Asianet News BanglaAsianet News Bangla

চুলের যত্নে ব্যবহার করুন জাফরান, জেনে নিন কীভাবে বানাবেন হেয়ার মাস্ক

চুলের সমস্যা থেকে মুক্তি পেতে আমরা প্রায়শই নতুন নতুন পদ্ধতি অনুকরণ করে থাকি। কেউ নিত্য নতুন প্রোডাক্ট ব্যবহার করেন, কেউ স্পা করান তো কেউ পার্লার ট্রিটমেন্ট করান। এবার এই সব বাদ দিয়ে ব্যবহার করুন জাফরান। চুলের যত্নে জাফরান বেশ উপকারী। এই কথা অনেকেই জানেন না। কিন্তু, জাফরানের তৈরি হেয়ার মাস্ক একবার ব্যবহারে দূর হয় চুলের যাবতীয় সমস্যা। জেনে নিন কীভাবে।

Use those saffron in hair care to solve hair problems ABSC
Author
First Published Sep 20, 2022, 6:05 AM IST

চুল পড়ার সমস্যায় ভোগেননি এমন ব্যক্তি খুঁজে পাওয়া দায়। ছেলে মেয়ে উভয়ই এই সমস্যায় ভুক্ত ভোগী। এই সমস্যা থেকে মুক্তি পেতে আমরা প্রায়শই নতুন নতুন পদ্ধতি অনুকরণ করে থাকি। কেউ নিত্য নতুন প্রোডাক্ট ব্যবহার করেন, কেউ স্পা করান তো কেউ পার্লার ট্রিটমেন্ট করান। এবার এই সব বাদ দিয়ে ব্যবহার করুন জাফরান। চুলের যত্নে জাফরান বেশ উপকারী। এই কথা অনেকেই জানেন না। কিন্তু, জাফরানের তৈরি হেয়ার মাস্ক একবার ব্যবহারে দূর হয় চুলের যাবতীয় সমস্যা। জেনে নিন কীভাবে। 

জাফরান আর অলিভ অয়েল দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে পরিমাণ মতো অলিভ অয়েল নিয়ে তাতে মেশাতে পারেন জাফরান। এবার এই তেল দিয়ে ভালো করে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। 

জাফরান ও নারকেল তেল মিশিয়ে মাখতে পারেন। একটি পাত্রে নারকেল তেল নিন। তাতে মেশান জাফরান গুঁড়ো। এই তেল গরম করুন। তেলে জাফরান মিশে গেলে এই তেল দিয়ে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। 

খুশকি দূর করতে একটি পাত্রে তিলের তেল নিন। তাতে মেশান জাফরান গুঁড়ো, মেশান গোলমরিচ গুঁড়ো। ভালো করে মিশিয়ে নিন। তা স্ক্যাল্পে লাগিয়ে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। 

আবার ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন জাফরান। দই ও জাফরান দিয়ে প্যাক বানাতে পারেন। দইয়ের সঙ্গে মেশান জাফরান। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এবার মিশ্রণটি মুখে লাগান। ২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। সপ্তাহে ১বার অবশ্যই ব্যবহার করুন প্যাক। তেমনই জাফরান ও দুধ দিয়ে প্যাক বানান। একটি পাত্রে অল্প পরিমাণ দুধ নিয়ে তাতে মেশান জাফরান। এবার মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মুহূর্তে দূর হবে ট্যান। আবার অ্যালোভেরা জেলের সঙ্গে জাফরান মিশিয়ে মাখতে পারেন। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। সেই জেলে মেশান কেশর বা জাফরান। তা মুখে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে নিন। মিলবে উপকার।   

এবার রূপচর্চায় ব্যবহার করুন জাফরান। চুল ও ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন এই উপাদান। জাফরান দিয়ে একাধিক প্যাক তৈরি করা সম্ভব। তাই দেরি না করে তৈরি করে নিন।   

আরও পড়ুন- জাঙ্ক ফুড খেতে খুব ভালো লাগে? এর পিছনে রয়েছে অদ্ভুত এই কারণগুলো

আরও পড়ুন- এই কয় উপায় খেতে পারে অ্যালোভেরা, ডায়বেটিস থাকবে নিয়ন্ত্রণে, জেনে নিন কীভাবে

আরও পড়ুন- নিয়মিত কামড় বসাচ্ছেন এই খাবারে, পুরুষের কামসক্তি কমছে এবং বাড়ছে হার্টের অসুখে

Follow Us:
Download App:
  • android
  • ios