Asianet News BanglaAsianet News Bangla

মন থেকে শরীর, প্রাণবন্ত ও সুস্থ থাকতে জানুন প্রাণায়াম ঠিক কতটা জরুরী

এই প্রাণায়াম করলে কেবল শরীর সুস্থই থাকে না, বরং সঙ্গে শরীরের অনেক অসুখ থেকেই মুক্তি ঘটে। প্রতিদিন তাই ঘুম থেকে উঠে বেশকিছুটা সময় শরীরের দিকে নজর দিন।

know why pranayam needed badly to stay fit bjc
Author
Kolkata, First Published Sep 21, 2021, 5:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শরীর সুস্থ (Fitness Tips) রাখার জন্য প্রাণায়াম করার কথা অনেকেই বলে থাকেন। কিন্তু কেন করা উচিত, তা না জানার ফলে অনেকেই এড়িয়ে যান। কিন্তু এই প্রাণায়াম (Pranayam) করলে কেবল শরীর (Health) সুস্থই থাকে না, বরং সঙ্গে শরীরের অনেক অসুখ থেকেই মুক্তি ঘটে। প্রতিদিন তাই ঘুম থেকে উঠে বেশকিছুটা সময় শরীরের দিকে নজর দিন। নিজের জন্য কিছুটা সময় রেখে প্রাণায়াম করলে মিলবে শরীরের কী কী উপকার জেনে নিন। 

 আরও পড়ুন- আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ 

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

১) প্রাণায়াম করলে মস্তিষ্ক অনেকটা সহজ বোধ করে। কাজের চাপ থেকে দুশ্চিন্তা সবই কমাতে সাহায্য করে প্রাণায়াম। তাই সঠিক নিয়মে দিনের শুরুতে অন্তত ২০ মিনিট প্রাণায়াম করুন।
২) মনোসংযোগ বাড়াতে সাহায্য করে। তাই সব বয়সেই প্রাণায়ম করা উচিত। এতে কোনও নির্দিষ্ট কাজ মন দিয়ে করা সম্ভব। কাজের ইচ্ছেও জাগে।
৩) প্রাণায়াম করলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়। শরীরের বিভিন্ন অঙ্গপ্রতঙ্গ ভালো থাকে। ফলে প্রাণায়াম করলে অসুখ হওয়ার সম্ভাবনা কমে যায়।
৪) ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ত্বককের সৌন্দর্য ধরে রাখতে ও নিজেকে সুন্দর করে তুলতে প্রাণায়াম করা একান্ত প্রয়োজন। তা থেকে পাওয়া যায় নিদাগ ত্বক। জেল্লাও বৃদ্ধি পায়।
৫) কারুর শ্বাসকষ্ট থাকলে তাদের জন্য প্রাণায়াম মোক্ষম দাওয়াইয়ের মতন কাজ করে। কারণ প্রাণায়ামের ফলে ফুসফুসের ক্ষমতা অনেকটা বৃদ্ধি পায়। এতে ফুসফুসের ভিতরে থাকা বায়ু সম্পূর্ণরুপে খালি হয়ে যায়। যার ফলে শরীর অনেক বেশি তরতাজা থাকে। 

শরীর ও মন, একটা ঠিক থাকলেই যেমন অন্যটা ঠিক রাখা যায়, তেমন উল্টোটাও বটে। সারাদিনের কাজের চাপ, অতিরিক্ত ক্লান্তি, সব ভুলে এবার সময় হয়েছে এটকু শরীরের যত্ন নেওয়ার। তাই অযথা সময় নষ্ট না করে বাড়িতেই বেশ কিছুটা সময় নিজের জন্য বরাদ্দ করে ফেলুন। আর এই সময়টা নিত্যদিন নিয়ম করে প্রাণায়াম অভ্যাস করুন। দেখবেন সুস্থ থাকছে শরীর সঙ্গে ভালো থাকছে মনও, তাই নিজেকে ফিট রাখতে এখনই সতর্ক হয়ে যায়, আর সঙ্গে খুঁজে পান ভালো থাকার সহজ উপায়। 

    know why pranayam needed badly to stay fit bjc

know why pranayam needed badly to stay fit bjc

Follow Us:
Download App:
  • android
  • ios