Asianet News BanglaAsianet News Bangla

ভুল করেও অ্যালুমিনিয়ামের পাত্রে এই জিনিসগুলো রান্না করবেন না, এগুলো বিষের চেয়েও ভয়ংকর হতে পারে

এই জিনিসগুলো কখনোই অ্যালুমিনিয়ামের পাত্রে রান্না করা উচিত নয়। এই কারণে শরীর নানা রোগের শিকার হতে পারে। চলুন জেনে নেওয়া যাক পাত্রে অ্যালুমিনিয়াম রান্না করার কী কী অসুবিধা এবং তাতে ভুল করে কী রান্না করা উচিত নয়।

Do not cook these things in aluminum containers it cause harmful BDD
Author
First Published Aug 27, 2022, 2:53 PM IST

সুস্বাস্থ্যের জন্য শুধু খাবারই প্রয়োজন নয়। কোনও পাত্রে এই খাবারগুলি রান্না করা হচ্ছে তাও গুরুত্বপূর্ণ। কারণ এমন অনেক ধাতুও রয়েছে, যাদের পাত্রে খাবার রান্না করা স্বাস্থ্যের জন্য বিষ হতে পারে। এই ধাতু অ্যালুমিনিয়াম অন্তর্ভুক্ত. আজকাল প্রায় প্রতিটি বাড়িতে অ্যালুমিনিয়ামের বাসন পাওয়া যায়। সেগুলোতে রান্না করা খাবার আমাদের স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব ফেলে। এমন অনেক জিনিস যা কখনোই এসব পাত্রে রান্না করা উচিত নয়। এই কারণে শরীর নানা রোগের শিকার হতে পারে। চলুন জেনে নেওয়া যাক পাত্রে অ্যালুমিনিয়াম রান্না করার কী কী অসুবিধা এবং তাতে ভুল করে কী রান্না করা উচিত নয়।
 
অ্যালুমিনিয়ামের পাত্রে খাবার রান্না করা উচিত নয় কেন?
যে কোনও অ্যালুমিনিয়ামের পাত্র, কুকার, কড়াই বা অন্য কিছু। এগুলি হালকা, শক্তিশালী এবং ভাল তাপ পরিবাহী। এগুলোর মধ্যে খাবার দ্রুত রান্না হয়। যে কোনও ধাতব পাত্রে আমরা রান্না করি, তার বৈশিষ্ট্য স্বয়ংক্রিয়ভাবে রান্না করা জিনিসের মধ্যে শোষিত হয়। অ্যালুমিনিয়াম শরীরে অতিরিক্ত হয়ে গেলে তা ক্ষতিকর। অ্যালুমিনিয়ামের বাসন রান্না করার সময় আয়রন এবং ক্যালসিয়ামের মতো উপাদান শোষণ করে। শরীরে পড়ে থাকা অ্যালুমিনিয়ামও তাই করে। এতে হাড় দুর্বল হয়ে যেতে পারে। কখনও কখনও আলঝাইমার রোগে, অ্যালুমিনিয়ামের নির্যাস মস্তিষ্কের টিস্যুতে পাওয়া যায়। এর মানে এই উপাদানটি মানসিক অসুস্থতার কারণও হতে পারে। শরীরে অতিরিক্ত অ্যালুমিনিয়াম থেকে টিবি, এমনকি কিডনি ফেইলিওরের মতো রোগ হতে পারে। এটি লিভার এবং স্নায়ুতন্ত্রের জন্যও ক্ষতিকর। 
 
অ্যালুমিনিয়ামের পাত্রে কখনই এই খাবার রান্না করবেন না
 টমেটো গ্রেভি বা সস
টমেটো অ্যাসিডিক প্রকৃতির একটি সবজি। অ্যালুমিনিয়ামের পাত্রে রান্না করলে এর স্বাদ নষ্ট হয়ে যায়। এটি অ্যালুমিনিয়ামের সঙ্গে বিক্রিয়া করে এবং পদটির স্বাদ নষ্ট করে। 
 
ভিনেগার-
বিশেষজ্ঞরা সম্মত হন যে ভিনেগার অ্যালুমিনিয়ামের সঙ্গে দ্রুত বিক্রিয়া করে। এটি শরীরের জন্য বিপজ্জনক। তাই অ্যালুমিনিয়ামের পাত্রে ভিনেগার সংক্রান্ত কোনও খাবার রান্না করবেন না।

আরও পড়ুন- সকালে ঘুম থেকে ওঠার পর এই জিনিসগুলি খাবেন না, তা না হলে সারাদিন অলসতা ঘিরে থাকবে

আরও পড়ুন- ডিমের সঙ্গে এই ৩টি জিনিস ব্যবহার করুন, এক সপ্তাহেই ওজন কমবে

আরও পড়ুন- খেজুর খাওয়ার সময় এই ভুল করবেন না, বেশিরভাগ মানুষই এই ভুল ধারণার শিকার

 
সাইট্রাস ফুডস 
সাইট্রাস খাবারগুলিও অ্যালুমিনিয়ামের সঙ্গে খুব দ্রুত প্রতিক্রিয়া জানায়। অ্যালুমিনিয়ামের পাত্রে লেবু দই বা লেবু রাইসের মতো খাবার রান্না করাও শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। তাই এমনটি করা থেকে বিরত থাকতে হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios