এবার স্বাস্থ্যের উন্নতি ঘটবে কলার খোসায়, একাধিক রোগ থেকে বাঁচতে কলার খোসা খান

| Sep 28 2022, 09:57 AM IST

এবার স্বাস্থ্যের উন্নতি ঘটবে কলার খোসায়, একাধিক রোগ থেকে বাঁচতে কলার খোসা খান

সংক্ষিপ্ত

কলার খোসা ত্বকের যত্নে অনেকে ব্যবহার করে থাকেন। এবার মাখার সঙ্গে খেতে পারেন কলার খোসা। আমাদের চোখ ও পরিপাকতন্ত্রকে সুস্থ রাখার পাশাপাশি কলার খোসা আরও একাধিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়। জেনে নিন কেন খাবেন কলার খোসা।

বাড়তি মেদ কমাতে ও শরীর সুস্থ রাখতে কলার গুণের কথা সকলেই জানেন। সুস্থ থাকার জন্য বিশেষজ্ঞরা সব সময় কলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কলাতে আছে ভিটামিন বি-৬, বি-১২, ক্যালসিয়াম, পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম। এবার কলা খাওয়ার পাশাপাশি কলার খোসা খান। কলার খোসা ত্বকের যত্নে অনেকে ব্যবহার করে থাকেন। এবার মাখার সঙ্গে খেতে পারেন কলার খোসা। আমাদের চোখ ও পরিপাকতন্ত্রকে সুস্থ রাখার পাশাপাশি কলার খোসা আরও একাধিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়। জেনে নিন কেন খাবেন কলার খোসা। 

পরিপাকতন্ত্র সুস্থ রাখতে কলার খোসা খেতে পারেন। কলার খোসায় প্রচুর পরিমাণে ফাইবার থাকে। ফাইবার আমাদের পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। আপনি যদি ডায়েটে কলার খোসা যোগ করেন তবে আপনি উপকার পেতে পারেন। 

Subscribe to get breaking news alerts

উচ্চ রক্তচাপে উপশম করতে খেতে পারেন কলার খোসা। এতে প্রচুর ফাইবার আছে। আছে পটাশিয়াম। প্রতিদিন খোসা সমেত কলা খেলে উচ্চ রক্তচাপের সমস্যা থাকবে নিয়ন্ত্রণে। তাই যারা উচ্চ রক্তচাপের সমস্যায় আছেন, তারা সকলে ব্রেকফাস্টে যোগ করুন কলা। 

হাড় মজবুত রাখতে খেতে পারেন কলার খোসা। কলাকে ক্যালসিয়ামের ভালো উৎস হিসেবে বিবেচনা করা বয়। শিশুদের কলা খাওয়ালে হাড় অনেক মজবুত হবে। এতে প্রচুর ক্যালসিয়াম আছে। বর্তমানে হাড়ের ক্ষয়ের সমস্যায় ভুগছেন অনেকে। তারা সুস্থ থাকতে খেতে পারেন কলা। তবে, এবার খোসা সমেত কলা। মিলবে উপকার। 

চোখ সুস্থ রাখতে কলার খোসা খান। ভিটামিন এ আছে এতে। যা আমাদের চোখে স্বাস্থ্য ভালো রাখে। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কলার খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন এ আছে। প্রতিদিন এটি খেলে চোখ খাবে সুস্থ।  

তেমনই কলার খোসা সরাসরি ব্রণর ওপর লাগাতে পারেন। অন্তত ১ মিনিট ঘষুন। এবার ৩০ মিনিট পর পরিষ্কার জলে মুখ ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে সঙ্গে ব্রণ দূর হবে। কিংবা ওটস ও কলার খোসা দিয়ে প্যাক বানাতে পারেন। দেড় কাপ ওটস ও ১টি কলার খোসা দিয়ে প্যাক বানান। প্রথমে কলার খোসা ব্লেন্ড করে নিন। তাতে মেশান ওটস ও চিনি। মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে নিন। সঙ্গে স্বাস্থ্যের উন্নতিতে কলার খোসা খেতে পারেন। একাধিক রোগ নিয়ন্ত্রণে রাখবে কলার খোসা। 
 

আরও পড়ুন- তৃতীয়ার দিন জলের দরে কমে গেল সোনার দাম, ৫০ হাজারেরও নীচে ২৪ ক্যারেটের দর

আরও পড়ুন- লিভারের যাবতীয় রোগ থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি খাবার, জেনে নিন কী কী

আরও পড়ুন- চোখের তলার ডার্ক সার্কেল নিয়ে চিন্তিত, পুজোর আগে কীভাবে ঢাকবেন, রইল টিপস

 

null