Asianet News BanglaAsianet News Bangla

ভুলেও দিনের এই তিন সময় জল পান করবেন না, হতে পারে মারাত্মক ক্ষতি

প্রতিটি মানুষের সুস্থ থাকতে রোজ পর্যাপ্ত জল পানের প্রয়োজন। তা না হলে শরীরে দেখা দেবে একাধিক কঠিন রোগ। তবে, জানেন কি জল পানেরও নির্দিষ্ট সময় আছে। ভুল সময় জল খেলে শরীরের মারাত্মক ক্ষতি হয়। বিশেষজ্ঞদের মতে দিনের এই তিন সময় জল পান করতে নেই। জেনে নিন কখন কখন জল খাবেন না। 

Do not drink water at these three times of day ABSC
Author
Kolkata, First Published Jul 15, 2022, 12:13 PM IST

দিনে ৭ থেকে ৮ গ্লাস জল পানের পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। প্রতিটি মানুষের সুস্থ থাকতে রোজ পর্যাপ্ত জল পানের প্রয়োজন। তা না হলে শরীরে দেখা দেবে একাধিক কঠিন রোগ। তবে, জানেন কি জল পানেরও নির্দিষ্ট সময় আছে। ভুল সময় জল খেলে শরীরের মারাত্মক ক্ষতি হয়। বিশেষজ্ঞদের মতে দিনের এই তিন সময় জল পান করতে নেই। জেনে নিন কখন কখন জল খাবেন না। 

ঝাল লাগলে সকলেই আগে জলের গ্লাসে চুমুক দেয়। বিশেষ করে বাচ্চারা। কিন্তু, এবার থেকে এই কাজ থেকে বিরত থাকতে সকলকে সতর্ক করুন। ঝাল খাবার খাওয়ার পর মিষ্টি জাতীয় কিছু খেয়ে নিন। কিন্তু জল খাবেন না। এতে হজমের গোলোযোগ হয়। ঝাল খাবারে যে সকল উপাদান আছে তা পেটের মধ্য ছড়িয়ে গিয়ে হজমের সমস্যা তৈরি করে। এবার থেকে তাই এই ভুল আর নয়। 

এক্সারসাইজের সময় হাঁপিয়ে যাওয়া স্বাভাবিক। এই সময় জল পিপাসা পেতেই পারে। কিন্তু, ভুলেও এক্সারসাইজের পর জল খাবেন না। এতে কিডনির মারাত্মক ক্ষতি হয়। এক্সারসাইজের পর বা নাচের পর ভুলেও খাবেন না জল।  এমনকী, কোনও শরবত খাওয়া থেকেও বিরত থাকুন। এই সময় তরল কিছু না খাওয়া ভালো। আগে বিশ্রাম নিন। তারপর জল পান করুন। 

রাতের বেলা ঘুমাতে যাওয়ার আগে ১ গ্লাস জল খেয়ে নেন রোজ? জানেন কি এতে কিডনির ক্ষতি হচ্ছে। ঘুমাতে যাওয়ার আগে জল খাওয়ার অভ্যেস থাকলে তা ত্যাগ করুন। এতে দেখা দেয় নানান জটিলতা। যতটা প্রয়োজন ততটুকু জল খান।

এছাড়া যারা ওজন কমাতে চান, তারা খাওয়ার পর জল খাবেন না। খাওয়ার ৩০ থেকে ১ ঘন্টা পর জল খান। এই নিয়ম মেনে চললে সহজে ওজন কমবে। শরীর থাকবে সুস্থ। এবার থেকে ভুলেও দিনের এই তিন সময় জল পান করবেন না। হতে পারে কিডনির মারাত্মক ক্ষতি। তেমনই হজম সমস্যার ওপর খারাপ প্রভাব পড়ে। সুস্থ থাকতে সঠিক সময় জল পান করুন। দিনে ৭ থেকে ৮ গ্লাস যেমন জল খাবেন, তেমনই পুষ্টিকর খাবার খান। শরীর সুস্থ রাখতে সঠিক খাদ্যাভ্যাস জরুরি। এর সঙ্গে নিয়ম করে এক্সারসাইজ করুন। তাহলে মুক্তি মিলবে যে কোনও জটিলতা থেকে।   
  

আরও পড়ুন- পুদিনা পাতার চায়ে দূর হবে একাধিক কঠিন রোগ, জেনে নিন কীভাবে খাবেন এই চা

আরও পড়ুন- দিন শুরু হোক উষ্ণ গরম জল দিয়ে, খালি পেটে এই জল পানে রয়েছে একাধিক উপকারিতা

আরও পড়ন- বেলি ফ্যাট কমাতে নিয়মিত খান সবজা বীজের শরবত, জেনে নিন কী এই উপাদান

Follow Us:
Download App:
  • android
  • ios