Asianet News BanglaAsianet News Bangla

৪০ এর পরে পুরুষদের সুস্থ থাকতে বিশেষ নজর দিন, ফিট থাকতে পাতে রাখুন এগুলি

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষরা উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, রক্তে শর্করার মতো অনেক রোগে আক্রান্ত হয়। এসব রোগ কমাতে পুরুষদের স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে। আপনি যদি ৪০ পেরিয়ে থাকেন, তাহলে চলুন জেনে নেওয়া যাক আপনার ডায়েট প্ল্যান কেমন হওয়া উচিত?
 

After 40 men to stay healthy keep the food in their daily diet BDD
Author
Kolkata, First Published Jul 9, 2022, 4:46 PM IST

শরীরকে ফিট রাখা খুবই গুরুত্বপূর্ণ, যাতে জীবনের চ্যালেঞ্জগুলো সাহসের সঙ্গে মোকাবিলা করা যায়। বিশেষ করে বাড়ন্ত বয়সে শরীরকে ফিট রাখা খুবই জরুরি। কিন্তু অনেকেই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্বাস্থ্যের প্রতি মনোযোগ দেওয়া বন্ধ করে দেয়। আপনিও যদি এমন লোকদের মধ্যে থাকেন, তবে আপনি অনেক রোগের আক্রান্ত হওয়ার জন্য প্রস্তুত থাকুন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষরা উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, রক্তে শর্করার মতো অনেক রোগে আক্রান্ত হয়। এসব রোগ কমাতে পুরুষদের স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে। আপনি যদি ৪০ পেরিয়ে থাকেন, তাহলে চলুন জেনে নেওয়া যাক আপনার ডায়েট প্ল্যান কেমন হওয়া উচিত?

৪০ এর পরে পুরুষদের জন্য খাদ্য পরিকল্পনা
ফাইবার সমৃদ্ধ খাবার খান
পুরুষদের তাদের ডায়েটে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এই ধরনের খাবার খেলে কোষ্ঠকাঠিন্য, বদহজম দূর করা যায়। আখরোট, ব্রকলি, স্প্রাউটের মতো জিনিসগুলি ফাইবার সমৃদ্ধ একটি খাদ্য, যা পুরুষদের জন্য প্রয়োজনীয়। 

ভালো চর্বি পুরুষদের জন্য অপরিহার্য
পুরুষদের ৪০ এর পরে তাদের খাদ্যতালিকায় ভাল চর্বি অন্তর্ভুক্ত করা উচিত। বাদাম, বীজ, অ্যাভোকাডোর মতো খাবারে ভালো ফ্যাট থাকে। এর সেবনে হার্টের স্বাস্থ্য ভালো থাকে। এছাড়াও, আপনি কোলেস্টেরলের মতো রোগ থেকে দূরে থাকতে পারেন। 

গোটা শস্য খাও
গোটা শস্য ফাইবার এবং বিভিন্ন প্রয়োজনীয় পুষ্টি সমৃদ্ধ। এসব খাবার খেলে আপনি স্থূলতা, কোষ্ঠকাঠিন্য, উচ্চ রক্তচাপ থেকে দূরে থাকেন। আপনি পুরো শস্য আকারে ওটস, লাল চাল এবং ওটমিল খেতে পারেন। 

আরও পড়ুন- কিভাবে দ্রুত উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবেন, জেনে রাখুন এই উপায়গুলো

আরও পড়ুন- আয়ুর্বেদিক উপায়ে হাঁটুর চিকিত্সা করাচ্ছেন ধোনি, এই ভাবে জয়েন্ট পেইন থেকে মুক্তি পাবেন

আরও পড়ুন- অ্যালুমিনিয়াম ফয়েলে বেশিক্ষণ খাবার রাখবেন না, জেনে নিন কী কী ক্ষতি হতে পারে শরীরের

প্রোটিন সমৃদ্ধ খাবার খান

পুরুষদের প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। প্রোটিন-সমৃদ্ধ খাদ্য গ্রহণের মাধ্যমে পেশীর বিকাশ আরও ভালভাবে ঘটে। আপনি প্রোটিন সমৃদ্ধ খাবারে দুধ, পনির, মাংস, ডিম এবং মুরগির মাংস অন্তর্ভুক্ত করতে পারেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios