Asianet News BanglaAsianet News Bangla

Air pollution: স্মৃতি হ্রাস থেকে মানসিক রোগের কারণ হতে পারে বায়ু দূষণ, জেনে নিন দূষিত বায়ু কতটা ক্ষতিকর

বায়ুদূষণ আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর জেনেও আমরা প্রতি নিয়ত বায়ুকে দূষিত করছি। এবার বায়ু দূষণ (Air Pollution)  নিয়ে উঠে এল আরও এক তথ্য। জানা গিয়েছে, মানসিক রোগ হতে পারে দূষণের প্রভাবে।

Air pollution may cause of mental illness
Author
Kolkata, First Published Nov 21, 2021, 12:55 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রতিবারই বছর শেষে বায়ু দূষণের (Air Pollution) সম্মুখীন হতে হয় দেশবাসীকে। কোথাও বেশি তো কোথাও কম। বায়ু দূষণের জন্য প্রায়শই খবরে আসে রাজধানী (Delhi)। দিওয়ালি (Diwali) পর হট চেম্বারে পরিণত হয় দিল্লি। এবছরও তার অন্যথা হয়নি। অন্যান্য সব রাজ্যেই হয় এই দূষণ। শুধু শীতের শুরুতে নয়, সারা বছরই বায়ু দূষণ চলছে গোটা বিশ্বজুড়ে। কল-কারখানার ধোঁয়া, গাড়ির ধোঁয়া এবং নানা কারণে পরিবেশ দূষিত (Pollution) হচ্ছে। এদিকে সভ্যতার অগ্রগতির জন্য গাছ কেটে বানানো হচ্ছে বড় বড় অট্টালিকা। এতে বায়ুতে অক্সিজেনের মাত্রা কমছে। বায়ুদূষণ আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর জেনেও আমরা প্রতি নিয়ত বায়ুকে দূষিত করছি। এবার বায়ু দূষণ (Air Pollution)  নিয়ে উঠে এল আরও এক তথ্য। জানা গিয়েছে, মানসিক রোগ হতে পারে দূষণের প্রভাবে। 

আমেরিকান জেরিয়াট্রিক্স সোসাইটির প্রকাশিত একটি রিপোর্ট উঠে এল চাঞ্চল্যকর তথ্য। রিপোর্টে বলা হয়েছে হতাশা থেকে স্মৃতি শক্তি হ্রাস (Memory Lose) পেতে পারে বায়ু দূষণের জন্য। বায়ু দূষণের (Air Pollution)  জন্য বায়ুতে নাইট্রোজেন ডাই অক্সাইড বেড়ে যায়। এর খারাপ প্রভাব পড়ে মস্তিষ্কে। এই উপাদান মস্তিষ্কের বয়স বাড়িয়ে দেয়। গবেষণায়, দেখা গিয়েছে স্মৃতি শক্তি গ্রাস পায় বায়ু দূষণের জন্য। দীর্ঘ মেয়াদি মানসিক সমস্যার (Mental Problem) কারণ হতে পারে বায়ু দূষণ। 

আরও পড়ুন: Health Tips: নিত্যদিন বাড়ছে কাজের চাপ, অজান্তে আক্রান্ত হতে পারেন এই কয়টি রোগে

আরও পড়ুন: Health Tips: মৃত্যুর কারণ হতে পারে অতিরিক্ত পরিশ্রম, ওভার ওয়ার্কিং-এর জন্য মৃত্যু বেড়েছে ২৯ শতাংশ

অন্যদিকে, ক্যালিফোনিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় উঠে এসেছে বায়ু দূষণ সম্পর্কীত অজানা তথ্য। সেখানে বলা হয়েছে, ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়া ও আফ্রিকায় দূষণের পরিমাণ খুব বেশি। এই দূষণের মধ্যে বাচ্চা জন্মালে তাদের মস্তিষ্ক-সহ দেহের নানা অঙ্গে ব্যাপক ক্ষতি হয়। এছাড়াও, বায়ুদূষণ শারীরে নানা রকম ক্ষতি করে। দূষিত বায়ু রক্তে অক্সিজেন (Oxygen) বহনের মাত্রা কমিয়ে দেয়। এর জন্য মস্তিষ্কে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছায় না। এর থেকে মাথা ধরা, বমি বমি ভাব, দেখা যায়। অন্যদিকে, আক্রান্ত হয় ফুসফুস। ফুসফুস ক্যান্সার (Lung Cancer) পর্যন্ত হতে পারে বায়ুদূষণের জন্য। এছাড়া হাঁপানি বা অ্যাস্থমার সমস্যা তো আছেই। বায়ু দূষণের জন্য কম-বেশি সকলেই শ্বাস কষ্টে ভোগেন। এই দূষণ শ্বাসযন্ত্রের ট্র্যাকে ক্ষতি করে। এছাড়া, দূষণের জন্য চোখ, নাক বা গলায় সংক্রমণ হয়ে থাকে। ব্রঙ্কাইটিস, নিউমোনিয়া, অ্যাজমা ও অ্যালার্জিতে ভোগেন অনেকে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios