ঘুম থেকে উঠে খালি পেটে ভুলেও খাবেন না এই খাবারগুলি, অজান্তেই বিপদ ডেকে আনবেন নিজের

| Oct 02 2022, 04:50 PM IST

 ঘুম থেকে উঠে খালি পেটে ভুলেও খাবেন না এই খাবারগুলি, অজান্তেই বিপদ ডেকে আনবেন নিজের
ঘুম থেকে উঠে খালি পেটে ভুলেও খাবেন না এই খাবারগুলি, অজান্তেই বিপদ ডেকে আনবেন নিজের
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

শরীরচর্চার জন্য অনেকেই অনেকরকম ডায়েট বেছে নিচ্ছেন। তবে ডায়েট করলেই হল না দিনের শুরুতে আপনি কি খাচ্ছেন তা সবথেকে বেশি জরুরি। শরীরের পুষ্টি জোগাতেই নয়, বরং সস্তার খাবার খেয়েই অনেকেই খিদে মেটান, কিন্তু খালি পেটে এমন কিছু খাবার রয়েছে যা শরীরের ক্ষতি ডেকে আনে।

শরীরচর্চার জন্য অনেকেই অনেকরকম ডায়েট বেছে নিচ্ছেন। তবে ডায়েট করলেই হল না দিনের শুরুতে আপনি কি খাচ্ছেন তা সবথেকে বেশি জরুরি। ব্যস্ত জীবনযাপনের মধ্যে সকলেই যেন হাঁপিয়ে উঠছে। ঘরে বসে কাজ করতে করতে নাজেহাল অবস্থা প্রত্যেকেরই। যারা দেহের বাড়তি ওজন নিয়ে চিন্তা করছেন তাদের জন্য আর কোনও চিন্তা নেই। ডায়েট আর ওয়ার্ক আউট করেও যখন ওজন কমছে না। শরীরের পুষ্টি জোগাতেই নয়, বরং সস্তার খাবার খেয়েই অনেকেই খিদে মেটান, কিন্তু খালি পেটে এমন কিছু খাবার রয়েছে যা শরীরের ক্ষতি ডেকে আনে ।

 

Subscribe to get breaking news alerts

কোল্ড ড্রিঙ্কস- দিনের শুরুতেই ফ্রিজ খুলে কোল্ড ড্রিঙ্কসে চুমুক ভুল করেও দেবেন না। কোল্ড কফি বা আইস টি খেলেও কিন্তু হজম ক্ষমতা কমে যাবে। এর পরিবর্তে লেবু-মধুর জল, কিংবা আদা চা খেতে পারেন।  এতে ওজনও কমবে হজমক্ষমতাও বাড়বে।

টকজাতীয় ফল- যে কোনও টকজাতীয় ফল কখনওই খালি পেটে খাবেন না। এতে শরীরের মধ্যে প্রচুর অ্যাসিড তৈরি হয়। শুধু তাই নয়, খালি পেটে টকজাতীয় ফল খেলে শরীরে বাড়তি ওজন জমে।  এর বদলে বাদাম, কিসমিস কিংবা কিসমিস ভেজানো জল দিয়ে দিনের শুরু করুন।

সফট ড্রিঙ্ক- খালি পেটে ভুল করেও সোডা ওয়াটার বা সফট ড্রিঙ্কস খাওয়া উচিত নয়। এগুলি স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। খালি পেলে এগুলি খেলেই গ্যাস, বমির সমস্যা দেখা দিতে পারে। পরিবর্তে হালকা গরম জলে লেবু ও মধু মিশিয়ে পান করুন।

মশালাদার খাবার- ঘুম থেকে উঠে খালি পেটে যে কোনও মশালাযুক্ত খাবার খাবেন না। এতে পেট জ্বালার সমস্যা হতে পারে। এবং গ্যাস-অম্বলের মতোনও সমস্যা হতে পারে। ব্রেকফাস্ট সবসময়েই হালকা করা উচিত।

কলা- খিদে পেলেই কলা  খেলে নিলেন কিংবা ঘুম থেকে উঠেই কলা খেলেন তা কিন্তু শরীরের জন্য ভীষণ ক্ষতিকারক। অনেকেই খিদে পেলে বেশ কয়েকটি কলা একসঙ্গে  খেয়ে পেটের খিদে মেটান। এই ফল খেলে দেহের পুষ্টি যোগাবে ঠিকই। কিন্তু পাশাপাশি এটাও মাথায় রাখতে হবে খালি পেটে কলা খাওয়া উচিত নয়।গবেষণায় দেখা গেছে,  উচ্চমানের চিনি থাকায়  সকালে খালি পেটে কলা খেলে আপনার শক্তি কয়েক ঘণ্টার মধ্যে বেরিয়ে যাবে। খালি পেটে কলা খেলে আপনার মধ্যে একটা আলস্য কাজ করবে কর্মশক্তি কমে যাবে উল্টে ঘুম পাবে।এই বিশেষ কারণে খালি পেটে সকালে কলা খাওয়া উচিত নয়।