Asianet News BanglaAsianet News Bangla

বেলি ফ্যাট কমাতে নিয়মিত খান সবজা বীজের শরবত, জেনে নিন কী এই উপাদান

কেউ সকাল থেকে উঠে এক্সারসাইজ করেন তো কেউ নানা রকম ডায়েট চার্ট মেনে চলেন। এবার ওজন কমাতে চাইলে একটি শরবত খান। ওজন কমাতে বিশেষ করে বেলি ফ্যাট কমাতে খান সবজা বীজে শরবত বেশ উপকারী। 

How to make Sabja seeds drinks to loss weight ABSC
Author
Kolkata, First Published Jul 15, 2022, 7:49 AM IST

বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত। পেটের মেদ সব সময় সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। এর সঙ্গে হাতের মেদ ও পায়ের মেদ তো আছেই। তবে, বাড়তি ওজন যে দেখতে বাজে লাগে তা নয়, তা একাধিক রোগেও কারণ। তবে, ওজন কমানো এত সহজ নয়। ওজন বাড়তে শুরু করলে তা নিয়ন্ত্রণ করাও বেশ কঠিন। বাড়তি ওজন কমাতে আমরা অনেকেই অনেক কিছু করে থাকি। কেউ সকাল থেকে উঠে এক্সারসাইজ করেন তো কেউ নানা রকম ডায়েট চার্ট মেনে চলেন। এবার ওজন কমাতে চাইলে একটি শরবত খান। ওজন কমাতে বিশেষ করে বেলি ফ্যাট কমাতে খান সবজা বীজে শরবত বেশ উপকারী। 

সবজা বীজে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালোরি। এতে ক্যালোরি যেমন একেবারেই নেই তেমনই আছে।  কার্বোহাইড্রেট। সবজা বীজে ৪২ শতাংশ কার্বোহাইড্রেট থাকে। তেমনই প্রোটিন থাকে ২০ শতাংশ। এতে প্রয়োজনীয় ফ্যাট রয়েছে ২৫ শতাংশ। এতে রয়েছে অ্যান্টি ডায়াবেটিস বৈশিষ্ট্য। যা রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে থাকে। তাছাড়া রয়েছে প্রচুর ফাইবার। এতে থাকা একাধিক উপাদান কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। তেমনই অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি করে। ফলে অ্যাসিডিটির সমস্যা দূর হয়। এবার এই পুষ্টিগুণে পূর্ণ সবজা খান ওজন কমাতে। জেনে নিন কী করবেন। 

উপাদান- সবজা বীজ (১ টেবিল চামচ), জল (১ গ্লাস), মধু (২ চা চামচ), লেবুর রস (অর্ধেক লেবু), 

পদ্ধতি- ১ গ্লাস গরম জলে ১ টেবিল চাচম সবজা বীজ দিন। তা আধ ঘন্টা ভিজিয়ে রাখুন। এবার সেই জলে মেশান মধু ও পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে নিন। রোজ খালি পেটে এই শরবত পানে ওজন কমতে। পেটের মেদ কমাতে বেশ উপকারী এই শরবত। 

টানা ২১ দিন এই শরবত খান। ওজন কমবে নিমেষে। এর সঙ্গে প্রচুর পরিমাণে জল খান। রাজ ৭ থেকে ৮ গ্লাস জল খেলে কমবে ওজন। তেমনই খাদ্যাতালিকায় রাখুন উপকারী খাবার। অনেকে ডায়েট করতে গিয়ে অর্ধেক খেয়ে থাকেন। এতে কোনও উপকার নেই। বরং, পর্যান্ত পুষ্টি থাকা প্রয়োজন ডায়েটে। এই সময় কম ক্যালোরি যুক্ত খাবার যেমন খাবেন, তেমনই পরিমাণ মেপে খাবার খা। তবেই মিলবে উপকার। সঙ্গে বেলি ফ্যাট কমাতে অবশ্যই খান সবজা বীজে শরবত। 
 

আরও পড়ুন- শুধু আম নয়, হাজার রোগ প্রতিরোধ করে আমের খোসাও, দেখুন

আরও পড়ুন- ঘনঘন সেক্স করছেন, অতিরিক্ত যৌন লালসাই হতে পারে আপনার মৃত্যুর কারণ

আরও পড়ুন- পেঁয়াজ ও রসুনের খোসাও নাকি ওষুধের মতো কাজ করে, এসব স্বাস্থ্য সমস্যা দূর হবে এর সাহায্যে
 

Follow Us:
Download App:
  • android
  • ios