Asianet News BanglaAsianet News Bangla

অতিরিক্ত কফিই কি ঘুমের ব্যাঘাত ঘটাচ্ছে , বাড়তি এনার্জি ডেকে আনছে শরীরের জটিল সমস্যা

 কফি যেন অনেকেরই নেশার মতোন কাজ করে। কাজ করতে করতে কখন যে আট-দশ কাপ কপি পান করে ফেলেছেন তা টের পান নিজেরাই। শরীরের এনার্জি বাড়াতে গিয়ে কীভাবে যে ক্ষতি করে ফেলছেন অজান্তেই তা হয়তো নিজেরাও টের পাচ্ছেন না। কফিতে থাকা অতিরিক্ত ক্যাফেইন শরীরে হাজারো সমস্যার সৃষ্টি করে। কোন সময় কফি খাওয়া শরীরের জন্য উপকারী, জেনে নিন বিশেষজ্ঞদের মতামত।

Side effect of drinking coffee before bed BRD
Author
Kolkata, First Published Aug 24, 2022, 5:48 PM IST

 কফি যেন অনেকেরই নেশার মতোন কাজ করে। কাজ করতে করতে কখন যে আট-দশ কাপ কপি পান করে ফেলেছেন তা টের পান নিজেরাই। শরীরের এনার্জি বাড়াতে গিয়ে কীভাবে যে ক্ষতি করে ফেলছেন অজান্তেই তা হয়তো নিজেরাও টের পাচ্ছেন না। কফিতে থাকা অতিরিক্ত ক্যাফেইন শরীরে হাজারো সমস্যার সৃষ্টি করে। কফি খেতে ভালবাসেন বলেই অনেকবার করে কফি খেয়ে নিচ্ছেন এটা নিয়মিত চলতে থাকলে চরম বিপদে পড়তে পারেন আপনি। শরীরের এনার্জি বাড়াতে গিয়ে কীভাবে যে ক্ষতি করে ফেলছেন অজান্তেই তা হয়তো নিজেরাও টের পাচ্ছেন না। কফিতে থাকা অতিরিক্ত ক্যাফেইন শরীরে হাজারো সমস্যার সৃষ্টি করে। কোন সময় কফি খাওয়া শরীরের জন্য উপকারী, জেনে নিন বিশেষজ্ঞদের মতামত।

কোন সময় কফি খাওয়া শরীরের জন্য উপকারী তা জানতে হবে সবার আগে।  সকালবেলা অনেকেরই কফি খাওয়ার অভ্যেস রয়েছে। তবে চিকিৎসকদের মতে, এতে খুব বেশি উপকার নেই। সকালবেলা শরীরের গুরুত্বপূর্ণ উপাদান কটিসেলের মাত্রা সবথেকে বেশি থাকে। এবং যা রোগ-প্রতিরোধ ক্ষমতা, মেটাবলিজম সহ একাধিক প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করে। তাই সকালবেলা ক্যাফেইন শরীরে গেলে কটিসেলের উৎপাদন ব্যাহত হয়, যার ফলে শরীরের সমস্যা হতে পারে।বেলা বাড়ার পর শরীরে কটিসেলের মাত্রা কমতে থাকে। এরপর থেকে দিনের যে কোনও সময় কফি পান করার জন্য আদর্শ। তবে সকালের প্রথম খাবারে কিংবা খালি পেটে কফি না খাওয়াই শরীরের জন্য ভাল।

 

Side effect of drinking coffee before bed BRD

 

কফির পরিমাণ নিয়েও সচেতন হোন। অতিরিক্ত কফি যেন প্রতিকাপে না থাকে তার দিকে খেয়াল রাখতে হবে। ঘন ঘন কফি খাওয়া শরীরের জন্য ক্ষতিকারক। তবে দিনের শেষে কফিটা দেরি করে খেলে চলবে না। কারণ কফিতে থাকা ক্যাফেইন ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। তাই রাতের বেলা পর্যাপ্ত পরিমাণ ঘুমের দিকে নজর দিতেই এই অভ্যেস ত্যাগ করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।শরীরের জন্য আদা অত্যন্ত ভাল একটি উপাদান। আদা খেলে জমে থাকা কফ, এবং রক্ত জমার হাত থেকেও মুক্তি পাওয়া যায়।  মধু কাশি কমাতে সাহায্য করে। আর লেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। সেই কারণে আদা, লেবু, মধু সহযোগে চা পান করুন। এতে আপনার ফুসফুস যেমন ভাল থাকবে তার পাশাপাশি মনও সতেজ থাকবে।গ্রিন টি এখন কমবেশি প্রত্যেকেই পান করেন।  গ্রিন টি-তে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। যা হজমে সাহায্য করে এবং ওজন কমাতেও এর জুড়ি মেলা ভার। সকালে ও বিকালে দুইবার করে এই চা পান করুন।  গ্রিন টি খেলে শরীরের রক্ত পরিষ্কার হয়, এর পাশাপশি হজম শক্তিও বাড়ে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios