Asianet News BanglaAsianet News Bangla

সাত দিন Swine Flu-তে আক্রান্তের সংখ্যা ছাড়াল ৩৯, রোগ থেকে বাঁচতে মেনে চলুন এই বিশেষ টিপস

ফের উদ্বেগ বাড়াচ্ছে সোয়াইন ফ্লু। পুনের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, গত সাত দিন ধরে পুনেতে সোয়াইন ফ্লু-তে ৩৯ টি কেস পাওয়া গিয়েছে। এই ভাইরাস গত সপ্তাহে অধিক মাত্রায় প্রসার লাভ করেছে। এক রিপোর্ট অনুসারে, চলতি বছরে সোয়াইন ফ্লু-তে আক্রান্তের সংখ্যা ৯০৯ এবং মৃত্যুর সংখ্যা ৪০।

Pune report 39 cases of Swine Flu in seven days see how to stay away from these disease ABSC
Author
First Published Sep 20, 2022, 9:23 AM IST

ফের উদ্বেগ বাড়াচ্ছে সোয়াইন ফ্লু। পুনের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, গত সাত দিন ধরে পুনেতে সোয়াইন ফ্লু-তে ৩৯ টি কেস পাওয়া গিয়েছে। এই ভাইরাস গত সপ্তাহে অধিক মাত্রায় প্রসার লাভ করেছে। এক রিপোর্ট অনুসারে, চলতি বছরে সোয়াইন ফ্লু-তে আক্রান্তের সংখ্যা ৯০৯ এবং মৃত্যুর সংখ্যা ৪০। চলতি বছরে সোয়াইন ফ্লু-তে আক্রান্ত ব্যক্তির মধ্যে গত সপ্তাহেই আক্রান্ত হয়েছেন ৩৯ জন। বর্তমানে সোয়াইন ফ্লু-র তীব্রতার কারণে অন্তত সাতজন রোগীকে আইসিইউতে ভর্তি হয়েছে। 

শুধু পুনে নয়, এই রোগ থেকে বাঁচতে সকলে প্রয়োজন সতর্ক থাকা। সোয়াইন ফ্লুয়ের হাত থেকে বাঁচতে প্রয়োজন সতর্ক থাকা। এই সময় হাঁচি বা কাশি হলে সব সময় মুখে রুমান চাপা দিন। তেমনই হাত না পরিষ্কার করে বা জীবাণুমুক্ত না করে খাবার খাবেন না। 

সব সময় হাত পরিষ্কার রাখুন। তেমনই সোয়াইন ফ্লু আক্রান্ত ব্যক্তির থেকে দূরত্ব বজায় রাখুন। সোয়াইন ফ্লু-তে আক্রান্ত হলে বিশ্রাম নিন। সুস্থ না হওয়া পর্যন্ত বাড়ির বাইরে যাবেন না। তেমনই যেখানে সেখানে থুতু ফেলবেন না। 

বর্তমানে করোনার প্রকোপ কমায় সকলেই স্বাভাবিক জীবনে ফিরে এসেছে। তবে, সব সময় সতর্কতা অবলম্বন করুন। সম্ভব হলে মাস্ক পরুন। সঙ্গে হাত পরিষ্কার রাখুন সব সময়। হাত জীবাণুমুক্ত না করে খাবার খাবেন না। তেমনই কারও এঁটো খাবার না খাওয়াই ভালো।   

তেমনই কয়টি উপসর্গ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। ঘন ঘন কাশি কিংবা হাঁচি হলে উপেক্ষা করবেন না। এই মরশুমে অনেকে জ্বরের সমস্যায় ভুগছেন। এই সময় ২ দিনের বেশি জ্বর থাকলে চিকিৎসকের পরামর্শ নিন। সঠিক পরামর্শ মেনে ওষুধ খান।  আপনার শরীরে এই ভাইরাস প্রবেশ করলে তিন দিনের তার উপসর্গ দেখা দেবে। জ্বর, কাশি, গলা ব্যথা, সর্দি বা নাক বন্ধ হলে উপেক্ষা করবেন না। 

রোগ থেকে বাঁচতে প্রচুর জল খান। এই সময় শরীর হাইড্রেটেড রাখা খুব দরকার। তাই দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খান। সঙ্গে পুষ্টিকর খাবার খান। শরীর সুস্থ থাকতে সবজি সেদ্ধ, ফল খান। খাদ্যতালিকায় রাখুন প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়ামের মতো উপাদান। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। ফলে সোয়াইন ফ্লু আপনার শরীর প্রবেশ করতে পারে না। 



আরও পড়ুন- ডিওডোরেন্ট কেনার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন, নাহলে সমস্যায় পড়তে পারেন

আরও পড়ুন- গতকালের তুলনায় আরও সস্তা হল সোনা, রূপোর দাম ও কমে গেল একধাক্কায়, আজকের দর কত

আরও পড়ুন- চুলের যত্নে ব্যবহার করুন জাফরান, জেনে নিন কীভাবে বানাবেন হেয়ার মাস্ক

Follow Us:
Download App:
  • android
  • ios