ত হওয়ার কোনও বয়স নেই। আজকাল শিশুদের মধ্যেও বাড়ছে ক্যান্সার। সদ্যজাত থেকে ১৪ বছর বয়সী বাচ্চাদের মধ্যে ক্যান্সার বাড়ছে। শিশুদের মধ্যে লিউকেমিয়া ও লিম্ফোমাস, সিএনএস টিউমার, রেটিনোব্লাস্টোমাস এবং উইবমস টিউমার। তবে, সঠিক বয়সে এই রোগ শনাক্ত করা গেলে এবং সঠিক চিকিৎসা হলে ক্যান্সার রোধ করা সম্ভব। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios