Asianet News BanglaAsianet News Bangla

Illness to Fitness- হালকা কাশি,গলাব্যাথায় হাতের কাছেই অব্যর্থ টোটকা, ম্যাজিক করবে আদা

শীত আসছে। এই সময়টায় খুশখুশে কাশি থেকে শরীরে ব্যথা অবশ্যম্ভাবী। 

Ginger With Hot Water will make you Fit and Fine in Corona Situation bpsb
Author
Kolkata, First Published Oct 29, 2021, 7:20 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হালকা শীত(Winter) করে ভোরের দিকে, গ্রামের দিকে পাতলা কুয়াশার চাদর বিকেল হলেই। শীত আসছে। এই সময়টায় খুশখুশে কাশি (Cough) থেকে শরীরে ব্যথা (bodyache) অবশ্যম্ভাবী। কিন্তু সময়টা ভালো নয়। করোনা কালে গলাব্যথা মহা চিন্তার বিষয়। তাই সিজন চেঞ্জ থেকে করোনার মোকাবিলা করুন বাড়িতে বসেই। ঘরোয়া টোটকাই দেবে অব্যর্থ ওষুধের সন্ধান। 

এই সময়ে তাই শুধু গরম জল নয়, সঙ্গে রাখুন এক টুকরো আদা। ঘুম থেকে  উঠে এই আদা জলই করোনা প্রতিরোধে সাহায্য করবে। শুধু তাই নয়,এক গ্লাস ইষদুষ্ণ গরম জল খেলে হাজার কঠিন সমস্যা থেকে মুক্তি পাবেন নিমেষে।

Ginger With Hot Water will make you Fit and Fine in Corona Situation bpsb

শরীর হাইড্রেট থাকে

শীতকালে এমনিতেই শরীর ড্রাই হয়ে যায়।  যতটা পরিমাণে জল খাওয়া দরকার তার চেয়ে অনেক কম খাওয়া হয়। তাই সুস্থ থাকতে অনেক বেশি করে জল খেতে হবে। এবং অবশ্যই ঘুমোতে যাওয়ার আগে গরম জল খেতে হবে এতে  শরীর হাইড্রেট থাকে। সারাদিনের জলের সমতা বজায় থাকে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যায়
শীতকালে জল কম খাওয়ার ফলে পেটের সমস্যা দেখা দেয়। যেমন শরীর কষে গিয়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যা। তাই রাতে ঘুমোতে যাওয়ার আগে ইষদুষ্ণ জল খেলে ঘুমালে এই সমস্যাও জলদি কমবে এবং পেটে গ্যাসও জমবে না। 

হার্টকে সুস্থ রাখতে

গরম জল খেলে শরীরে রক্ত সঞ্চালন ঠিক হয়। সেই সঙ্গে ঠিক থাকে রক্তের ঘনত্বও। হার্ট কাজ না করলে শরীরও বিকল হয়ে পড়বে। তাই হার্টকে সুস্থ রাখতেই প্রতিদিন ঘুমোতে যাওয়ার আগে খান গরম জল ।

Ginger With Hot Water will make you Fit and Fine in Corona Situation bpsb

টক্সিন দূর হয়

ইষদুষ্ণ জল খেলে শরীর থেকে টক্সিন দূর হয়। এবং শরীর ভাল রাখার জন্য টক্সিন দূর হওয়া খুবই প্রয়োজনীয়। গরম জল খেলে শরীরের তাপমাত্রা কিছুটা হলেও বাড়ে। যার ফলে ঘাম হয়। এর ফলেই শরীর থেকে টক্সিন দূর হয়।

শাঁখ কেন তিনবার বাজানো হয় জানেন, রয়েছে অদ্ভুত কারণ

Bank holidays November 2021- নভেম্বরে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন বাংলায় কবে

এই পাঁচ বলিউড সেলিব্রিটির কেরিয়ার প্রায় নষ্ট করে দিয়েছিলেন সলমন খান

ঘুম ভাল হবে

সম্প্রতি গবেষণায় দেখা গিয়েছে , রাতের বেলে ঘুমোতে যাওয়ার আগে গরম জল খেলে তা চিন্তা কমাতে ভীষণ সাহায্য করে। কারণ গরম জল খেলে স্নায়বিক উত্তেজনা কমে। এবং স্নায়ুও শিথিল থাকে। যার ফলে  নিশ্চিন্তে ঘুম ভাল হয়।

ভালো হজম হয়

শীতকালে অতিরিক্ত ভাজাভুজি খাওয়ার জন্য খাবার হজম হতে সমস্যা হয়। যার ফলে গ্যাস, অম্বল লেগেই থাকে। যেদিনই রুটিনের বাইরে মেনু থাকবে সেদিন  রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই এক গ্লাস গরম জল খান। চাইলে অল্প লেবুর রস ফেলেও খেতে পারেন। এতে হজমও যেমন  ভালো হবে। তেমনই পেটও পরিষ্কার হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios