Asianet News BanglaAsianet News Bangla

ভুলেও এই চার ধরনের রোগীরা পেঁপে খাবেন না, হতে পারে মরাত্মক ক্ষতি, জেনে নিন কী কী

 অনেকে প্রায় প্রতিদিনই পেঁপে খেয়ে থাকেন। ভিটামিন সি, ভিটামিন ই-র মতো উপাদান রয়েছে। এতে থাকা একাধিক উপাদান শরীরের জন্য উপকারী। নিয়মিত পেঁপে খেলে যেমন লিভার ভালো থাকে, তেমনই মেয়েরা মুক্তি পান ঋতুস্রাবের সমস্যা থেকে। অন্যদিকে, ডেঙ্গির মতো রোগ প্রতিরোধ করতে খেতে পারেন পেঁপে। কিন্তু, জানেন কি শরীরে জন্য মারাত্মক পেঁপে। কয়েক ধরনের রোগীরা ভুলেও খাবেন না পেঁপে। এতে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। জেনে নিন কাদের জন্য ক্ষতিকর পেঁপে।  

Papaya is harmful for those four patients ABSC
Author
Kolkata, First Published Jul 10, 2022, 1:28 PM IST

শরীর সুস্থ রাখতে খাদ্যতালিকায় সব সময় একাধিক পুষ্টিগুণে পূর্ণ খাবার রাখতে পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। রোজ খাদ্যাতালিকায় উপকারী সবজি ও ফল রাখতে বলেন। সে কারণে প্রায় সকলেই আপেল, পেয়ার, কলার মতো ফল যেমন খান, তেমনই উচ্ছে, বেগুন, কুমড়োর মতো সবজি খান। তেমনই অনেকে প্রায় প্রতিদিনই পেঁপে খেয়ে থাকেন। ভিটামিন সি, ভিটামিন ই-র মতো উপাদান রয়েছে। এতে থাকা একাধিক উপাদান শরীরের জন্য উপকারী। নিয়মিত পেঁপে খেলে যেমন লিভার ভালো থাকে, তেমনই মেয়েরা মুক্তি পান ঋতুস্রাবের সমস্যা থেকে। অন্যদিকে, ডেঙ্গির মতো রোগ প্রতিরোধ করতে খেতে পারেন পেঁপে। পেঁপের বীজেও শরীরের জন্য উপকারী। এই বীজে থাকা প্রোটিওলাইটিক নামে উপাদান শরীরের বাসা বাঁধা ক্ষতিকর জীবণুকে ধ্বংস করে তাকে। কিন্তু, জানেন কি শরীরে জন্য মারাত্মক পেঁপে। কয়েক ধরনের রোগীরা ভুলেও খাবেন না পেঁপে। এতে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। জেনে নিন কাদের জন্য ক্ষতিকর পেঁপে।  

গর্ভবতীরা ভুলেও পাকা পেঁপে খাবেন না। এতে আছে ল্যাটেক্স ও প্যাপেইন নামক উপাদান। যার থেকে জরায়ুর ক্ষতি হতে পারে। এই কারণে গর্ভস্থ বাচ্চার মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই ভুলেও খাবেন না পেঁপে। 

পেঁপে হার্টের রোগীদের জন্য মোটেও উপকারী নয়। হার্টের রোগীরা পেঁপে থেকে দূরে থাকুন। পাকা পেঁপেতে থাকা একাধিক উপাদান হার্টের ক্ষতি করে। তাই এটি না খাওয়াই ভালো।    

কিডনিতে পাথর থাকলে না খাওয়াই ভালো। পেঁপেতে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন সি, শরীরের জন্য ক্ষতিকর। যা বেশি গ্রহণে ক্যালসিয়াম অক্সালেট কিডনিতে পাথর তৈরি করে। তাই দূরে থাকুন পেঁপের থেকে। 

হাইপোগ্লাইসোমিয়ার রোগীরা খাবেন না পেঁপে। পেঁপেতে থাকা উপাদান রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য বেশ উপকারী পেঁপে। কিন্তু, যাদের হাইপোগ্লাইসোমিয়া রোগ আছে তারা এই ফল খাবেন না। এতে রক্তে আরও শর্করার মাত্রা কমে যায়। এর কারণে রোগীরা বিপদে পড়েন। বাড়ে জটিলতা। তাই ভুলেও এই চার ধরনের রোগীরা পেঁপে খাবেন না। এই খাবার থেকে হতে পারে মরাত্মক ক্ষতি। পেঁপেতে একাধিক পুষ্টিগুণ থাকলেও এতে রয়েছে নানান সাইড এফেক্ট যা সকলের শরীরে জন্য উপযুক্ত নয়। তাই যে কোনও রোগীরা পেঁপে খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন। 
 

আরও পড়ুন- Eid al-Adha 2022: সকলকে জানান ঈদ উল আধা-র শুভেচ্ছা, এক ঝলকে দেখে নিন কী লিখবেন

আরও পড়ুন- রাতে ঘুমানোর আগে ব্যয় করুন মাত্র ২ মিনিট, ত্বক হবে উজ্জ্বল, জেনে নিন কীভাবে

আরও পড়ুন- কেমন ভাবে সাজবেন ঈদে , এখানে বলিউড ডিভা এষা গুপ্ত, অনন্যা পান্ডের থেকে রইলো কিছু ফ্যাশন টিপস

Follow Us:
Download App:
  • android
  • ios