Asianet News BanglaAsianet News Bangla

গর্ভাবস্থায় নিয়মিত অ্যাপেল সিডার ভিনিগার খাচ্ছেন? জেনে নিন এর উপকারীতা

জেনে নিন গর্ভাবস্থায় এটি খাওয়া উপকারী কী না। রইল অ্যাপেল সিডার ভিনিগারেপ উপকারের খোঁজ। তবে, তা খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। গর্ভাবস্থায় অনেকের নানা রকম জটিলকতা দেখা দেয়। তাই সকলের শরীরের জন্য এটি উপযুক্ত নাও হতে পারে। সেক্ষেত্রে আগে থেকে পরামর্শ নিয়ে রাখা প্রয়োজন। 

Benefit of apple cider vinegar at pregnancy time ABSC
Author
Kolkata, First Published Jul 9, 2022, 4:13 PM IST

গর্ভধারণের পর দীর্ঘ ৯ মাস ধরে মায়ের গর্ভে একটু একটু করে বড় হয়ে ওঠে সন্তান। এই সময়টা সব মেয়ের কাছে সব থেকে সুন্দর সময়। তবেই এই দীর্ঘ ৯ মাস নানান শারীরিক জটিলতা, নানান কষ্ট সহ্য করে সন্তানের জন্ম দিতে হয়। এই সময় শারীরিক ও মানসিক উভয় সমস্যা দেয়। এই সময় খাদ্যাতালিকা প্রতি রাখতে হবে বিশেষ নজর। এমন খাবার খান যা শরীর রাখবে সুস্থ। গর্ভাবস্থায় অনেকে অ্যাপেল সিডার ভিনিগার খান। এই খাবার খাওয়া উচিত কি না তা নিয়ে নানান প্রশ্ন আছে সকলের মনে। আজ তথ্য রইল অ্যাপেল সিডার ভিনিগার নিয়ে। জেনে নিন গর্ভাবস্থায় এটি খাওয়া উপকারী কী না। রইল অ্যাপেল সিডার ভিনিগারের উপকারের খোঁজ। তবে, তা খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। গর্ভাবস্থায় অনেকের নানা রকম জটিলকতা দেখা দেয়। তাই সকলের শরীরের জন্য এটি উপযুক্ত নাও হতে পারে। সেক্ষেত্রে আগে থেকে পরামর্শ নিয়ে রাখা প্রয়োজন। 

মূত্রনালীর সংক্রমণ রোধ হয় অ্যাপেল সিডার ভিনিগার খেলে। এতে রয়েছে এনজাইম ও খনিজ। অ্যাপেল সি়ডার ভিনিগারে ইউটিআই-এক প্রতিরোধকারী উপাদান থাকে। রোদ ১ গ্লাস জলে ১ চা চামচ অ্যাপেল সিডার ভিনিগার দিয়ে খেতে পারেন। এতে মূত্রনালীর সংক্রমণ রোধ হবে। 

ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে অ্যাপেল সিডার ভিনিগারের গুণে। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। গবেষণায় দেখা গিয়েছে, যে সকল মহিলারা গর্ভাবস্থায় অ্যাপেল সিডার ভিনিগার খান, তাদের রক্তে শর্করার মাত্রা থাকে নিয়ন্ত্রণে। 

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে খেতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার। গর্ভাবস্থায় অনেকেরই রক্তচাপের সমস্যা দেখা দেয়। গর্ভাবস্থার দ্বিতীয় ও তৃতীয় মাসে সাধারণত রক্ত চাপের সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার। তবে, অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। 

সর্দি লাগার সমস্যা যাদের আছে, তারা খেতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার। হালকা উষ্ণ জলে ১ চা চামচ অ্যাপেল সিডার ভিনিগার দিয়ে খান। এতে দূর হবে সর্দি লাগার সমস্যা। 

রক্ত সঞ্চালনে সহায়তা করে অ্যাপেল সিডার ভিনিগার। ভারীভাব ও অলসতা রোধের সঙ্গে মোকাবিলা করার জন্য এটি বেশ উপকারী। রোজ খেতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার। সুস্থ থাকতে খেতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার। 
 

আরও পড়ুন- বর্ষায় এসব ভেষজের সাহায্যে সুস্থ থাকুন, অনেক রোগ থাকবে দূরে

আরও পড়ুন- দুধ খেলে গ্যাসের সমস্যা কিংবা অ্যালার্জি হচ্ছে? দুধের বিকল হিসেবে বেছে নিন এই কয়টি খাবার

আরও পড়ুন- বলিরেখা দূরে থাকবে বার্লির গুণে, নিয়মিত খান বার্লির চা, রয়েছে একাধিক উপকার

Follow Us:
Download App:
  • android
  • ios