সকলেই একটি সুন্দর সুঠাম শরীর পেতে চায় তার জন্যই চলে শরীর চর্চা। তবে জানলে অবাক হবেন সুন্দর সুঠাম সিক্স প্যাক অ্যাবস পাওয়ার জন্য শরীরচর্চা গুরুতপূর্ণ হলেও পাশাপাশী প্রয়োজন একটি সঠিক ডায়েট। যা ছাড়া কোনওভাবেই রূপোলী পর্দার অভিনেতাদের মত সিক্স প্যাক অ্যাব তৈরি হবে না। আপনি যদি খাঁটি নিরামিষাশী হন এবং সিক্স প্যাক অ্যাবস তৈরি করতে চান। এছাড়া অ্যাবস না বানিয়েও যদি ফিট থাকতে চান, তবে আমরা আপনাকে এমন একটি ডায়েট সম্বন্ধে জানাব যা সুঠাম পেশী তৈরিতে সাহায্য করবে। এই ডায়েটগুলি আপনার পেশীগুলিকেও শক্তিশালী করে তুলবে।

আরও পড়ুন- অধিকাংশ ক্ষেত্রেই শেষ পর্যায়ে ধরা পড়ে ফুসফুসের ক্যান্সার, চিনে নিন এর অন্যতম উপসর্গ

অনেকেই আছেন যারা নিরামীষ আহার গ্রহণ করলেও দুধ, ফল বা পনির জাতীয় খাদ্য গ্রহণ করেন না। তবে একেবারে ভেষজ উপায়েই আপনি সহজে শরীরচর্চার পাশাপাশি এই খাদ্যগুলি প্রতিদিনের ডায়েটে বজায় রাখলে সুন্দর সুঠাম শরীর গঠন করতে পারবেন সহজেই। 

পালং শাক- পালং শাক আয়রন সমৃদ্ধ নয়, যা শরীরে রক্তের পরিমাণ উন্নত করতেও সাহায্য করে। এক কাপ শাকের মধ্যে ৩০ গ্রাম প্রোটিন থাকে। এতে আছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট। তাজা এবং অল্পসেদ্ধ করে খেলে বেশি এন্টিঅক্সিডেন্ট লাভ করা যায়। এটি অ্যাবস তৈরি করতে সহায়তা করে।

বাঁধাকপি-  ফাইবার সমৃদ্ধ বাঁধাকপি ওজন কমাতে সহায়তা করে। এক কাপ বাঁধাকপিতে প্রায় ৭০ গ্রাম প্রোটিন থাকে, যা পেশী গঠনের পক্ষে উপযোগী।

ব্রুকলি- অনেকেই ব্রকলি খেতে পছন্দ করেন না। তবে এক কাপ ব্রোকলিতে ৯১ গ্রাম প্রোটিন থাকে। এটি প্রতিদিন খেলে শরীরের পেশী উন্নত হয়।

ফুলকপি- প্রোটিন সমৃদ্ধ খাদ্য ফুলকপিতে ১০০ গ্রাম প্রোটিন থাকে এবং এতে কেবল ২৫ ক্যালোরি থাকে। বাঁধাকপি ওজন হ্রাস এবং অ্যাবস তৈরিতেও বেশ ভাল ভূমিকা গ্রহণ করতে পারে ফুলকপি।

মাশরুম- সাদা মাশরুমেও প্রচুর প্রোটিন থাকে। এক কাপ মাশরুমে ১০৩ গ্রাম প্রোটিন থাকে। এটি অ্যাবস তৈরির জন্য একটি ভাল সবজি।