দইয়ের সঙ্গে পেঁয়াজ মিশিয়ে রসিয়ে রায়তা খাচ্ছেন তো? আজান্তেই ডেকে আনছেন বিপদ

| May 22 2022, 06:36 PM IST

দইয়ের সঙ্গে পেঁয়াজ মিশিয়ে রসিয়ে রায়তা খাচ্ছেন তো?  আজান্তেই ডেকে আনছেন বিপদ

সংক্ষিপ্ত

টক দইয়ের সঙ্গে কাঁচা পেঁয়ার আর মশলা দিয়ে রায়তার মত করে  খেতে অনেকেই ভালোবাসের। কিন্তু আপনি জানেনকি কাঁচা পেঁয়াজের সঙ্গে টক দই মিশিয়ে খাওয়া কখনই ঠিক নয়। এতে শীররে অনেক রকম সমস্যা দেখা দিতে পারে। 

টক দইয়ের সঙ্গে কাঁচা পেঁয়ার আর মশলা দিয়ে রায়তার মত করে  খেতে অনেকেই ভালোবাসের। কিন্তু আপনি জানেনকি কাঁচা পেঁয়াজের সঙ্গে টক দই মিশিয়ে খাওয়া কখনই ঠিক নয়। এতে শীররে অনেক রকম সমস্যা দেখা দিতে পারে। কারণ দই আর কাঁচা পেঁয়াজের মধ্যে বেশ কিছু  রায়াসনিক রয়েছে যেগুলির প্রভাব একদমই অন্যরকম। তাই বিশেষজ্ঞরা বলে থাকেনই আর কাঁচা পেঁয়াজ ভুলেও দই দিয়ে খাবেন না। 

দই আর কাঁচা পেঁয়াজ একসঙ্গে খেলে কী কী সমস্যা হয় সেগুলি জেনে নিনাঃ
দই আর কাংচা পেঁয়াজ একসঙ্গে অনেক সমস্য তৈরি হয়। এটি হার্পিস আর চুলকানির সমস্যা তৈরি করতে পারে।। 
পেঁয়াজআর দই এর রিয়াকশ্যনের প্রভাব ত্বকের ওপর পড়তে পারে। সেটি যদি হয় তাহলে ত্বকের ওপর ফুসকুড়ি বা লাল লাল দাগ হতে পারে। 
দই পেঁয়াজ একসঙ্গে খেলে ব্লাডসুগার বেড়ে যেতে পারে। কারণ এটি শরীরের শর্ককার পরিমাণ বাড়িয়ে দেয়। 
যদি গ্যাস- আর অম্বলের সমস্যা মেটাতে চান তাহলে অবশ্যই দই আর কাঁচা পেঁয়াজ খাবেন না। 
দই আর পেঁয়াজ এক সঙ্গে খেলে শরীরের ভিতর রাসায়নিক বিক্রিয়ার কারণে অ্যাসিড হতে পারে। তাই এজাতীয় খাবার খাওয়া থেকে সাবধানে থাকতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

Subscribe to get breaking news alerts

রায়তা খাওয়া উপকারী। কিন্তু তাতে টক দইয়ের সঙ্গে কাঁচা পেঁয়াজ না মেশানোই ভালো।  পেঁয়াজের পরিবর্তে আপনি দইয়ের সঙ্গে জিরা গুঁড়ো, গোলমরিচ  মেশাতে পারেন। চাইলে দইয়ের মধ্যে কয়েক টুকরো শসা কুঁচিও ফেলে দিতে পারে। তাতে খাবরটি যথেষ্ট টেস্টি হয়ে যাবে। আর দিতে পারেন আনারদানা। দেখতেও সুন্দর লাগবে আর খেতেও ভালো লাগবে। কিন্তু এতদিন যেভাবে রায়তায় দই আর পেঁয়াদের গাঁটছড়া ছিল তা এবার ভেঙে ফএলতে হবে। তা না হলেই দেখা দিতে পারে শারীরিত সমস্যা। তাই আগে থেকেই এই সমস্যাগুলি থেকে সমাধান খোঁজা জরুরি।